scorecardresearch

বড় খবর

প্রাথমিক শিক্ষাটাই ভুলে গিয়েছে! আউট হতেই কোহলিকে বেলাগাম নিশানা গম্ভীরের

একশোতম টেস্টেও হতাশ হতে হল কোহলিকে। মাত্র ৪৫ রান করে আউট হলেন তারকা। তারপরেই সমালোচনার সুর গম্ভীরের গলায়।

কোহলির শততম টেস্টেও তাঁকে ছাড়লেন না গৌতম গম্ভীর। তীব্র আক্রমণে কোহলির সমালোচনায় মুখর প্রাক্তন তারকা। নিশানায় কোহলির আউট হওয়ার ধরণ। মাইলফলক টেস্টে খেলতে নেমে কোহলি শুরুটা খারাপ করেননি। তবে লঙ্কান স্পিনাররা আক্রমণে আসতেই কোহলির সমস্যা প্রকট হয়ে। লাসিথ এমবুলডেনিয়ার এক টার্নিং বল কোহলির ব্যাটের কানায় লেগে সরাসরি স্ট্যাম্পে আছড়ে পড়ে। মাত্র ৪৫ রানেই খতম হয়ে যায় কোহলির ইনিংস।

তার আগে জোড়া উইকেট পতনের পরে হনুমা বিহারীর সঙ্গে পার্টনারশিপে কোহলি ভালই খেলছিলেন। বেশ কিছু দর্শনীয় শট হাঁকান। বিহারি হাফসেঞ্চুরি করেন। কোহলি-বিহারীর জুটিতে ওঠে ৯০ রান।

আরও পড়ুন: ১০০তম টেস্টে কোহলি কত করবেন, কীভাবে আউট, বোলার কে! অবিশ্বাস্য পূর্বাভাসে তোলপাড় এই ব্যক্তির

আর হাফসেঞ্চুরির ঠিক আগে যেভাবে স্পিনারের সামনে নিজের উইকেট ছুঁড়ে দিলেন কোহলি, তাতে মোটেই প্রসন্ন নন গম্ভীর। শুধু কোহলি নন, ভারতের বাকি ব্যাটসম্যানদেরও ক্রিকেটের বেসিকে সমস্যা রয়েছে, এমনটা জানাচ্ছেন তারকা।

সম্প্রচারকারী স্টার স্পোর্টসে টি ব্রেকের সময় গম্ভীর জানাচ্ছেন, প্রত্যেক ভারতীয় ব্যাটসম্যানদের নিজেদের বেসিক ফলো করা উচিত। “যে বিষয়টা নিয়ে ভাবতে হবে তা হল, প্যাডের সোজাসুজি থাকে। এমনটা হলে যে বল টার্ন হোক বা না হোক ডেলিভারি পিক করা ভীষণ মুশকিল হয়ে পড়ে। যদি তুমি প্যাডের আগে ব্যাট রাখো, তাহলে ব্যাটের স্রেফ একপ্রান্তের কানায় লাগার সম্ভাবনা থাকে। মায়াঙ্ক আগারওয়াল যেমন ব্যাটের ভিতরের দিকে কানায় লেগে আউট হল। বিরাট আবার আউটসাইড এজে লাগিয়ে পরাস্ত হল। তাই ব্যাটের আগে প্যাড রাখা ভীষণ জরুরি।”

আরও পড়ুন: কোহলির সংবর্ধনা মঞ্চে অনুষ্কা কেন! বেনজির বিতর্কে দগ্ধ ঐতিহাসিক টেস্ট

গম্ভীরের বিশ্লেষণ, ফাস্ট বোলারদের জন্য আরও ভালোভাবে প্রস্তুতি নিয়ে, অত্যধিক সীমিত ওভারের ম্যাচ খেলে ব্যাটসম্যানরা বেসিক বিষয় থেকে ক্রমশ দূরে সরে গিয়েছেন।

“কেরিয়ারের শুরুর দিকে এরকম শেখানো হয়। এখনকার দিনে এত বেশি সীমিত ওভারের ম্যাচ খেলতে হয় যে ক্রিকেটাররা একদম প্রাথমিক শিক্ষাটাই ভুলে যায়। ভাল অভ্যেসগুলো ধীরে ধীরে হারিয়ে যায়। ভারতীয় ব্যাটসম্যানরা ফাস্ট বোলিং খেলার ক্ষেত্রে অনেক উন্নতি করেছে। তবে স্পিন খেলার ক্ষেত্রে এখনও অনেক উন্নতি করতে হবে।”

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli 100th test need to go back to basics slams gautam gambhir after dismissal