কয়েক দিন পর রেস্তোরাঁর বুকিংও করে দেবে গুগল অ্যাসিসট্যান্ট

গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েসে এবার যুক্ত হবে চারজন মহিলা ও চারজন পুরুষের কণ্ঠ। ইউজাররা এদের মধ্যে থেকে নিজের ইচ্ছানুযায়ী কণ্ঠস্বর বেছে নিতে পারবেন। অ্যাসিস্ট্যান্ট এখন হিন্দি ভাষাতেও পাওয়া যায়।

By: Kolkata  Updated: May 20, 2018, 03:19:32 PM

গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ায় গুগল  I/O ডেভেলপার জানিয়েছেন গুগল অ্যাসিসট্যান্টে নতুন ৬টি কণ্ঠস্বর শুনতে পাওয়া যাবে। প্রথম সেলিব্রিটি কণ্ঠস্বর হিসেবে থাকছে জন লেজেন্ডের ভয়েস। তালিকায় আরও সেলেবরা যুক্ত হবেন, তবে সেটা ঠিক কবে, সে বিষয়ে কিছু জানানো হয়নি। জন লেডেন্ডের গলাও কবে শুনতে পাওয়া যাবে, তাও এখনও জানা যায়নি। গুগল অ্যাসিসট্যান্ট অ্যাপে এখন ৬টি কণ্ঠস্বর শোনা যায়।

আরও পড়ুন :গুগল হোম: ভয়েস অ্যাসিসটেন্ট স্পীকার, জেনে নিন এটি অন্য স্পীকারের চেয়ে কতখানি আলাদা

 

অ্যান্ড্রয়েড ৬.০ অপারেটিং সিস্টেম ও তার উপরের ভার্সনের স্মার্টফোনে পাওয়া যায়  গুগল অ্যাসিসট্যান্ট। কোম্পানি জানিয়েছে স্মার্টদুনিয়ায়  আসার পর রাতারাতি অ্যান্ড্রয়েড , আইওএস, স্পিকার, টিভি সহ ৫০০ মিলিয়ান ডিভাইসে সক্রিয় রয়েছে এই অ্যাপ। কেমনভাবে আপনার ফোনে ব্যবহার করবেন গুগল অ্যাসিসটেন্ট ভয়েস।

 

প্রথমত আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ফোনে গুগল অ্যাসিসটেন্টের ইনস্টল আছে এবং আপনার ফোনে ভয়েস সাপোর্ট করে। প্রেস করে কিছুক্ষণ ধরে  রাখুন আপনার স্মার্টফোনের হোম বাটন, তাহলেই অ্যাকটিভ হয়ে যাবে গুগল অ্যাসিসটেন্ট। তারপরে ক্লিক করুন ফোনের স্ক্রিনে ওপরে ডানদিকে থাকা নীল বক্সটিতে। সেখানে অ্যাপই আপনাকে পরবর্তী ধাপের জন্য পরামর্শ দেবে।

 

সেটিংসে দেখতে পাবেন অ্যাসিসটেন্ট ভয়েসের জন্য নতুন অপশন। শেষতম ভার্সনের জন্য গুগল প্লেতে গিয়ে আপডেট করলেই পেয়ে যাবেন নতুন ভার্সন। তবে আইওএসে এখনও অবধি দেখা মেলেনি এই অ্যাপটির। গুগল অ্যাসিসটেন্ট অপশনে ট্যাপ করলে মোট আটটি ভয়েস দেখাবে। যার মধ্যে ৬ টি নতুন। ব্যবহারকারীরা নিজের ইচ্ছামত ভয়েস সিলেক্ট করে রাখতে পারবেন।

আরও পড়ুন :জিও, এয়ারটেলের হাত ধরে অ্যাপেল ওয়াচ থ্রি সেলুলার এবার ভারতের বাজারে, জেনে নিন দাম ও ফিচার

গুগল অ্যাসিস্ট্যান্ট ভয়েসে এবার যুক্ত হবে চারজন মহিলা ও চারজন পুরুষের কণ্ঠ। ইউজাররা এদের মধ্যে থেকে নিজের ইচ্ছানুযায়ী কণ্ঠস্বর বেছে নিতে পারবেন। অ্যাসিস্ট্যান্ট এখন হিন্দি ভাষাতেও পাওয়া যায়। তবে এ সুবিধে মেলে কেবল স্মার্টফোনে। গুগল হোম মিনি ও গুগল হোম স্পিকারে হিন্দি ভাষার সুবিধে এখনও চালু হয়নি।

 

আই ও কনফারেন্সে অ্যাসিস্ট্যান্টের এক নতুন বৈশিষ্ট্যও শো কেস করা হয়েছে। জানানো হয়েছে গুগল অ্যাসিস্ট্যান্ট নিজেই ফোন করে বুক করতে পারবে রেস্তোঁরা, কিংবা চুল কাটাতে যাওয়ার অ্যাপয়েন্টমেন্ট।

তবে এ সুযোগ শুরুতে পাওয়া যাবে আমেরিকায় এবং কেবলমাত্র ইংরেজি ভাষায়। এসবই সম্ভব হচ্ছে গুগলের নতুন ডুপ্লেক্স টেকনোলজির মাধ্যমে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Google assistant now has six new voices heres how to get them on your phone

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং