গুগলে খুঁজে পাবেন শৌচালয়

ব্যবহারকারীরা গুগল সার্চে গিয়ে অথবা গুগল অ্যাসিস্টেন্ট, গুগল ম্যাপে শৌচালয় খোঁজ করলে মিলবে সঠিক লোকেশন।

By: Kolkata  Updated: October 2, 2019, 08:00:13 PM

গুগল তার ‘গুগল ম্যাপস ইন্টারফেস’এ ২,৩০০ এরও বেশি শহর জুড়ে ৫৭,০০০টি পাবলিক টয়লেটের সন্ধান দেবে গুগল। এই ফিচারের জন্য ২০১৬ সাল থেকেই চলছিল পরীক্ষা নিরীক্ষা। নিউ দিল্লি, ভোপাল এবং ইন্দোরে পরীক্ষামূলক ভাবে দেখা হয় এই ফিচার। কেন্দ্রের আবাসন ও নগর মন্ত্রক ও স্বচ্ছ ভারত মিশনের সহযোগিতায় গুগল এই ফিচার তৈরি করেছে বলে খবর।

এখন, ব্যবহারকারীরা গুগল সার্চে গিয়ে অথবা গুগল অ্যাসিস্টেন্ট, গুগল ম্যাপে শৌচালয় খোঁজ করলে মিলবে তার সঠিক লোকেশন। পাশাপাশি কোন শৌচালয় কাছে হবে জনসাধারণের সুবিধার জন্য তারও একটি তালিকা তৈরি করে দেবে গুগল।

আরও পড়ুন: পুজোর আগে মধ্যবিত্তের জন্য কম দামের গাড়ি লঞ্চ করল মারুতি

এই ফিচার নিয়ে আসার জন্য বছর দুয়েক আগেই আবাসন ও নগর মন্ত্রকের সঙ্গে জোট বেধেছিল গুগল। তারা জানিয়েছে, মন্ত্রকের পরিদর্শনের ভিত্তিতে শৌচালয়গুলিতে থাকবে রেটিং, পর্যালোচনার যাবতীয় তথ্য। পাশাপাশি গুগলও এর সহায়তা করবে বলে জানিয়েছে। যার ভিত্তিতে আপনি জানতে পারবেন কোন টয়লেট কীরকম অবস্থায় রয়েছে।

আরও পড়ুন: ভয়ঙ্কর বিষাক্ত সাপের মুখ থেকে প্রভুকে বাঁচাতে চার ছোবলে আশঙ্কাজনক কুকুর

গুগল আরও জানিয়েছে, যে এই কর্মকান্ডের জন্য সক্রিয় থাকতে হবে লোকাল গাইডকে। যে ক্রমাগত তাদের এলাকার টয়লেটগুলির বিষয়ে মতামত শেয়ার করবে। ইতিমধ্যে ৩২,০০০ টয়লেটের ছবি ও পর্যালোচনা করে তার  নথি সংযুক্ত করা হয়েছে গুগল ম্যাপে।

আরও পড়ুন: সাপকে রাগিয়ে অতিষ্ঠ করার পরিণতি দেখুন

গুগলের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার, অনল ঘোষ বলেন, “আমাদের লক্ষ্য গুগল ম্যাপের সাহায্যে, সর্বদা মানুষকে তার গন্তব্যস্থল ও বর্তমান লোকেশন বলে দিয়ে তাকে সাহায্য করা। আমরা বিশ্বাস করি যে জনগণের কাছে সহজেই শৌচালয়ের লোকেশন বলে দেওয়া এবং তাকে পথ দেখিয়ে নিয়ে যাওয়া সামাজিক কাজ। এতে শহরকে পরিষ্কার রাখার একটি অভ্যাসও তৈরি হবে নাগরিকদের”।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Google maps adds 57000 public toilets in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement