scorecardresearch

বড় খবর

ফিরে দেখা: আট বছর আগে এই দিনে বীরু ওয়ানডে ডাবল সেঞ্চুরি করেন

সাল ২০১১, তারিখ ৮ ডিসেম্বর। এই দিনেই বীরেন্দ্র শেহওয়াগের ব্য়াট থেকে এসেছিল ২০০ রানের ইনিংস। শচীন তেন্ডুলকরের পর পঞ্চাশ ওভারের ক্রিকেটে দ্বিতীয় ব্য়াটসম্য়ান হিসাবে বীরু পঞ্চাশ ওভারের ফর্ম্য়াটে দ্বি-শতরান করেছিলেন।

Virender Sehwag became 2nd batsman after Sachin Tendulkar to slam double ton in ODIs

সাল ২০১১, তারিখ ৮ ডিসেম্বর। এই দিনেই বীরেন্দ্র শেহওয়াগের ব্য়াট থেকে এসেছিল ২০০ রানের ইনিংস। শচীন তেন্ডুলকরের পর পঞ্চাশ ওভারের ক্রিকেটে দ্বিতীয় ব্য়াটসম্য়ান হিসাবে বীরু পঞ্চাশ ওভারের ফর্ম্য়াটে দ্বি-শতরান করেছিলেন। দেখতে দেখতে আট বছর হয়ে গেল বীরুর সেই ঐতিহাসিক ইনিংসের। আইসিসিও টুইট করে স্মৃতিচারণা করেছে বীরুর ডাবল সেঞ্চুরির।

ইন্দোরের হোলকার স্টেডিয়ামে বীরু সেদিন একাই শেষ করে দিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজকে। ১৪৯ বলে ২১৯ রান করেছিলেন তিনি। ২৫টি চার ও ৭টি ছয় এসেছিল বীরুর ব্য়াট থেকে। সেদিন গম্ভীর আর বীরু ওপেন করতে নেমেছিলেন ড্য়ারেন স্য়ামির দলের বিরুদ্ধে। ২২.৫ ওভারে ১৭৫ রান এসেছিল প্রথম উইকেটে। গম্ভীর ৬৭ বলে ৬৭ করে ফিরে যান।


আরও পড়ুন-India vs West Indies 2nd T20I: বিশ্বরেকর্ডের খেলায় মাতবেন রোহিত-বিরাট

এরপর ক্য়াপ্টেন শেহওয়াগ রণংদেহী মূর্তি ধারণ করেন। তাঁকে ৫৫ রানে সঙ্গ দিয়েছিলেন সুরেশ রায়নাও। বীরুর ব্য়াটে ভারত নির্ধারিত ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৪১৮ রান তুলেছিল। জবাবে ওয়েস্ট ইন্ডিজ ২৬৫ রানে গুটিয়ে যায়। ভারত ১৫৩ রানে জিতে পাঁচ ম্য়াচের সিরিজে ৩-১ এগিয়ে গিয়েছিল।

আরও পড়ুন-India vs West Indies 2nd T20I: পরিবর্তন প্রত্য়াশিত, দেখুন কোহলিদের সম্ভাব্য দল

শেহওয়াগের ২০০ করার ঠিক এক বছর আগেই শচীন এই গ্রহের প্রথম বাসিন্দা হিসাবে ওয়ানডে ফর্ম্য়াটে দ্বি-শতরানের ইনিংস খেলেছিলেন। ২০১০ সালের ৮ ডিসেম্বর ১৪৭ বলে অপরাজিত ২০০ রানের ইনিংস খেলেছিলেন। স্টেইন-পার্নেলরা ভুলেই গিয়েছিলেন যে, মাস্টারব্লাস্টারকে কোথায় বল করতে হবে। ২২৬ মিনিট ক্রিজে থেকে শচীন ২৫টি চার ও ৩টি ছয় মেরেছিলেন। শচীনের ব্যাটে ভর করে ভারত তিন উইকেট হারিয়ে ৪০১ রান তুলেছিল সেদিন ক্য়াপ্টেন রূপ সিং স্টেডিয়ামে। এই রানের জবাবে জ্য়াক কালিসের দক্ষিণ আফ্রিকা ২৪৮ রানে অলআউট হয়ে যায়। ভারত ১৫৩ রানে জিতে সিরিজে ২-০ এগিয়ে গিয়েছিল।

Stay updated with the latest news headlines and all the latest Sports news download Indian Express Bengali App.

Web Title: Virender sehwag became 2nd batsman after sachin tendulkar to slam double ton in odis169046