মনে পড়ে? এই দিনেই ২২ গজে ২৪ বছরের কেরিয়ারে ইতি টানেন ‘ক্রিকেট ঈশ্বর’

১৫ নভেম্বর দিনটা সহজে ভুলতে পারবেন না ভারতীয় ক্রিকেট ফ্য়ানেরা। ঠিক ছ'বছর আগে এই দিনেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন শচীন তেন্ডুলকর। আসমুদ্র হিমাচল জুড়ে তাঁর ভক্তরা।

By:
Edited By: Subhapam Saha Mumbai  November 16, 2019, 3:00:39 PM

১৫ নভেম্বর দিনটা সহজে ভুলতে পারবেন না ভারতীয় ক্রিকেট ফ্য়ানেরা। ঠিক ছ’বছর আগে এই দিনেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন শচীন তেন্ডুলকর। আসমুদ্র হিমাচল জুড়ে তাঁর ভক্তরা।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কেরিয়ারের ২০০ নম্বর টেস্ট খেলেই তুলে রেখেছিলেন ব্য়াট। শেষ ম্য়াচটা নিজের ঘরের মা
মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলেন শচীন।সেদিন কেউ মেনে নিতে পারেননি যে, আর মাঠে নামবেন না ‘ক্রিকেট ঈশ্বর’। শচীনের সঙ্গেই চোখের জল ফেলেছিলেন কোটি-কোটি ফ্য়ানেরা। তাঁর বিদায়ী ভাষণ শুনে কেউই আর আবেগ ধরে রাখতে পারেননি।

আরও পড়ুন-ফের বাইশ গজে শচীন-লারা, ভারতে খেলবেন টি-২০ টুর্নামেন্ট

১৯৮৯ সালের ১৫ নভেম্বর আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু করেন শচীন। ২৪টি বছর দেশের সেবায় নিয়োজিত করার পর ২০১৩ সালের ১৬ নভেম্বর বাইশ গজকে বিদায় জানান আধুনিক ক্রিকেটের ডন। শেষবেলায় শচীন কী বলেছিলেন সেদিন? দেখে নিন আরেকবার।

আরও পড়ুন-ঘরের মধ্য়ে যুবি, চোখে সানগ্লাস, শচীনের সরস মন্তব্য়ে উঠল হাসির রোল

আজও শচীনের পরিসংখ্য়ান চমকে দেয়। ৩২৯টি ইনিংসে শচীন ৫৩.৭৯-এর গড়ে করেছিলেন ১৫৯২১ রান। ৫১টি সেঞ্চুরি ও হাফ ডজন ডাবল সেঞ্চুরি আছে তাঁর ঝুলিতে। অন্য়দিকে ওয়ান-ডে ক্রিকেটে তাঁর ব্য়াট থেকে এসেছে ১৮৪২৬ রান। খেলেছেন ৪৬৩টি ম্য়াচ। গড় ৪৪.৮৩। করেছেন ৪৯টি শতারান ও ৯৬টি হাফ সেঞ্চুরি। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসাবে ওয়ানডে ফর্ম্য়াটে প্রথম দ্বি-শতরানের নজিরও রয়েছে শচীনের।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

This day that year sachin tendulkar bids adieu to cricket

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
নজরে পাহাড়
X