বড় খবর

দিনের খেলার বাছাই খবর: আইপিএলে আশাবাদী সৌরভ-ব্রিজেশ, বোর্ডকে বার্তা কেকেআরের

দিনের সেরা বাছাই খবর পড়ুন এক ক্লিকে- আইপিএল নিয়ে সৌরভের বক্তব্য। অনুশীলন করবে মুম্বই। আইসিসি বোর্ড মিটিংয়ের নির্যাস। বর্ণবৈষম্যের শিকার আকাশ চোপড়া।

আইপিএল আয়োজন নিয়ে বড় ঘোষণা করলেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় এবং আইপিএল চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল। টুর্নামেন্টের ফরম্যাটের কোনো বদল চাইছে না কেকেআর। এদিকে, মুম্বই ইন্ডিয়ান্স অনুশীলনে নামছে বৃহস্পতিবার। আইসিসির বৈঠকে এখনো অনিশ্চিত টি২০র ভবিষ্যত। পাশাপাশি ফের বিসিসিআইকে সতর্ক করল আইসিসি।

আইপিএল নিয়ে সৌরভের বার্তা

আইপিএল বাতিল নয়। বরং কীভাবে আয়োজন করা সম্ভব হবে, সেই বিষয়ে সমস্ত সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে। দর্শকশূন্য ‘ক্লোজড-ডোর’ স্টেডিয়ামেও আয়োজনে আপত্তি নেই। এমনটাই জানিয়ে দিলেন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। বিসিসিআই-এর তরফে সমস্ত সদস্য সংস্থাগুলিকে ইমেল পাঠানো হয়েছে। সেখানেই সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, “এই বছরেই যাতে আইপিএল আয়োজন করা যায়, সেই জন্য সমস্ত বিষয় খতিয়ে দেখা হচ্ছে। সমর্থক, সদস্য, ফ্র্যাঞ্চাইজিরা, সম্প্রচারক সংস্থা, স্পনসর প্রত্যেকেই চাইছেন এই বছরেই যাতে আইপিএল আয়োজন করা সম্ভব হয়।” বিস্তারিত প্রতিবেদন পড়ুন এখানে। আরও পড়ুন: অগাস্টেই কি শ্রীলঙ্কা সিরিজ ভারতের, জল্পনা উস্কে দিল লঙ্কান মিডিয়া

আইপিএল সেপ্টেম্বরে, বলছেন চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল

আইসিসি একবার টি২০ বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত নিক। তারপরেই আইপিএলের দিনক্ষণ চূড়ান্ত করে ফেলবে বিসিসিআই। আপাতত, টি২০ বিশ্বকাপের স্লটে সেপ্টেম্বর-অক্টোবরে আইপিএল আয়োজন করাই পাখির চোখ বোর্ডের। টাইমস অফ ইন্ডিয়ার সঙ্গে সাক্ষাৎকারে এমনটাই জানিয়ে দিলেন, আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল।

তিনি জানিয়ে দেন, “আইপিএল নিয়ে আমরা দ্রুত সিদ্ধান্ত নেব। আপাতত টি২০ বিশ্বকাপের জন্য আইসিসির সরকারি নির্দেশের অপেক্ষায় রয়েছি। আমরা সেপ্টেম্বর-অক্টোবরের উইন্ডোতে আইপিএল ধরে নিয়েই এগোচ্ছি। আশা করি আইইসিসির সিদ্ধান্ত খুব তাড়াতাড়ি পাওয়া যাবে।”

বার্তা দিল কেকেআর

আইপিএল আয়োজনের জন্য সমস্ত অপশন খতিয়ে দেখা হচ্ছে এমনটাই জানিয়ে দিয়েছেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। এরপরেই কেকেআরের তরফে জানানো হল, টুর্নামেন্টের ফরম্যাট যেন পরিবর্তন না করা হয়। বৃহস্পতিবার কেকেআর সিইও ভেঙ্কি মাইশোর নেট জগতে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন। সেখানেই তিনি জানিয়ে দেন, আইপিএল ভবিষ্যৎ এখনও অনিশ্চিত। তাই আয়োজন করলে যেন পুরো টুর্নামেন্টই ফরম্যাট মেনে খেলা হয়।

তিনি জানান, “আমাদের টুর্নামেন্টের মানের সঙ্গে কোনোরকম আপোষ করা চলবে না। যে মানের কারণেই আজ আইপিএলের এত নাম ডাক। সমস্ত ফ্র্যাঞ্চাইজি চাইছে, পুরো টুর্নামেন্ট যেন একই সংখ্যক ম্যাচ, সব ক্রিকেটারদের নিয়ে ফরম্যাট মেনে খেলা হয়।”

এখানেই না থেমে ভেঙ্কি মাইশোর বলেছেন, “কোনো সন্দেহ নেই আইপিএল এমনই বড়মাপের একটা ক্রীড়া প্রোডাক্ট যে শুধু ভারত নয় বিশ্বের দরবারে নজর কেড়েছে। আশা করি যে উইন্ডোই হোক না কেন, যেন আইপিএল আয়োজন করা সম্ভব হয়।”

অনুশীলনে মুম্বই ইন্ডিয়ান্স

মুম্বই ইন্ডিয়ান্সের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, আগামী বৃহস্পতিবার থেকেই অনুশীলন চালু করেছে তারা। মুম্বইয়ের শহরতলি ঘাসউলিতে রিলায়েন্স স্টেডিয়ামে ক্রিকেটাররা অনুশীলন করবেন। ফ্র্যাঞ্চাইজির পক্ষ থেকে বলা হয়েছে, চাইলে রোহিত শর্মা, হার্দিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, সূর্যকুমার যাদব, আদিত্য তারে, ধাওয়াল কুলকার্নির মত স্কোয়াডের ক্রিকেটাররা অনুশীলনে যোগদান করতে পারেন। ইতিমধ্যেই সূর্যকুমার যাদব জানিয়ে দিয়েছেন, তিনি বৃহস্পতিবার অনুশীলনে থাকবেন। ক্রিকেটারদের অনুশীলনে আসার সিদ্ধান্ত সংশ্লিষ্ট ক্রিকেটারের উপরেই ছেড়ে দেওয়া হয়েছে ফ্র্যাঞ্চাইজির তরফে। ইন্ডিয়ান এক্সপ্রেসকে সূর্যকুমার বলেছেন, “আমাদের অনুশীলনে নামার সুযোগ করে দিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। সেখানে নামতে মুখিয়ে রয়েছি। হাতে ব্যাট ধরার মত ভালো অনুভূতি আর কোথাও নেই। শেষ দু’মাসে ঘরের বাইরেই কার্যত বেরোই নি। ক্রিকেটকে ব্যাপকভাবে মিস করেছি।” সম্পূর্ণ প্রতিবেদন পড়ুন এখানে।

আগামী মাসে চূড়ান্ত টি২০ বিশ্বকাপের ভবিষ্যৎ

টি২০ বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্ত ঝুলেই রইল। বুধবার আইসিসির বোর্ড মিটিংয়েও টি২০ বিশ্বকাপ আয়োজন নিয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছনো গেল না। জানা গিয়েছে, ক্রিকেট অস্ট্রেলিয়া টুর্নামেন্ট আয়োজনের পক্ষপাতী না হলেও বোর্ড মিটিংয়ে জানানো হল, আগামী মাসে এই বিষয়টি চূড়ান্ত করা হবে আইসিসির পূর্ণ কাউন্সিল মিটিংয়ে। যে বৈঠকে আইসিসির সমস্ত পূর্ণ বোর্ড সদস্যরা উপস্থিত থাকবেন। ইন্ডিয়ান এক্সপ্রেস-এর প্রতিবেদন অনুযায়ী, ভাইরাস সংক্রমণের পরিপ্রেক্ষিতে টুর্নামেন্ট বাতিল অথবা স্থগিত করার কথা বলা হলেও, আইসিসি এখনই হাল ছাড়তে নারাজ। বরং ক্রিকেট বিশ্বের নিয়ামক সংস্থার পক্ষে জানানো হয়েছে, সমস্ত সম্ভাবনা খতিয়ে দেখতে চায় তারা। এ সম্পর্কে বিস্তারিত পড়ুন এখানে

বর্ণবিদ্বেষের শিকার আকাশ চোপড়া

ক্যারিবিয়ান ক্রিকেটাররাই শুধু বিদেশে বর্ণবৈষম্যের শিকার হননি, ভারতীয় ক্রিকেটারদের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। এমনই করুণ অভিজ্ঞতার কথা জানালেন এবার আকাশ চোপড়া। তিনি জানিয়ে দিলেন, ইংল্যান্ডে কাউন্টিতে খেলার সময় কীভাবে বিদ্বেষের শিকার হয়েছিলেন তিনি। ২০০৭ সাল নাগাদ আকাশ চোপড়া মেরিলিবর্ন ক্রিকেট ক্লাবের হয়ে খেলতেন। সেখানেই তাঁকে উদ্দেশ্য করে ‘পাকি’ বলা হত। ইংরেজি ভাষার শ্বেতাঙ্গদের দেশে দক্ষিণ পূর্ব এশিয়ানদের সঙ্গে এভাবেই বিদ্বেষ-মূলক গালাগালি দেওয়া হত।

আকাশ চোপড়া নিজের ইউটিউব চ্যানেলে পুরোনো অভিজ্ঞতা জানাতে গিয়ে বলেন, “ক্রিকেটাররা কখনো না কখনও বর্ণবিদ্বেষের শিকার হই। আমার মনে আছে আমি যখন ইংল্যান্ডে খেলতাম তখন প্রতিপক্ষ দলে দুজন দক্ষিণ আফ্রিকান ছিল, যারা সবসময় আমার উপর চড়াও হত। এমনকি আমি যখন নন স্ট্রাইকিং এন্ড এ থাকতাম, তখনও ওরা আমাকে ছাড়ত না। ওঁরা আমাকে ক্রমাগত ‘পাকি’ বলত। অনেকেই হয়ত ভাববেন পাকি আসলে পাকিস্তানিদের ছোট করে ডাকা হয়। ব্যাপারটা মোটেও এমন নয়। বাদামি বর্ণের, উপমহাদেশের কেউ হলে ওরা তাদের বর্ণবিদ্বেষী মন্তব্য করার সময় এই শব্দ ব্যবহার করত।”

আইসিসি ও বিসিসিআই

বোর্ড মিটিংয়ে বিসিসিআইকে ফের আইসিসির তরফে বার্তা দেওয়া হল। যেন ২০২১-এ টি২০ বিশ্বকাপ এবং ২০২৩-এ বিশ্বকাপের আয়োজক হিসাবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কর মকুবের প্রতিশ্রুতি আদায় করে নিতে পারে। এর আগে আইসিসি একপ্রস্থ ইমেল চালাচালি করে বিসিসিআইকে ১৮ মে-র মধ্যে আইসিসিকে এই বিষয়ে নিশ্চিত খবর দিতে বলেছিল। ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Sports top news india west bengal cricket football june 11

Next Story
অগাস্টেই কি শ্রীলঙ্কা সিরিজ ভারতের, জল্পনা উস্কে দিল লঙ্কান মিডিয়া
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com