রণে-বনে-জলে-জঙ্গলে বিপদে পড়লে সহায় গুগল ম্যাপ

ম্যাপে গন্থব্যস্থল ঠিক করে নিয়ে আপনার বর্তমান লোকশন থেকে শুরু করুন যাত্রা। তখনই ম্যাপ আপনাকে স্টে সেফার' (Stay Safer) ফিচারটি দেখাবে।

By: New Delhi  Published: June 27, 2019, 2:54:10 PM

অটোরিকশা কিংবা ট্যাক্সিতে যাতায়াতের সময় যদি আপনার অমতে গাড়ি অজানা রাস্তায় চলে যায় ও চালক দুর্ব্যবহার করেন তাহলে  গুগল ম্যাপের ‘স্টে সেফার’-এ ক্লিক করুন এবং বন্ধু বা নিকট পরিবার সদস্যর কাছে শেয়ার করে দিন। রাতারাতি সেই লাইভ আপডেটের ওপর নির্ভর করে আপনার কাছে চলে আসতে পারবেন পরিবারের লোক। পাশাপাশি, গন্থব্যস্থলে দ্রুত পৌঁছানোর জন্য যে রাস্তা দিয়ে যাওয়ার প্রয়োজন, সেই রাস্তায় না গিয়ে, অন্য রাস্তা দিয়ে গেলে ০.৫ কিমি যাওয়া মাত্রই গুগল ম্যাপ আপনাকে সাবধান করে দবে, তখনই শেয়ার করে দিন আপনার যাত্রা পথের লাইভ আপডেট।

আরও পড়ুন: পথে ঘাটে হেনস্থা? হাত বাড়িয়ে দিল এয়ারটেল

কী ভাবে ব্যবহার করবেন ‘স্টে সেফার’ ফিচার ?

ম্যাপে গন্থব্যস্থল ঠিক করে, আপনার বর্তমান লোকশন থেকে শুরু করুন যাত্রা। তখনই ম্যাপ আপনাকে স্টে সেফার’ (Stay Safer) ফিচারটি দেখাবে। সেটিকে সক্রিয় করুন। পাশাপশি অন করুন ‘Get off-route alerts’। তারপর সেটি তৎক্ষনাৎ শেয়ার করে দিতে পারেন, অথবা বিপদ বুঝেও শেয়ার করতে পারেন।

আরওপড়ুন: কতক্ষণে আসবে পাবলিক বাস? বলে দেবে গুগল ম্যাপ

এছাড়া গুগল ম্যাপ নিয়ে আসতে চলেছে স্পিডোমিটার। গাড়ি কত স্পিডে যাচ্ছে সে সম্পর্কে অবগত থাকতে পারবেন আপনি। সদ্য আপডেট হয়েছে গুগল ম্যাপ। বাস, ট্রেন, অটোরিকশার সঙ্গে যুক্ত হয়েছে তিনটি নতুন ফিচার। এখন থেকে ম্যাপ আপনাকে জানিয়ে দেবে, বাস, ট্রেনের ‘রিয়েল টাইম’। অর্থাৎ আপনার স্টপেজে বা স্টেশনে বাস বা ট্রেন কতক্ষণে এসে পৌঁছবে, সেই সময় বলে দেবে গুগল ম্যাপ। এছাড়া, থাকবে অটোরিকশা সহ অন্যান্য পরিবহনের সময়সূচী।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Google maps has a new stay safer feature for india here is what it will do

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং