বড় খবর

আইপিএল পরিকল্পনাতেই ভারতের ভরাডুবি! বিশ্বকাপ ব্যর্থতায় সৌরভদের সরাসরি নিশানা শাস্ত্রীর

বিশ্বকাপের পরেই জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন রবি শাস্ত্রী। নতুন কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের নিয়োগও ঘোষণা করে দিয়েছে বোর্ড।

একদিন আগেই জাতীয় দলের বোলিং কোচ ভারতীয় দলের ব্যর্থতার ময়না তদন্তে বলে দিয়েছিলেন, আইপিএল এবং বিশ্বকাপের মধ্যে কিছুদিনের গ্যাপ থাকলে ভাল হত। ভরত অরুণের ‘অজুহাত’ নিয়ে হরভজন সহ একাধিক ক্রিকেট পন্ডিত পাল্টা দিয়েছেন।

তবে ভরত অরুণ কাণ্ডের ২৪ ঘন্টাও পেরোল না। সহকারী অরুণের সুরেই সুর মিলিয়ে কোচ রবি শাস্ত্রী ভারতীয় দলের ব্যর্থতার জন্য আইপিএলকে দুষলেন। নামিবিয়া ম্যাচের নামার আগেই রবি শাস্ত্রী সরাসরি বলে দিলেন, “ছয় মাস বায়ো বাবলে কাটানো মোটেই সহজ নয়। কোনও অজুহাত দিচ্ছি না। তবে আইপিএল এবং বিশ্বকাপের মধ্যে কিছুটা ফারাক থাকলে ভাল হত। আমরা হারতে ভয় পাই না। তবে জেতার চেষ্টা করার মধ্যে কিছু ম্যাচ হারতে হতেই পারে।”

আরও পড়ুন: দেশ নয়, আইপিএলকেই প্রাধান্য দিচ্ছেন কোহলিরা! ভারতের বিপর্যয়ে বিরাট তোপ কপিলের

বিশ্বকাপের পরেই জাতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়াচ্ছেন রবি শাস্ত্রী। নতুন কোচ হিসেবে রাহুল দ্রাবিড়ের নিয়োগও ঘোষণা করে দিয়েছে বোর্ড। ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজ থেকেই নতুন সফর শুরু হচ্ছে কোচ দ্রাবিড়ের।

এমন অবস্থায় বোর্ডের আইপিএল নীতিকেই দুষলেন বিদায়ী কোচ রবি শাস্ত্রী। ভারতীয় দলের কোচ হিসেবে নিজের অভিজ্ঞতা জানাতে গিয়ে মুম্বইকর বলে দিয়েছেন, “গোটা জার্নিটা অসাধারণ ছিল। যখন জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলাম, তখনই বলেছিলাম, দলে পরিবর্তন আনতে চাই। এবং আজ দাঁড়িয়ে বলতে দ্বিধা নেই, দলকে কিছুটা হলেও বদলে দিতে পেরেছি। জীবনে কখনও কখনও অর্থ হয়ে দাঁড়ায় কী অর্জন করলাম, তা নয় বরং কী কী চ্যালেঞ্জ অতিক্রম করলাম।”

আরও পড়ুন: বোর্ডের আইপিএল-নীতিতেই ভরাডুবি! ভারত ছিটকে যেতেই বিস্ফোরণ শাস্ত্রীর সহকারীর

“ছেলেরা গত পাঁচ বছর ধরে বিশ্বের সমস্ত প্রান্তে পারফর্ম করে দেখিয়েছে। ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা দল হিসাবে নিজেদের প্রমাণ করেছে। টেস্ট হোক বা টি২০- যে কোনও ফরম্যাটে যে কোনও প্রতিপক্ষের বিরুদ্ধে তাঁদের ডেরায় গিয়ে পারফর্ম করেছে এই দল।”

“আমাদের সবসময় ঘরের মাঠের বাঘ বলে ব্যঙ্গ করা হত। তবে এই দল নিজেদের সেই ট্যাগলাইন ঝেড়ে ফেলেছে। রাহুল দ্রাবিড়ের সংস্পর্শে এমন একটা দল নিজেদের আরও এগিয়ে নিয়ে যেতে সমর্থ হবে। নেতা হিসেবে বিরাট দারুণ কাজ করেছে। টেস্ট ক্রিকেটের অন্যতম সেরা এম্বাসাডর হিসেবে নিজেকে তুলে ধরেছে। গোটা দলের সাফল্যের পিছনে ওঁর অনেকটাই কৃতিত্ব প্রাপ্য।”

“আমি মানসিক ভাবে বিধ্বস্ত। তবে এই বয়সে দলের ক্রিকেটাররাও মানসিক এবং শারীরিকভাবে পরিশ্রান্ত। আইপিএল এবং বিশ্বকাপের মাঝে একটু বিশ্রাম পেলে বোধহয় ভাল হত।”

নামিবিয়ার বিরুদ্ধে ভারত টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছে। স্কটল্যান্ড ম্যাচের একাদশ থেকে একটা পরিবর্তন ঘটেছে ভারতীয় দলে। বরুণ চক্রবর্তীর বদলে দলে জায়গা পেয়েছেন রাহুল চাহার।

ভারতের প্রথম একাদশ:
রোহিত শর্মা, কেএল রাহুল, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, ঋষভ পন্থ, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, আর অশ্বিন, মহম্মদ শামি, রাহুল চাহার, জসপ্রীত বুমরা

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Sports news here. You can also read all the Sports news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: T20 world cup t20 coach ravi shastri blames ipl schedule for team indias failure at world cup

Next Story
অর্থের বিনিময়ে দলে সুযোগ! ভারতীয় ক্রিকেটে চরম দুর্নীতিতে এবার মুম্বই ইন্ডিয়ান্স তারকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com