দুর্গা পুজোতে ফোনেই তুলুন সবার সেরা ছবি, রইল টিপস

ডিএসএলআর নয় আপনার ফোনই যথেষ্ট। কারণ ট্রেন্ড মেনে প্রত্যেক স্মার্টফোন নির্মাতা তাদের ফোনে নিয়ে এসেছে পোট্রেট বা ডেপথ মোড।

By: Kolkata  Updated: October 3, 2019, 05:52:44 PM

দুর্গা পুজোয় ভুরি ভুরি আনতাবড়ি ফটো তুলবেন সেটাইতো স্বাভাবিক। স্মৃতির জন্য ওইটুকুই যথেষ্ট। কিন্তু সেই ছন্নছাড়া অর্থহীন ছবির শেষমেষ ঠাঁই হয় রিসাইকেল বিনে।তারপর ডিলিট। কিন্তু এই ছবি গুলোই যদি একটু পদের হয় তাহলেই ফোনের গ্যালারি থেকে হয়ে ওঠে স্মৃতির গ্যালারি। নিশ্চই ভাবছেন এর জন্য প্রয়োজন ডিএসএলআর সঙ্গে ফটো তোলার প্রশিক্ষণ। ঠিকই ভাবছেন। তবে ডিএসএলআর নয় আপনার ফোনই যথেষ্ট। কারণ ট্রেন্ড মেনে প্রত্যেক স্মার্টফোন নির্মাতা তাদের ফোনে নিয়ে এসেছে পোট্রেট বা ডেপথ মোড। যা খানিক ডিএসএলআর এর সখ মিটিয়ে দেবে। যদি আপনার হাতে ৪৮ ও ৬৪ মেগাপিক্সেল ক্যামেরার ফোন থাকে তাহলেতো কথাই নেই। উপরি পাওনা। আপনার জন্য রইল পাঁচটি সহজ উপায়ে ফোনে সেরা ছবি তোলার পন্থা।

ফোকাস ঠিক রাখুন

স্মার্টফোনের ক্যামেরায় ফিক্সড ফোকাস থাকে না। অটো ফোকাসেই তুলতে হয় ছবি। ছবি তোলার সময় সাবজেক্টের ওপর একবার টাচ করুন। তাহলেই দেখবেন সাবজেক্টের পিছনের অংশ সামান্য ঝাপসা হয়ে যাবে। তখনই ক্লিক করুন। তবে বোকে মোডের ক্ষেত্রে ফোন নিজেই ঠিক করে নেমে ফোকাস। ভিডিওর ক্ষেত্রে এই ফোকাস সম্ভব। তবে একটু নজর আপনাকে রাখতেই হবে।

ছবি: শশী ঘোষ

আরও পড়ুন: পুজোর আগে মধ্যবিত্তের জন্য কম দামের গাড়ি লঞ্চ করল মারুতি

ভুলেও জুম করবেন না

জুম করলেই ছবির মান খারাপ হয়ে যায়। কারণ ফোনে কোন প্রকার মুভিং ফিজিক্যাল লেন্স থাকে না। পুজোর সময় আমরা ভিড়ের মধ্যে দুর থেকে ঠাকুরের মুখ জুম করে তোলার চেষ্টা করি। এবার আর তা করবেন না। দুর থেকে ফ্রেম বেছে নিয়ে ক্লিক করুন। এতে ছবি দেখতে ভালো লাগে। আর তা যদি না পছন্দ হয় তাহলে মন্ডপের এমন কিছু অংশ বেছে নিন যেখানে ডেপথ ফোকাস ব্যবহার করে সুন্দর ফটো তুলে নিন।

ছবি: শশী ঘোষ

ফ্ল্যাশ দিয়ে ছবি তুলবেন না

পুজোতে ফ্ল্যাশের ব্যবহার কম করুন। কারণ এমনিতেই প্রচুর আলো থাকবে। মনে রাখবেন প্রকৃতির আলোয় ছবি ভালো আসে। আপনি ফোকাস ঠিক করে যেই ফ্ল্যাশে ছবি তুলতে যাবেন ছবি দেখতে খারাপ হয়ে যাবে।

আরও পড়ুন: ২২০ কিলোমিটার গতিতে ছুটে যাবে ‘790 Duke’, নজির গড়ল কেটিএম

ছবি: শশী ঘোষ

ব্রাইটনেস কন্ট্রোল করুন

ক্যামেরা ফোকাস করার পর দেখতে পাবেন স্ক্রিনের মধ্যেই ব্রাইটনেস কমানো বাড়ানোর অপশন রয়েছে। ব্রাইটনেস সামান্য কমিয়ে ছবি তুলুন।

 

ছবি: শশী ঘোষ

আরও পড়ুন: হাজার দশেক টাকার ফোন, থাকছে তিনটি ক্যামেরা, উন্নত প্রসেসর, দীর্ঘমেয়াদি ব্যাটারি

রিয়ার ক্যামেরা নাকি ফ্রন্ট ক্যামেরা

সেলফি তুলতেই সাধারণত আমরা ফ্রন্ট ক্যামেরা ব্যবহার করে থাকি। কিন্তু কারোর সিঙ্গল ছবি তুলছেন সেক্ষেত্রে তার সামনে ফ্রন্ট ক্যামেরা খুলুন, ছবিটি ভালো উঠবে। তার কারণ এখন ফ্রন্ট ক্যামেরায় মেগাপিক্সেল বেশি থাকে। এছাড়া যার ছবি তুলছেন সে তার পছন্দমত পোজ দিয়ে বুঝতে পারবে তাকে কিসে ভালো লাগছে। তবে অধিকাংশ ক্ষেত্রে সেলফি না তুলে রিয়ার ক্যামেরা ব্যবহার করে ছবি তুলুন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Here are tips to capture better photo

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং