scorecardresearch

বড় খবর

বাছাই খেলার খবর: ধোনির রসবোধ, দিল্লির ফুটবলে ইতিহাস, গম্ভীরের কেরিয়ার

দিনের সেরা খেলার খবর- ধোনির সেন্স অফ হিউমার কাহিনী শোনালেন সাইমন টাফেল। দিল্লি ফুটবল থেকে আইলিগে যোগদান সুদেভার। গম্ভীরের কেরিয়ার নিয়ে মন্তব্য ইরফানের।

dhoni, ধোনি
মহেন্দ্র সিং ধোনি। ফাইল চিত্র

গম্ভীরের কেরিয়ার নিয়ে জানালেন পাক পেসার মহম্মদ ইরফান। আইলিগে প্রথম দিল্লির ক্লাব হিসাবে যোগ দিচ্ছে সুদেভা। ধোনিকে নিয়ে অজানা ঘটনা শেয়ার করলেন সাইমন টাফেল।

গম্ভীরকে নিয়ে মন্তব্য ইরফানের

মহম্মদ ইরফান

সীমিত ওভারের ক্রিকেটে গৌতম গম্ভীরের কেরিয়ার শেষ করে দিয়েছিলেন তিনি-ই। এমনই মন্তব্য করে চাঞ্চল্য ফেলে দিলেন পাকিস্তানের পেসার মহম্মদ ইরফান। পাকিস্তানের এক ইউটিউব চ্যানেল ক্রিক কাস্ট এ সাক্ষাৎকার দিতে গিয়ে ইরফান বলেন, “যেভাবে আমি বল করছিলাম, তা গম্ভীর দেখতেই পারছিল না। যেভাবে ও আমার বাউন্সার সামলাতে হিমশিম খাচ্ছিল, তাতে সবাই বলছিল, গম্ভীর সুলভ লাগছে না মোটেই।”

এরপরেই গম্ভীরকে নিয়ে ইরফান আরো জানান, “আমার গতি আর উচ্চতা ওঁকে সমস্যায় ফেলছিল। সেই সিরিজের পরেই ওকে বাদ দেওয়া হয়। সেখান থেকেই বিষয়টা বুঝতে পারি।”

আরও পড়ুন

ধোনিকে শাস্তির ভয় দেখিয়ে নিজেই চমকে যান আম্পায়ার! জানুন সেই গল্প

২০১২ সালের ঘটনা। সেই সময়েই পাকিস্তানের পেস ব্রিগেডে আত্মপ্রকাশ করেন মহম্মদ ইরফান। ৭ ফুট লম্বা পেসারের দ্রুত গতির বল সামলাতে হিমশিম খাচ্ছিল ভারতীয় ব্যাটসম্যানরা। ইরফানের দুরন্ত উত্থানের সৌজন্যেই টি২০ সিরিজ ১-১ এ ড্র করার পর ওয়ানডে সিরিজ ২-১ জেতে পাকিস্তান।

সেই সিরিজের স্মৃতি রোমন্থন করতে গিয়ে পাক পেসার জানালেন, “যখনই ভারত-পাকিস্তান ম্যাচ হয় তখনই আলাদা উত্তেজনা কাজ করে। যারা পারফর্ম করে তারা হিরো আর ব্যর্থ হলেই রাতারাতি জিরো হয়ে যায়।”

শুধু গম্ভীর নয়, বিরাট কোহলিও তাঁর পেস বুঝতে সমস্যায় পড়ছিল। মনে করছেন ইরফান। কোহলির প্রসঙ্গে একটি ঘটনার কথাও উল্লেখ করেছেন তিনি। “ড্রেসিংরুমে কোহলিকে বলা হয়েছিল, ইরফান নাকি ১৩০-১৩৫ কিমি গতিতে বল করে। ও ব্যাট করতে নামার পরে প্রথম বলটাই ১৪৫-১৪৬ কিমিতে করি। তার পরের বলটাই ছিল ১৪৭ কিমি। পরে ও কোচকে জানায় হয় তিনি মিথ্যা কথা বলছেন অথবা স্পিডোমিটারের সমস্যা রয়েছে।” বলছিলেন তিনি।

পরে আলাপ করার সময়ে ইরফানকে এই কথা জানান স্বয়ং বিরাট। ইরফানের সংযোজন, “বিরাট পরে এই ঘটনার কথা আমাকে সরাসরি জানায়। যখন ১৫০-এ বল করি, তখন বিরাট তাঁর পাশের জনকে গালাগালি দিয়ে জিজ্ঞাসা করে, এ কেমন মিডিয়াম পেসার যে এত দ্রুত বল করে।”

Read the full article in ENGLISH

ধোনির হাস্যরস

মহেন্দ্র সিং ধোনি

মহেন্দ্র সিং ধোনি যে ঠান্ডা ঠান্ডা কুল কুল, সেটা সবাই জানেন। তবে ধোনির মধ্যে যে প্রখর রসবোধ রয়েছে তা অনেকেই জানেন না। সেই কথাই এবার প্রকাশ্যে আনলেন আম্পায়ার সাইমন টাফেল। ধোনি নাকি একবার নির্বাসিত হওয়ার শাস্তি দিয়েছিলেন টাফেল। সেই শাস্তি শুনে মজা করে বসেন তিনি।

টাফেল জানাচ্ছিলেন, “ধোনি একদমই ঠান্ডা প্রকৃতির। তবে ওর মধ্যে একটা সেন্স অফ হিউমার রয়েছে যেটা অনেকেই জানেন না।” সেই এপিসোডের কথা জানাতে গিয়েই টাফেল গৌরব কাপুরের পডকাস্ট শো এ বলেন, ২০১০-১১ দক্ষিণ আফ্রিকা সফর।

আরও পড়ুন

ধোনির অবসর ইঙ্গিত সিএসকে কর্তার, আইপিএল শুরুর আগেই বড় আপডেট

“মনে আছে ডারবানে চেঞ্জিং রুমে ধোনির সঙ্গে বসেছিলাম। আগেই কেপ টাউনে একটা টেস্ট ম্যাচ খেলে এসেছি। শ্রীসন্থ ওভার রেট কম থাকে অবস্থায় বোলিং করেছিল। শ্রীসন্থ বরাবরই বেশি সময় নিয়ে ওভার শেষ করে। আমরা নিজেদের মধ্যেই হালকাচালে আলোচনা করছিলাম। আম্পায়ারের রুমে কালো চামড়ার চেয়ার এমএস দেখছিল। ও সেই চেয়ারের দিকে তাকিয়ে বলছিল, এই চেয়ারগুলো বেশ ভালো। আমি ভাবলাম একটা সিরিয়াস বিষয় নিয়ে আলোচনা করছি, আর ও কিনা চেয়ার নিয়ে ভাবছে!”

এরপরেই টাফেল আরও জানালেন, “এমএসকে বললাম, স্লো ওভার রেট নিয়ে তোমরা খেলছ। ডারবানে এরকম হলে কিন্তু নির্বাসন ঘটতে পারে। তবে ধোনি এই সর্তকবার্তায় গা না করে বলে বসে, আরে হলে তো ভালোই। একটা ম্যাচ যদি না খেলতে হয়, তাহলে তো বেশ। এখন টানা ম্যাচ খেলে চলেছি। এই প্রত্যুত্তর আমাকে অবাক করে দিয়েছিল। এই ধোনিকে অনেকেই দেখেনি। প্রখর রসবোধ আর রিল্যাক্সড থাকতে পারার বিরল ক্ষমতাতেই ধোনি সবার থেকে আলাদা।”

Read the full article in ENGLISH

আই লিগে দিল্লির ক্লাব

সুদেভা এফসি

দিল্লি থেকে আইলিগের প্রথম ক্লাব হিসাবে যোগ দিচ্ছে সুদেভা এফসি। দেশের দ্বিতীয় সারির ক্লাব প্রতিযোগিতায় সুদেভা-র অংশগ্রহণ বুধবারই নিশ্চিত করে এআইএফএফ। ২০২১-২০২২ মরশুমে বিশাখাপত্তনামের শ্রীনিধি এফসি-র যোগদানের বিষয়টিও পাকা হয় এদিন। যদিও এদিন শিলংয়ের রাইনিথ এফসি আইলিগে ঢুকতে পারল না।

প্রসঙ্গত, জুলাইয়ের ৩১ তারিখে তিনটে সম্ভাব্য ক্লাবকে স্পষ্ট করে কয়েকটি বিষয় জানানোর জন্য বলা হয় ভিডিও কনফারেন্সে। বুধবার ফেডারেশনের প্রেস বিবৃতিতে বলা হয়, “সমস্ত বিষয় খতিয়ে দেখে সুদেভাকে খেলার লাইসেন্স দেওয়া হল। আগামী বছর শ্রীনিধি এফসিকে নেওয়া হচ্ছে।”

আরও পড়ুন

আইপিএলে সুযোগ মিলল না, গলায় দড়ি দিলেন মুম্বই ক্রিকেটার

এর আগে দিল্লির ফুটবলসার্কিটে সুদেভা এফসি মুনলাইট এফসি নামে পরিচিত ছিল। তবে বর্তমান প্রশাসকরা দায়িত্ব নেওয়ার পর নাম বদলানো হয় সুদেভা এফসিতে। দিল্লি ফুটবলের সভাপতি সাজি প্রভাকরণ সুদেভার অন্তর্ভুক্তিকে ঐতিহাসিক উন্নতি বলে ব্যাখ্যা করেছেন।

তিনি এদিন সংবাদ মাধ্যমে বলেন, “দিল্লির ফুটবল ইতিহাসে আজকের দিন স্মরণীয় হয়ে থাকবে। দিল্লির প্রাচীনতম এক ক্লাব আইলীগের সঙ্গে সংযুক্ত হয়ে পড়ল। ফেডারেশনের এই সিদ্ধান্ত দিল্লির ফুটবলে ব্যাপক প্রভাব ফেলবে। দেশের ফুটবলের মুখটাই বদলে দেবে রাজধানী শহর। সুদেভা এফসির সঙ্গে আমরা ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলব। উন্নতির জন্য সব রকমভাবে সহায়তার হাত বাড়িয়ে দেব আমরা।”

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Todays top news headlines sports latest updates 13th august