scorecardresearch

বড় খবর

পন্থ নয়, শ্রেয়সকেই চার নম্বরে খেলাতে বলছেন গাভাসকার

পোর্ট অফ স্পেনের কুইন্স পার্ক ওভালে রোহিত শর্মা ও ঋষভ পন্থ অল্প সময়ের ব্যবধানে ফিরে গেলেও সমস্যায় পড়েনি ভারত। কারণ শ্রেয়স। ধারাবাহিকভাবে পারফর্ম করে চলেছেন তিনি।

Shreyas Iyer
গাভাসকারের ভরসা শ্রেয়স আইয়ারে (টুইটার)
বিশ্বকাপের বহু আগেই থেকেই ধাঁধা হয়ে দেখা দিয়েছিল ব্যাটিং অর্ডারের চার নম্বর পজিশন। অনেক পারমুটেশন কম্বিনেশন করেও সেই ধাঁধার সমাধান করতে পারেননি কোহলিরা। বিশ্বকাপেই এই পাজলেই ক্রমশ তলিয়ে গিয়েছে টিম ইন্ডিয়া। তবে সেই রহস্য নাকি এবার মেটার পথে। অন্তত, সুনীল মনোহর গাভাসকার এমনটাই বলছেন। তিনি সরাসরি শ্রেয়স আইয়ারকে চার নম্বরের স্থায়ী বাসিন্দা করার কথা বলে দিচ্ছেন।

এক সাক্ষাৎকারে গাভাসকারের যুক্তি, “যদি ভারতের টপ অর্ডারে বিরাট কোহলি, শিখর ধাওয়ান কিংবা রোহিত শর্মারা দারুণ শুরু করে ৪০-৪৫ ওভার পর্যন্ত ব্যাটিং করেন তাহলে পন্থ ৪ নম্বরে ঠিক আছে। তবে এটা যদি ৩০-৩৫ ওভারের ঘটনা হয়, তাহলে শ্রেয়স আইয়ার ৪ এবং পন্থের ৫ নম্বরে নামা উচিত।”

প্রথমে ভারতীয়-এ দলের হয়ে দারুণ পারফরম্যান্স করে চলেছিলেন। সেই ফর্মই এবার সিনিয়র দলে নিয়ে এসেছেন শ্রেয়স। পোর্ট অফ স্পেনের কুইন্স পার্ক ওভালে রোহিত শর্মা ও ঋষভ পন্থ অল্প সময়ের ব্যবধানে ফিরে গেলেও সমস্যায় পড়েনি ভারত। কারণ শ্রেয়স। বিরাট কোহলির সঙ্গে জুটি বেঁধে ১২৫ রান স্কোরবোর্ডে যোগ করে যান শ্রেয়স। কেরিয়ারে তৃতীয় অর্ধশতরানও পূর্ণ করেন তিনি। কোহলির সঙ্গে তাঁর ব্যাট হাতে অবদানে ভর করেই ভারত ২৭৯ রানের চ্যালেঞ্জিং স্কোর খাড়া করেছিল।

আরও পড়ুন

আমার মতো কোনও সিনিয়রকে এগিয়ে আসতেই হত, বলছেন কোহলি

সৌরভকে টপকে এখন শচীনের পরেই বিরাট, কাড়লেন মিঁয়াদাদের সিংহাসনও

কোহলির সেঞ্চুরি আর ভুবির চারে দুরন্ত জয় ভারতের

তারপরেই দিল্লির তারকা ক্রিকেটারের প্রশংসায় পঞ্চমুখ সুনীল গাভাসকার। কিংবদন্তি বলেছেন, “নিজের সুযোগ দারুণভাবে কাজে লাগিয়েছে শ্রেয়স। পাঁচ নম্বরে ব্যাট করতে আসার পরে ওর হাতে পর্যাপ্ত ওভার ছিল। ক্রিজে অধিনায়ক কোহলির সঙ্গ পেয়েছিল। তবে কোহলি ওর ওপর চাপ অনেকটাই হালকা করে দিয়েছিল।” কোহলির সান্নিধ্যেই শ্রেয়স আরও পরিণত হয়ে উঠবে, এমনটাই জানাচ্ছেন তিনি। লিটল মাস্টার জানিয়েছেন, “ক্রিকেটে সবথেকে ভাল শেখার স্থান হল নন স্ট্রাইকিং এন্ড। শ্রেয়স আইয়ার ঠিক এটাই বিরাট কোহলির সঙ্গে করেছে।”

আইপিএলে দিল্লি ক্যাপিটালসের ব্যাটসম্যান-অধিনায়ক হিসেবে নজর কেড়েছেন। তারপরে আন্তর্জাতিক পর্যায়ে এই সাফল্য। এতেই গাভাসকার শ্রেয়সকে মিডল অর্ডারে স্থায়ী খেলানোর বিষয়ে জোর সওয়াল করেছেন। “এতেও যদি শ্রেয়সকে মিডল অর্ডারে পাকাপাকিভাবে না খেলানো হয়, তাহলে আর কবে হবে!” জানিয়ে গাভাসকারের সংযোজন, “এই ম্যাচের আগে যে পাঁচটা ম্যাচ ও খেলেছে, সেখানে দুটো হাফসেঞ্চুরি করেছে। এর মধ্যে ৮৮ রানের সর্বোচ্চ স্কোরও রয়েছে। বিশ্বকাপের স্কোয়াড থেকে বাদ পড়ার আগে ও এমন খারাপ কিছুই পারফরম্যান্স করেনি। তবে ওটা অনেকটাই অতীত। ফিরে এসেই ও ৭১ রানের দারুণ একটা ইনিংস খেলেছে। তাই আমার মতে, ওকে দীর্ঘমেয়াদী ভিত্তিতে ভাবা হোক।”

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Shreyas iyer solution for no 4 spot says sunil gavaskar