scorecardresearch

বড় খবর

বাদ পড়া ধাওয়ান-পান্ডিয়া ফিরছেন কোহলির নেতৃত্বে! প্রোটিয়াজ সফরের ব্লু-প্রিন্ট প্রকাশ্যে

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন প্রজাতির ভাইরাসের সন্ধান মেলায় সফর নিয়ে প্রশ্নচিহ্ন পড়ে গিয়েছে। তবে ভারতের নির্বাচকরা ফল গঠনের কাজ প্রায় চূড়ান্ত করে ফেলেছেন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্ট খেলার ২৪ ঘন্টার মধ্যেই ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা সফরে উড়ে যাবে। তিন ফরম্যাট মিলিয়ে ১০টা ম্যাচ খেলতে হবে ভারতকে। তাই বড়সড় স্কোয়াড গড়ে দক্ষিণ আফ্রিকা উড়ে যাবে টিম ইন্ডিয়া। সিরিজে ভারত তিনটে টেস্ট, ওয়ানডে এবং টি২০ খেলবে।

ওপেনিং:
নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ চলাকালীনই জাতীয় নির্বাচকরা দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা করে দিতে পারেন। আর নির্বাচকরা চমক দিতে পারেন সীমিত ওভারের ফরম্যাটে শিখর ধাওয়ানকে।জাতীয় দলে ফিরিয়ে। জানা যাচ্ছে, টেস্ট এবং টি২০-তে নির্বাচকদের ভাবনায় ধাওয়ান না থাকলেও ওয়ানডেতে ধাওয়ান অপরিহার্য। ২০২৩ ওয়ার্ল্ড কাপ পর্যন্ত ধাওয়ানকে খেলানো হবে। এমনটাই জানা যাচ্ছে একাধিক প্রতিবেদনে। রোহিত শর্মার সঙ্গে ওয়ানডেতে ওপেন করবেন ধাওয়ান। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০-তে অভিষেক ঘটানো রুতুরাজ গায়কোয়াডকে ব্যাক আপ ওপেনার হিসাবে নিয়ে যাওয়া হতে পারে।

আরও পড়ুন: নিয়ম না ভেঙেই আম্পায়ারকে বাধা! অশ্বিন-মেননের তুমুল ঝামেলায় সরগরম কানপুর, দেখুন ভিডিও

মিডল অর্ডার:
মার্চের পরে বিরাট কোহলি ওয়ানডেতে প্রত্যাবর্তন করবেন। মিডল অর্ডারে কোহলির সঙ্গেই থাকছেন শ্রেয়স আইয়ার এবং কেএল রাহুল। ওপেনিংয়ে ধাওয়ান ব্যর্থ না হলে কেএল রাহুলকে মিডল অর্ডারেই নামতে দেখা যাবে। এছাড়াও দক্ষিণ আফ্রিকা সফরে থাকছেন সূর্যকুমার যাদবও।

উইকেটকিপার:
ঋষভ পন্থ যথারীতি ফার্স্ট চয়েস উইকেটকিপার ব্যাটসম্যান। দ্বিতীয় পছন্দ হিসাবে ঈশান কিষান এগিয়ে সঞ্জু স্যামসনের থেকে। নিয়মিত ক্রিকেটারদের বিশ্রামে পাঠানো হলে তবেই ঈশানের ভাগ্যে শিকে ছিড়বে।

অলরাউন্ডার:
রবীন্দ্র জাদেজা তিন ফরম্যাটেই এখন নিয়মিত। হার্দিক পান্ডিয়াকে ফেরানো হতে পারে। সেই সঙ্গে স্কোয়াডে সম্ভবত রাখা হবে ভেঙ্কটেশ আইয়ারকেও।

আরও পড়ুন: ছক্কা হাঁকানোয় শ্রেয়সকে ধুয়ে দেন কোচ দ্রাবিড়! অভিষেক সেঞ্চুরির পরেই অকপট তারকা

বোলার:
জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল এবং ভুবনেশ্বর কুমাররা দলে অটোমেটিক বাছাই। টি২০-তে দুরন্ত পারফরম্যান্সের সুবাদে অশ্বিনকে ওয়ানডেতেও ফেরানো হতে পারে। ২০১৭ থেকে একটাও ওয়ানডে খেলেননি অশ্বিন। দীপক চাহার এবং হর্ষল প্যাটেলের মধ্যে একজনকে সম্ভবত বাছা হবে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতের সম্ভাব্য ওয়ানডে স্কোয়াড:
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, রুতুরাজ গায়কোয়াড, কেএল রাহুল, সূর্যকুমার যাদব, শ্রেয়স আইয়ার, ঋষভ পন্থ, ঈশান কিষান, রবীন্দ্র জাদেজা, হার্দিক পান্ডিয়া, ভেঙ্কটেশ আইয়ার, জসপ্রীত বুমরা, মহম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার, হর্ষল প্যাটেল/ দীপক চাহার, আর অশ্বিন

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Team india south africa tour probable squad for limited over series shikhar dhawan likely to make comeback