বিরাটের কাউন্টি খেলা অনিশ্চিত, আফগানিস্তানের বিরুদ্ধে টেস্টে তাঁকে চাইছে বোর্ড

ইংল্যান্ড সফরের আগে নিজেকে ঝালিয়ে নিতে কাউন্টি খেলতে চেয়েছিলেন বিরাট কোহলি। সেই মতোই সারের সঙ্গে চুক্তিবদ্ধ হন তিনি। কিন্তু এখন বিরাটের কাউন্টি খেলা নিয়ে ধােঁয়াশা তৈরি হয়েছে। সৌজন্যে ভারতীয় ক্রিকেট বোর্ড।

By: Kolkata  April 27, 2018, 6:13:16 PM

ইংল্যান্ড সফরের আগে নিজেকে ঝালিয়ে নিতে কাউন্টি খেলতে চেয়েছিলেন বিরাট কোহলি। সেই মতোই সারের সঙ্গে চুক্তিবদ্ধ হন তিনি। কিন্তু এখন বিরাটের কাউন্টি খেলা নিয়ে ধােঁয়াশা তৈরি হয়েছে। সৌজন্যে ভারতীয় ক্রিকেট বোর্ড। আগামী ১৪ জুন বেঙ্গালুরুতে ভারতের বিরুদ্ধে খেলেই টেস্ট ক্রিকেটে অভিষেক করবে আফগানিস্তান। বিসিসিআই চাইছে সে সময়ে কাউন্টি না-খেলে দেশের হয়ে প্রতিনিধিত্ব করুন ক্যাপ্টেন কোহলি।

আরও পড়ুন, আইসিসি টেস্ট র‌্যাঙ্কিং: দু নম্বরেই কোহলি, পাঁচে নামলেন অশ্বিন

গত বৃহস্পতিবার কলকাতায় আইসিসি-র বৈঠকে বোর্ডের এক আধিকারিকের বক্তব্য অনুসারে, আফগানিস্তানের বিরুদ্ধে বিরাটের না-খেলা সে দেশেকে অশ্রদ্ধা করার মতোই। তাঁর মতে এতে খুব খারাপ বার্তা যাবে। বোর্ডের সেই কর্তা বললেন, “ ওই সময় আন্তর্জাতিক ম্যাচের বদলে বিরাটকে কাউন্টি খেলতে দেওয়া হলে তা খুবই খারাপ দৃষ্টান্ত স্থাপন করবে। আফগানিস্থান দল মনে করতে পারে আমরা ওদের যোগ্য মনে করছি না।” ওই কর্তাই আবার বিরাটের জন্য় একটা মধ্যপন্থা আবিষ্কার করেছেন। তিনি বলেছেন, “ওই সময়ে বিরাট যদি ইংল্যান্ডে খেলে তাহলে দেশে ফিরে এই টেস্টটা খেলে আবার চলে যেতে পারে।’’ একই সঙ্গে ওই অফিশিয়াল প্রশ্ন তুলেছেন, বিরাট কি কাউন্টি খেলার জন্য ততটাই মরিয়া যে সে জন্য আইপিএলের খেলা মিস করছেন!

আরও পড়ুন, খেলরত্নের জন্য মনোনীত কোহলি, দ্রোণাচার্য সম্মানের জন্য ভাবা হচ্ছে দ্রাবিড়ের নাম

আফগান ক্রিকেট বোর্ডের সিইও শাফিক স্টানিকজাই ধরেই নিয়েছেন যে, বিরাটকে সম্ভবত তাঁরা পাবেন না। তিনি বলেছেন, “ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলার স্বপ্ন দেখেছি। সেটা বাস্তবায়িত হওয়ার পথে। এই মুহূর্তে বিরাট বিশ্ব ক্রিকেটের আইকন, ওর বিরুদ্ধে নিজেদের মেলে ধরার সুযোগ হারাবে আমাদের খেলোয়াড়রা।”

ইতিমধ্যেই চেতেশ্বর পূজারা ও ইশান্ত শর্মা ইয়র্কশায়ার ও সাসেক্সের হয়ে কাউন্টি খেলছেন। আইপিএল শেষ হলে রবিচন্দ্রন অশ্বিনও ওরসেসটারশায়ারে ফিরতে পারেন। অন্যদিকে অজিঙ্ক রাহানে ও মুরলী বিজয়রা আইপিএল শেষ করে নাম লেখাবেন ভারতীয় এ দলে। রাহুল দ্রাবিড়ের কোচিংয়ে তাঁরা ইংল্যান্ডের বিরুদ্ধে কয়েকটা প্রথম শ্রেণির ম্যাচ খেলবে।

আরও পড়ুন, ফের ইংল্যান্ডে ভোগান্তি পোহাক কোহলি, ভারতীয় ক্যাপ্টেনের জন্য এমনটা কে চাইছেন?

আইপিএল শেষ করে লন্ডনে পাড়ি দেওয়ার কথা কোহলির। আগামী জুনে ইংল্যান্ড সফরে (তিনটি টি-টোয়েন্টি, তিনটি ওয়ান ডে ও পাঁচটি টেস্ট ম্যাচ) উড়ে যাবে ভারত। ব্রিটিশ পাড়ায় নিজের বদনাম ঘোচাতে মরিয়া টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন। কাউন্টি ক্রিকেট খেলেই নেট প্র্যাকটিসটা সেরে রাখতে চাইছেন তিনি। সারের হয়ে এই প্রথম কাউন্টি খেলার কথা কিং কোহলির। ২০১৪-তে শেষবার ইংল্যান্ড সফরে এসেছিলেন বিরাট। সেবার চূড়ান্ত ব্যর্থ হন তিনি। পাঁচ টেস্ট মিলিয়ে ১৩৪ রান করেছিলেন তিনি। ব্যাটিং গড় ছিল ১৩.৪০। এমনকি বিরাটের ব্যাট থেকে একটি অর্ধ-শতরানও আসেনি। এবার ইংল্যান্ডে ভাগ্যের চাকা ঘোরাতে বদ্ধপরিকর কোহলি। ইংল্যান্ডের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার জন্য বিরাটকে কাউন্টি খেলার পরামর্শ দেন দেশের প্রথম বিশ্বকাপ জয়ী ক্যাপ্টেন কপিল দেব। তিনি নিজেও এই একই ফর্মুলা মেলে ইংল্যান্ডে সফল হয়েছিলেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Sports News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Virat kohlis english county stint may be in doubt as bcci wants him to play afghanistan test

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
কল্পতরু মমতা
X