অনলাইন জালিয়াতিতে সেরা চারের তালিকায় ভারত, কাঠগড়ায় ডিজিটাল লেনদেন

ফিশিং হামলাগুলি কেবলমাত্র অনলাইন আর্থিক জালিয়াতির ক্ষেত্রেই সক্রিয় এমনটা নয়, বৈধ লিঙ্ক, মেসেজ অ্যাকাউন্ট, ব্যক্তিগত সাইট ইত্যাদির গোপনীয়তা ফাঁস করাকেও বলা হয়।

By: IANS New Delhi  Updated: November 21, 2018, 8:30:39 AM

ফিশিং হামলায় সেরা চারের তালিকায় নাম লিখিয়েছে ভারত। শীর্ষস্থানে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মনে করা হচ্ছে, এসব কিছুর সূচনা ভারতে ক্রমবর্ধমান ডিজিটাল লেনদেনের ফল। পাশাপাশি সমীক্ষা করে দেখা গেছে, বিগত কয়েক মাসে ফিশিং হামলা অর্থাৎ অনলাইন জালিয়াতির পরিমাণ বেড়েছে গোটা বিশ্ব জুড়ে।

অনলাইন জালিয়াতির তালিকার মধ্যে অন্য দুটি দেশ কানাডা এবং নেদারল্যান্ডস। ডেল টেকনোলজি RSA সিকিউরিটির গবেষণা থেকেই এই তথ্য পাওয়া গেছে। তারা এও জানায়, ফিশিং ইমেলের মাধ্যমে ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং ক্রেডিট কার্ডের বিশদ তথ্য হাতিয়ে নিয়ে প্রতারণামূলক প্রচেষ্টা করা হয়।

আরও পড়ুন: মার্ক জুকারবার্গ কেন বললেন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতে ?

চলতি বছরের গত তিন মাসের সমীক্ষা ‘RSA Quarterly Fraud Report’-এ বলা হয়েছে ফিশিং হামলা অর্থাৎ ইন্টারনেটের ভিত্তিতে জালিয়াতির পরিমাণ বেড়েছে প্রায় ৫০ শতাংশ। তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী মোট ৩৮,১৯৬ টি অনলাইন জালিয়াতি হয়েছে, যা সনাক্ত করা সম্ভব হয়েছে। সামগ্রিকভাবে গত ছমাসে প্রায় ৭০ শতাংশ অনলাইন প্রতারণার শিকার হয়েছে ভোক্তারা।

আরও পড়ুন:আপডেট নেওয়ার সময় ফাটল আইফোন

তবে অনলাইন টাকা জালিয়াতি করার পরিমাণ কমেছে। ১৬ শতাংশ থেকে ১২ শতাংশে এসে পৌঁছেছে। ফিশিং হামলাগুলি কেবলমাত্র অনলাইন আর্থিক জালিয়াতির ক্ষেত্রেই সক্রিয় এমনটা নয়, বৈধ লিঙ্ক, মেসেজ অ্যাকাউন্ট, ব্যক্তিগত সাইট ইত্যাদির গোপনীয়তা ফাঁস করাকেও বলা হয়। যার ফলে আপনার অগোচরেই অধিকাংশ ক্ষেত্রে ব্যাঙ্কিং ট্রোজান ম্যালওয়ার থেকে ফিশিং হামলা হয়ে থাকে। যেগুলি খুব তাড়াতাড়ি কাজ করে। পরবর্তীকালে সনাক্ত করাও সম্ভব হয় না কিছু ক্ষেত্রে। বিগত তিন মাসে RSA ৯,৩২৯ টি মোবাইল জালিয়াতি শনাক্ত পড়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

India among top 4 countries targeted for phishing attacks

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
দশেরার বার্তা
X