scorecardresearch

বড় খবর

ধোনিকে টপকে প্রথম ভারত অধিনায়ক হিসাবে অনন্য় কৃতিত্ব বিরাট কোহলির

অধিনায়ক হিসাবে কোহলির এটি দশম ইনিংস জয়। ইনিংস জয়ের বিচারেও কোহলি ভারতের সবচেয়ে সফলতম  টেস্ট ক্য়াপ্টেনের তকমা ছিনিয়ে নিলেন কিং কোহলি।

virat kohli becomes first indian captain with 10 innings wins
ধোনিকে টপকে প্রথম ভারত অধিনায়ক হিসাবে অনন্য় কৃতিত্ব বিরাট কোহলির (ছবি-বিসিসিআই, টুইটার)
হাতে দু’দিন বাকি থাকতেই ইন্দোর টেস্ট জিতে নিল ভারত। শনিবার বাংলাদেশকে ইনিংস ও ১৩০ রানে হারিয়ে দু’ম্য়াচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে গেল বিরাট কোহলি অ্যান্ড কোং। হাতে দু’দিন বাকি থাকতেই প্রথম টেস্টের ফয়সলা হয়ে গেল।

অধিনায়ক হিসাবে কোহলির এটি দশম ইনিংস জয়। ইনিংস জয়ের বিচারেও কোহলি ভারতের সবচেয়ে সফলতম  টেস্ট ক্য়াপ্টেনের তকমা ছিনিয়ে নিলেন কিং কোহলি। এর আগে এই কৃতিত্ব ছিল এমএস ধোনির। ক্রিকেটের দীর্ঘতম ফর্ম্য়াটে তিনি দেশকে নেতৃত্ব দিয়ে ৯টি ইনিংস জেতান। এরপরেই রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন। তিনি আটবার জিতেছিলেন।

আরও পড়ুন- তিন দিনেই ইন্দোর টেস্ট জিতে নিল ভারত

এটি ভারতের টানা হাফ ডজন টেস্ট জয়। এই ফর্ম্য়াটে ফের একবার ভারত টানা ৬টি টেস্ট জিতল। এর আগে ২০১৩ সালে এমএস ধোনির ভারত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারবার ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’বার জিতেছিল। ধোনিকেই স্পর্শ করলেন বিরাট। বাংলাদেশের বিরুদ্ধে আগামী ২২ নভেম্বর ভারত সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলবে। কলকাতায় জিততে পারলেই কোহলি ছাপিয়ে যাবেন ধোনিকে।

ইন্দোর জয়ের সঙ্গে ভারত ইনিংস জয়ের হ্য়াটট্রিক করল। এর আগে শেষ দু’টি টেস্টে ভারত জিতেছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। ইনিংস জয়ের বিচারে এটাই ভারতের সেরা পারফরম্য়ান্স এখনও পর্যন্ত। এর আগে ১৯৯৩-৯৪ মরসুমে ভারত টানা তিনবার শ্রীলঙ্কার বিরুদ্ধে ইনিংস জয় পায়।

গত সেপ্টেম্বরে জেসন হোল্ডারের উইন্ডিজকে ২-০ হোয়াইটওয়াশ করেছিল ভারত। তখনই ভারতের সর্বকালের সবচেয়ে সফল টেস্ট অধিনায়ক হয়ে যান কোহলি। তাঁর ক্য়াপ্টেনসিতে ভারত ২৮টি টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল তখন।৪৮টি ম্য়াচে এই নজির গড়েন তিনি।

আরও পড়ুন-ধোনিকে টপকে কোহলিই এখন দেশের সফলতম টেস্ট অধিনায়ক

সেবারও ধোনিকে ছাপিয়ে যান তিনি। ৬০টি টেস্ট ম্য়াচে ভারতকে ২৭টি টেস্ট জেতান মাহি। এরপরেই রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্য়ায় (৪৯ ম্য়াচে ২১টি জয়) ও মহম্মদ আজহারউদ্দিন (৪৭ ম্য়াচে ১৪টি জয়)। ইন্দোর টেস্টের পর কোহলির নেতৃত্বে ভারত ৫২ ম্য়াচে ৩২টি টেস্ট জিতল।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virat kohli becomes first indian captain with 10 innings wins161856