বড় খবর

টেলিকম ব্যবসায় ধাক্কা খেতে চলেছে জিও? এয়ারটেলের সঙ্গে জোট বাঁধল টাটা

এই সংযুক্তিকরণকে মোবাইল নেটওয়ার্ক ব্যবসায় বড় সিদ্ধান্ত ও একজোট বলে ঘোষণা করেছে কেন্দ্র।

ভারতী এয়ারটেলের সঙ্গে জোট বাঁধার সবুজ সংকেত পেল টাটা গোষ্ঠী। অনেকদিন ধরেই এয়ারটেলের সঙ্গে টাটা টেলিকমের সংযুক্তিকরণের প্রস্তাব স্থগিত ছিল। অবশেষে সম্মতি দিল কেন্দ্রীয় টেলিকম দফতর (ডট)। বৃহস্পতিবার বম্বে স্টক এক্সচেঞ্জে এমটাই জানিয়েছে টাটা টেলিসার্ভিসেস (মহারাষ্ট্র) লিমিটেড।

৬ ফেব্রুয়ারি ডট ভারতী এয়ারটেলের সঙ্গে টাটা টেলি সার্ভিসকে জোট বাঁধার অনুমোদন দিয়েছে। এই সংযুক্তিকরণকে মোবাইল নেটওয়ার্ক ব্যবসায় বড় সিদ্ধান্ত ও একজোট বলে ঘোষণা করেছে কেন্দ্র।

সংযুক্তিকরণ করতে কেন্দ্র সময় নিল প্রায় দু’বছর। প্রথম ভারতী এয়ারটেলের সঙ্গে সংযুক্তিকরণের পরিকল্পনার কথা ঘোষণা করেছিলে টাটা গোষ্ঠী। গতকাল তাতে সিলমোহর দিল কেন্দ্র। গত বছরেরে ১ জুলাই ভারতী এয়ারটেল জানিয়েছিল টাটা টেলি সার্ভিস লিমিটেড এয়ারটেলের অংশ হতে চলেছে।

আরও পড়ুন:দীর্ঘদিন পর মহাকাশ থেকে পৃথিবীতে ফিরলেন ক্রিস্টিনা কোচ, গড়লেন রেকর্ড

ডট সূচনায় এয়ারটেলকে টাটার সঙ্গে সংযুক্তিকরণ হওয়ার আগে ৭,০০০ কোটি টাকা ব্যাঙ্ক গ্যারেন্টি এবং ১,২৮৭.৯৭ কোটি টাকা তৎক্ষনাৎ জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

জিও-র ধাক্কায় ২০১৭ সালের টাটা টেলিসার্ভিসেসের দেনা বেড়ে হয়েছিল প্রায় ৩০ হাজার কোটি টাকা। কিন্তু ব্যবসা বন্ধ করতে চায়নি তারা। যে কারণে নগদহীন শর্তে টাটার টেলিকম ব্যবসা ভারতী এয়ারটেলের সঙ্গে জোট বাঁধার ভাবনাচিন্তা করে।

আরও পড়ুন:ফের ক্ষতির মুখে এয়ারটেল, দাম বাড়ার আশঙ্কা!

টিডিএসএটি ২ মে, ২০১৯ এ টিটিএসএলের ব্যবসার সঙ্গে একীভূত হওয়ার অনুমোদন দেওয়ার জন্য ভারতী এয়ারটেলকে টেলিকম বিভাগ ৮,২৮৭ কোটি টাকা স্থগিতাদেশ দিয়েছিল।

সংযুক্তিকরণের জন্য টিডিএসএটি-র নির্দেশ অনুসারে ভারতী এয়ারটেল ৬৪৪ কোটি টাকা জমা দিয়েছে।

দীর্ঘ ২১ বছর ধরে দেশে টেলিকম পরিষেবা দিচ্ছে টাটা টেলিসার্ভিসেস। জাপানি সংস্থা এনটিটি ডোকোমো ১৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করে। তবে লাভ না হওয়ায় ২০১৪ সালে প্রকল্প থেকে সড়ে দাঁড়ায় ডোকোমো।

Web Title: Bharti airtel tata teleservices merger approved technology

Next Story
দীর্ঘদিন পর মহাকাশ থেকে পৃথিবীতে ফিরলেন ক্রিস্টিনা কোচ, গড়লেন রেকর্ড
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com