লোকাল ট্রেনের টিকিট কাটুন অ্যাপের মাধ্যমে

কয়েকদিন আগে অবধি এই অ্যাপে শুধুমাত্র সিট রিজার্ভ করার ব্যবস্থা ছিল। এবার এই অ্যাপের মাধ্যমে লোকাল ট্রেনের টিকিটও কাটতে পারবেন আপনি।

By: New Delhi  Published: Feb 9, 2019, 5:24:55 PM

Indian Railway, IRCTC Train Ticket Booking Online Rules and Charges:

টিকিট কাটার লম্বা লাইন। এদিকে ঘড়ির কাঁটা বলছে সময় হয়ে গেছে ট্রেনের। মিস করা মানেই গন্তব্যস্থলে পৌঁছতে আধঘণ্টার বিলম্ব। টিকিটের পয়সা নয়, মাথায় তখন সময় বাঁচানোর চিন্তা। ব্যস, এই টানাপোড়েনে ইচ্ছা না থাকলেও বিনা টিকিটে যাত্রা করার মত অন্যায় সিদ্ধান্ত নিয়ে ফেললেন।

সৌভাগ্যের ব্যাপার, আর এরকম পরিস্থিতির মুখোমুখি হতে হবে না। কারণ ভারতীয় রেল নিয়ে এসেছে ইউটিসি অ্যাপ। স্টেশনে পৌঁছে বা আগাম যে কোনো জায়গা থেকে কেটে রাখতে পারবেন লোকাল ট্রেনের টিকিট। কয়েকদিন আগে অবধি এই অ্যাপে শুধুমাত্র সিট রিজার্ভ করার ব্যবস্থা ছিল। এবার এই অ্যাপের মাধ্যমে লোকাল ট্রেনের টিকিটও কাটতে পারবেন আপনি।

আরও পড়ুন: IRCTC সঙ্গে ফোন পের জোট, আরও সহজ টিকিট বুকিং

To book tickets on Unreserved Ticketing Service (UTS) App

বিনামূল্যে গুগল, উইনডোজ, ও অ্যাপেলের অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করুন ইউটিসি মোবাইল অ্যাপ। নিজস্ব ফোন নম্বর দিয়ে রেজিস্টার করুন এই অ্যাপে। নথিভুক্ত করুন আপনার নিকটবর্তী স্টেশনের নাম। রেজিস্ট্রেশনের পর নিজে থেকেই চালু হয়ে যাবে আর-ওয়ালেট অ্যাকাউন্ট। ডেবিট কার্ডের মাধ্যমে রিচার্জ করতে হবে এই অ্যাকাউন্টটি। অ্যাকাউন্ট খোলার জন্য থাকবে নির্দিষ্ট আইডি ও পাসওয়ার্ড।

অ্যাপ খুলে টিকিট বুক করতে গেলে প্রথমে বেছে নিতে হবে প্ল্যাটফর্ম টিকিট, কুইক টিকিট, সাধারণ বুকিং ও সিজিন টিকিটের মধ্যে যেটি আপনার প্রয়োজনীয়। অ্যাপের মাধ্যমে টিকিট কাটার সময় স্টেশন থেকে ২ কিমি দূরত্বের মধ্যে থাকতে হবে। কোথা থেকে কোথায় যাবেন তার সমস্ত তথ্য নথিভুক্ত করতে হবে আপনাকে। পাশাপাশি অ্যাপকে জানাতে হবে প্যাসেঞ্জার টাইপ, টিকিট টাইপ ও ক্লাস, ট্রেন ও পেমেন্টের ধরনও জানাতে হবে। তারপরই ক্লিক করুন বুক টিকিট অপশনে।

আরও পড়ুন: IRCTC Premium Tatkal Tickets: জেনে নিন টিকিট বুকিংয়ের খুঁটিনাটি

অন্যদিকে সিট রিজার্ভ করার জন্য IRCTC ওয়েবসাইটে বিনামূল্যে রেজিস্টার করুন। সেখানে যাত্রার দিন বাদ দিয়ে ১২০ দিন আগে একটি ইউজার আইডি থেকে মোট ৬ জনের টিকিট বুক করতে পারবেন। একটি আইডি থেকে মাসে মোট ৬টি টিকিট কাটা যাবে। ইউজার আইডি আধার সংযুক্ত হলে মাসে কাটা যাবে মোট ১২টি টিকিট। সকাল ৮ টা থেকে সকাল ১০ টার মধ্যে একটি আইডি থেকে সর্বাপেক্ষা ২ টি টিকিট কাটা যাবে।

তৎকাল টিকিট কাটতে গেলে যাত্রার একদিন আগে টিকিট বুক করা যাবে। এসি কোচের জন্য সকাল ১০ টা থেকে এবং স্লিপার ক্লাসের জন্য বেলা ১১ টা থেকে তৎকাল টিকিট বুকিং শুরু হবে। সকাল ১০ টা থেকে ১২ টার মধ্যে তৎকালে মাত্র ২ টিকিট কাটা যাবে। তৎকাল পরিষেবায় কতগুলি টিকিট কাটা যাবে তা নির্ভর করবে যাত্রাপথের দূরত্বের উপর। তবে সেই টিকিটের পরিমাণ কখনওই ৬টির বেশি হবে না। তৎকাল পরিষেবায় (রিটার্ন জার্নি ছাড়া) একবারে একটি টিকিট কাটা যাবে।

আরও পড়ুন:IRCTC 10-Day Asia Tour Offers: রেলের উদ্যোগে এশিয়া ভ্রমণ

সিঙ্গল পেজ অথবা কুইক বুক সার্ভিস সকাল ৮ টা থেকে বেলা ১২ টা পর্যন্ত পাওয়া যাবে না। একটি সেশনে একজন ইউজার কেবল একবারই লগ ইন করতে পারবেন। লগ ইন, প্যাসেঞ্জার ডিটেইল, এবং পেমেন্ট ওয়েব পেজের সময়ে ক্যাপচা পাওয়া যাবে।

নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে পেমেন্ট করতে হলে সমস্ত ব্যাঙ্কের সাবস্ক্রাইবারদেরই ওয়ান টাইম পাসওয়ার্ড দিয়ে ভেরিফাই করতে হবে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook


Title: IRCTC local train ticket app UTC: লোকাল ট্রেনের টিকিট কাটুন অ্যাপের মাধ্যমে

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement