scorecardresearch

বড় খবর

ধোনি নন, টি২০ বিশ্বকাপে গাভাসকারের বাজি পন্থ

প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ কিছুদিন আগেই জানিয়েছিলেন, পন্থেরও বিকল্প তৈরি রাখছেন তাঁরা। আলোচনায় উঠে এসেছিল সঞ্জু স্যামসন এবং ইশান কিষানের নাম। সেকথাই বলছেন গাভাসকারও।

ধোনি নন, টি২০ বিশ্বকাপে গাভাসকারের বাজি পন্থ
গুরু-শিষ্য, মহেন্দ্র সিং ধোনি এবং ঋষভ পন্থ (টুইটার)

ধোনি জমানা অতীত। এখন ভারতীয় ক্রিকেটে ভবিষ্যতের কথা ভেবে তরুণ রক্তের আমদানি করতে হবে। এমনটাই মনে করছেন সুনীল মনোহর গাভাসকার। আন্তর্জাতিক ক্রিকেট ঋষভ পন্থ এখনও প্রতিষ্ঠিত নন। সুযোগের পুরোপুরি সদ্ব্যবহার করতে পারছেন না। অনেক ক্রিকেট বিশেষজ্ঞই এই বিষয়ে একমত। তবে ধোনির পরিবর্তে ঋষভ পন্থকেই বেছে নিচ্ছেন কিংবদন্তি।

আজতকের এক অনুষ্ঠানে গাভাসকারকে জিজ্ঞাসা করা হয়েছিল, বাংলাদেশ সফর থেকেও কি ধোনিকে বাইরে রাখা উচিত? লিটল মাস্টার কোনও দ্বিধা না করেই বলে দিয়েছেন, “আমাদের সামনে তাকাতে হবে। ধোনি অন্ততপক্ষে আমার দলে কোনও জায়গা পাবে না। যদি টি২০ বিশ্বকাপের কথা মাথায় রাখতে হয়, তাহলে আমি অবশ্যই ঋষভের কথা বলব।”

আরও পড়ুন ধোনি এখনও জাতীয় দলের ‘সম্পদ’, জানিয়ে দিলেন কোহলি

ধোনিকে নিয়ে নির্বাচকরা চূড়ান্ত সিদ্ধান্ত নিক, বার্তা কুম্বলের

প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ কিছুদিন আগেই জানিয়েছিলেন, পন্থেরও বিকল্প তৈরি রাখছেন তাঁরা। আলোচনায় উঠে এসেছিল সঞ্জু স্যামসন এবং ইশান কিষানের নাম। সেকথাই বলছেন গাভাসকারও। তিনি বলছেন, “যদি আমাদের কোনও বিকল্পের প্রয়োজন হয়, তাহলে সঞ্জু স্যামসনের কথা ভাবতে হবে। কারণ, খুব ভাল উইকেটরক্ষক হওয়ার পাশাপাশি ব্যাটিংটাও ভাল করে ও।”

ধোনির প্রসঙ্গে তিনি সাফ জানাচ্ছেন, “আমার মতে, টি টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে ভবিষ্যতের দিকে তাকাতে হবে। ভারতীয় ক্রিকেটে ধোনির অবদান অনস্বীকার্য। তবে ধোনিকে পেরিয়ে পরিকল্পনা করার সময় এসেছে।” পাশাপাশি অবশ্য ধোনির অবসর নিয়ে তাঁর সাফ বার্তা, “কোনও রকম চাপ প্রয়োগ করা ছাড়াই ধোনিকে অবসর নেওয়ার সুযোগ দিতে হবে।”

আরও পড়ুন ধোনির বাদ পড়ায় অবাক নন সৌরভ, উচ্ছ্বসিত প্রশংসা কোহলিরও

জাতীয় দলে আপাতত ব্রাত্য হয়েও ধোনি এখনও অবসর ঘোষণা করেননি। বিশ্বকাপের পরেই সেনাবাহিনীতে ডিউটিতে যাওয়ার জন্য ওয়েস্ট ইন্ডিজ সফর থেকে অব্যাহতি চেয়েছিলেন। তবে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজে জায়গা মেলেনি তাঁর। এমন পরিস্থিতিতেও ধোনি অবসরের পথে হাঁটেননি।

ধোনির পরিবর্তের পন্থও এখনও সেরকমভাবে নিজেকে মেলে ধরতে ব্যর্থ হয়েছে। গাভাসকারের যুক্তি, “ঋষভ পন্থ কত নম্বরে ব্যাট করতে নামে, ৪ নাকি ৫? অস্ট্রেলিয়ায় বিশ্বকাপে ওর ব্যাটিং অর্ডার অনেকটাই স্পষ্ট হয়ে যাবে।” সেই সঙ্গে পন্থের প্রতি অগাধ আস্থার কথা জানিয়ে বিখ্যাত ডান হাতি জানাচ্ছেন, “যেভাবে ও টেস্টে নিজের কেরিয়ার শুরু করেছে, তা যথেষ্ট ভাল। তবে ওর খেলার মূল্যায়ণ হবে, এটাই স্বাভাবিক। আমার মনে হয়, যা হচ্ছে, তা পন্থের জন্য ভালই হচ্ছে। নিজের ভুল-ত্রুটি শুধরে নেওয়ার সময় পাচ্ছে ও।”

Read the full article in ENGLISH

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Sunil gavaskar backs rishabh pant ahead of ms dhoni in world t20 next year