বড় খবর

সর্বনাশ! ২৯ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীর তথ্য হ্যাকারদের হাতে

সাধারণত আমরা ফেসবুকে বন্ধুদের জানাতে অনেক কিছু তথ্য নথিভুক্ত করে থাকি। স্বেচ্ছায় এই তথ্য বন্ধুদের জানিয়ে থাকি। এই সমস্ত তথ্য আপনার অগোচরেই হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।

Facebook CEO Zuckerberg testifies before a U.S. Senate joint hearing on Capitol Hill in Washington
ফেসবুকের লক্ষ্য এখন ইউজারদের বিশ্বাস অর্জন করা।
হ্যাকারদের হাতে ফেসবুকের ২৯ মিলিয়ান ডেটা, অকপটে স্বীকার করেছে ফেসবুক কর্তৃপক্ষ। তারা জানিয়েছে এক বন্ধু থেকে অন্য আরেক বন্ধু অবধি অনায়াসে পৌঁছে গেছে সাইবার আক্রমণকারীরা। গত শুক্রবার ফেসবুক ঘোষণা করেছে এতদিনে তাদের সবচেয়ে বড়ো চুরি হয়েছে। যার মধ্যে রয়েছে প্রায় ৫০ মিলিয়ান ফেসবুক প্রোফাইল।

আগামী দিনে ক্ষতিগ্রস্ত হতে পারে ইউজারদের মেসেজিং পদ্ধতি। কি কি ধরনের সমস্যার মুখোমুখি তারা পড়তে পারেন, সে সম্পর্কেও আগাম জানান দিয়ে দেবে ফেসবুক। ব্যবহারকারীদের আকাউন্ট লঙ্ঘন করে হ্যাকারদের মূল লক্ষ্যবস্তু গোপনে হামলা করা, যা ইউজারদের ফেসবুক আকাউন্ট ব্যবহার করা ও কিছু পোস্ট করার বিষয়কে ঝুঁকিপূর্ণ করে তুলতে পারে। সম্প্রতি ফেসবুকের গোপনীয়তা এবং নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে।

আরও পড়ুন: কাছের বন্ধু কোথায় আছে, জানুন ফেসবুক ম্যাপের মাধ্যমে

সাধারণত আমরা ফেসবুকের মাধ্যমে বন্ধুদের জানাতে অনেক কিছু তথ্য নথিভুক্ত করে থাকি। যেমন কোথায় কাজ করি, পড়াশোনা কত, কোথায় থাকি, কার সঙ্গে সম্পর্ক, যাবতীয় খুঁটিনাটি আমরা স্বেচ্ছায় ফেসবুকের মাধ্যমে বন্ধুদের জানিয়ে থাকি। এই সমস্ত তথ্য আপনার অগোচরেই হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। বর্তমানে আবার লোকেশন ট্র্যাকের ফিচারও রয়েছে ফেসবুকে। যার মাধ্যমে আপনার দিনের সমস্ত কর্মকান্ডের ইতিহাস সহজেই হ্যাকারদের নাগালে পৌছে যাচ্ছে ফেসবুকের মাধ্যমে। যার সংখ্যা প্রায় ১৪ মিলিয়ান।

যে সব অ্যাকাউন্টে হানা দিয়েছে তারা, তাদের বন্ধুর বন্ধুর প্রোফাইলেও পৌছে গেছে হ্যাকাররা, যার সংখ্যা প্রায় লাখ চারেক। আইনি বিশেষজ্ঞ এবং বিনিয়োগকারীরা আরও উদ্বিগ্ন হয়ে উঠেছে, তাদের অভিযোগ ফেসবুক তথ্য সুরক্ষার জন্য যথেষ্ট পদক্ষেপ গ্রহণ করছে না।

ছ’দিনের হ্রাসের পরে শুক্রবার কোম্পানির শেয়ার বেড়েছে প্রায় ০.২৫ শতাংশ । তদন্তকারীরা হ্যাক হওয়া অ্যাকাউন্টগুলির কার্যকলাপ পর্যালোচনা করার পরে ঠাহর করতে পেরেছে যে কতগুলি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকারদের নজরে পড়েছে। পাশাপাশি, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়েছেন যে আক্রমণকারীরা চুরি হওয়া তথ্য বিভিন্ন স্ক্যান্ডেলে ব্যবহার করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন: পাউট থেকে গ্রুপফি, সবই এখন হ্যাকারের কবলে, ঘুম উড়েছে ফেসবুকবাসীর

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট গায় রোসেন সাংবাদিকদের বলেন, মার্কিন ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের দল তদন্তের ভার নিয়েছে। রোজেন প্রকাশ করেন যে আক্রমণকারীদের উদ্দেশ্যগুলি বোঝা না গেলে, ৬ নভেম্বরের আসন্ন মার্কিন মুলুকের কংগ্রেস নির্বাচনে অংশ নেবে না।

ফেসবুকের লক্ষ্য এখন ইউজারদের বিশ্বাস অর্জন করা।

রোজেন বলেন, “ব্যবহারকারীরা বিশ্বাস বাড়াতে আমাদের যা যা করনীয় আমরা করব”। কোম্পানি এই লঙ্ঘনের কারণে যে অর্থগত ক্ষতির মুখে পড়বে তা নিয়ে আগাম সতর্ক করেছে।

গত বছরের জুলাই মাস থেকে হ্যাকারদের আধিপত্য বাড়তে থাকে ফেসবুকের প্রতি, বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ফেসবুকে থাকা ‘view as’ অপশনটিই যত নষ্টের মূলে। এটি দুর্বল হওয়ার কারণেই হ্যাকাররা ঢুকতে পেরেছে অ্যাকাউন্টে।

এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীদের তাদের প্রোফাইলের মত দেখতে কেমন চুম্বন করে গোপনীয়তা সেটিংস পরীক্ষা করতে দেয়। কিন্তু ফেসবুকের সফ্টওয়্যারে তিনটি ত্রুটি ব্যবহারকারীকে অন্য ব্যবহারকারীর ফেসবুক একাউন্ট থেকে পোস্ট এবং ব্রাউজ করার জন্য “যেমন দেখতে” অ্যাক্সেস করতে সক্ষম করে।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট কয়েকদিন আগে হঠাৎই লগআউট হয়ে গিয়ে থাকে, তাহলে আপনার সাজানো গোছানো সাধের অ্যাকাউন্টটি ৯০ মিলিয়ন ক্ষতিগ্রস্ত অ্যাকাউন্টের মধ্যে একটি। ২৮ সেপ্টেম্বর ফেসবুকের তরফ থেকে প্রকাশিত এক বিবৃতিতে ফেসবুক কর্তা মার্ক জুকারবার্গ জানিয়েছেন, ২৫ সেপ্টেম্বর একদল বিশেষজ্ঞ কিছু সমস্যা খুঁজে পেয়েছেন ফেসবুকে। খুব শীঘ্রই ব্যাবহারকারীদের নিরাপত্তা স্বার্থে চটজলদি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Facebook now says data breach affected 29 mln users details impact

Next Story
মন কাড়া পুজোর উপহারে এয়ারটেলairtel offer can get 30 gob data
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com