scorecardresearch

বড় খবর

সপ্তম ডাবল সেঞ্চুরি কোহলির, ভারতীয়দের মধ্য়ে সর্বাধিক, পুনেতে রেকর্ডের ছড়াছড়ি

শুক্রবার সকালেই তাঁদের মুখ বন্ধ করে দিয়েছিলেন কেরিয়ারের ২৬ নম্বর টেস্ট সেঞ্চুরিটি করে। এবার তিনি টেস্ট কেরিয়ারের সপ্তম দ্বি-শতরান করে ফেললেন অবলীলায়।

Virat Kohli hits seventh double hundred
কেরিয়ারের সপ্তম ডাবল সেঞ্চুরি কোহলির (ছবি-টুইটার/বিসিসিআই)

India vs South Africa 2nd Test, Day 2: দেখতে দেখতে শতরানের ইনিংসটিকে দ্বি-শতরানে বদলে ফেললেন বিরাট কোহলি। চলতি বছর টেস্টে সেঞ্চুরি না-পাওয়ার জন্য় কোহলির সমালোচকরা মুখ খুলেছিলেন। শুক্রবার সকালেই তাঁদের মুখ বন্ধ করে দিয়েছিলেন কেরিয়ারের ২৬ নম্বর টেস্ট সেঞ্চুরিটি হাঁকিয়ে।

ভারত অধিনায়ক এবার তাঁর টেস্ট কেরিয়ারের সপ্তম দ্বি-শতরান করে ফেললেন অবলীলায়। এটাই কিং কোহলির ম্য়াজিক। বুঝিয়ে দিলেন কেন তিনি বিশ্বের সেরা ব্য়াটসম্য়ানদেরই একজন।

https://platform.twitter.com/widgets.js

আরও পড়ুন: দ্বিতীয় দ্রুততম ভারতীয় ব্য়াটসম্য়ান হিসাবে ২৬ নম্বর টেস্ট সেঞ্চুরি কিং কোহলির

এদিন অজিঙ্ক রাহানেকে নিয়েই সেঞ্চুরি সেরে লাঞ্চ করতে গিয়েছিলেন কোহলি। মধ্য়াহ্ণ ভোজের বিরতির পর ফিরে এসে কোহলি আরও ভয়ঙ্কর হয়ে ওঠেন। কিন্তু রাহানে মাত্র চার রান যোগ করেই ফিরে যান ৫৮ রানে। এরপর রবীন্দ্র জাদেজাকে সঙ্গে নিয়ে নিজের ডাবল সেঞ্চুরিটি করে ফেলেন।

দেখে নেওয়া যাক কী কী রেকর্ড করলেন কোহলি:

# এর আগে কোনও ভারতীয় ব্য়াটসম্য়ান টেস্টে এতগুলি ডাবল সেঞ্চুরি করেননি। পাশাপাশি শচীন তেন্ডুলকর ও বীরেন্দ্র শেহওয়াগের যুগ্মভাবে ছ’টি ২০০ প্লাস ইনিংসের রেকর্ডও ভেঙে দিলেন কোহলি।

ইংল্যান্ডের ওয়ালি হ্য়ামন্ড ও মাহেলা জয়বর্ধনের সঙ্গে এক আসনে বসলেন কোহলি। ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্য়াটে সর্বাধিক টেস্ট সেঞ্চুরিকারী ব্য়াটসম্যানদের মধ্য়ে কোহলি এলেন চারে। একে রয়েছেন কিংবদন্তি ডন ব্র্যাডম্য়ান। ডজন ডাবল সেঞ্চুরি রয়েছে ডনের। এরপরেই কুমার সঙ্গকারা (১১টি) ও ব্রায়ান লারা (৯টি)

এদিন কোহলি দ্রুততম ভারতীয় হিসাবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হাজার রান পূর্ণ করলেন। এর আগে বীরু ২০টি ইনিংসে এক হাজারি হয়েছিলেন। কোহলি নিলেন ১৯টি ইনিংস।

কোহলি এদিন সপ্তম ভারতীয় হিসাবে টেস্টে ৭০০০ রান পূর্ণ করলেন।

আরও পড়ুন: দেখুন কোহলিকে শুভেচ্ছা জানাতে গিয়ে টুইটারে কী লিখলেন চাহাল!

এদিন  ১৫০ করার পরেই কোহলি  টপকে যান ব্র্যাডম্য়ানকে। অধিনায়ক হিসাবে এখন কোহলিই সবচেয়ে বেশি ১৫০ বা ১৫০ প্লাস রানের ইনিংস খেলেছেন। তাঁর ঝুলিতে চলে এসেছে ৯টি ১৫০ প্লাসের ইনিংস। ব্র্যাডম্য়ানের থেকে একটি বেশি। এরপরেই রয়েছেন মাইকেল ক্লার্ক, মাহেলা জয়বর্ধনে, ব্রায়ান লারা ও গ্রেম স্মিথরা।

 

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli hits seventh double hundred