scorecardresearch

বড় খবর

Chandrayaan 2 landing live: ঘরে বসেই দেখুন চাঁদের মাটিতে চন্দ্রযানের অবতরণ

Chandrayaan-2 Moon Landing Live Streaming: ল্যান্ডিংএর লাইভ টেলিকাস্ট করবে ইসরো। সুতরাং নিজের ঘরে বসেই চাঁদে পৌছে যাবেন আপনি। কেমন করে দেখবেন চন্দ্রযান ২ এর চাঁদের মাটিতে অবতরণ?

Chandrayaan 2 landing live: ঘরে বসেই দেখুন চাঁদের মাটিতে চন্দ্রযানের অবতরণ

Chandrayaan-2 Moon landing live:

“সফট ল্যান্ডিং” করাতে হবে”, এই কম্যান্ডের উপরই কড়া নজর দিচ্ছে ইসরো। ৭ সেপ্টেম্বর রাত ১.৩০ থেকে ২.৩০, সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। সূর্যের আলো পেলেই ল্যান্ডার ‘বিক্রমের’ মধ্যে থেকে বেরিয়ে আসবে রোভার ‘প্রজ্ঞান’। মনে করা হচ্ছে ভোর ৫.৩০ থেকে ৬.৩০ এর মধ্যেই কাজ শুরু করবে “প্রজ্ঞান”।

ল্যান্ডিংএর লাইভ টেলিকাস্ট করবে ইসরো। সুতরাং নিজের ঘরে বসেই চাঁদে পৌছে যাবেন আপনি। কেমন করে দেখবেন চন্দ্রযান ২ এর চাঁদের মাটিতে অবতরণ?

আরও পড়ুন: কখন চাঁদের মাটি স্পর্শ করবে বিক্রম?

Chandrayaan-2 landing live video

ইসরোর ওয়েবসাইটে দেখতে পারবেন বিক্রমের চন্দ্র অভিযান। ওয়েবসাইটটি হল isro.gov.in.। এছাড়া PIB India এর ইউটিউব চ্যানেলে দেখতে পারবেন লাইভ টেলিকাস্ট। পাশাপাশি দূরদর্শন ন্যাশেনালের ইউটিউব চ্যানেলেও দেখানো হবে বিক্রমের অবতরণ। স্যাটালাইট কন্ট্রোল রুম বেঙ্গালুরু থেকে চাঁদের পাহাড় সবটাই দেখতে পারবেন এই লাইভ টেলিকাস্টে। এছাড়া সমস্তটার আপডেট থাকবে ইসরোর টুইটারের অফিসিয়াল অ্যাকাউন্টে। একইসঙ্গে গোটা ঘটনার লাইভ আপডেট পেয়ে যাবেন আপনি ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার পেজে।

চন্দ্রযান ২ থেকে বিক্রম তথা ল্যান্ডার আলাদা হওয়ার পর সোমবার দুপুর ১.২৫ নাগাদ প্রথম কক্ষপথ বদল করে এবং একটু একটু করে এগিয়ে যেতে থাকে চাঁদের দিকে। অন্যদিকে অরবিটার এখন ৯৬x ১২৫ কিমি কক্ষপথে চাঁদকে কেন্দ্র করে প্রদক্ষিণ করে চলেছে।

চন্দ্রযান ২ এর সমস্ত খবর জানতে ক্লিক করুন

৪ সেপ্টেম্বর কক্ষপথ বদলের পর এখন ল্যান্ডার ৩৫x১০১ কিমি কক্ষপথে চাঁদকে প্রদক্ষিণ করে চলেছে। ইসরো জানিয়েছে, ম্যানুভারিং করে বিক্রম ল্যান্ডার একেরবারে চাঁদের নিকটে এসে পৌঁছেছে।

গবেষণার জন্য কেন চাঁদের দক্ষিণ ভাগকেই বেছে নিল ইসরো?

চাঁদের দক্ষিণমেরুতে বরফ থাকার সম্ভাবনা আছে। যে কারণে সে অঞ্চলে জলের সন্ধান পাওয়ার আশঙ্কা করছে ইসরোর বিজ্ঞানীরা। চাঁদের দক্ষিণভাগে যে পরিমাণে অন্ধকার রয়েছে তা চাঁদের উত্তরভাগ থেকে অনেকাংশে বেশি। সুতরাং সেই অঞ্চলে জল থাকার সম্ভাবনা প্রকাশ করেছে বিজ্ঞানীরা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Chandrayaan 2 moon landing live how to watch livestream online