ভারতীয়রা এবার যাবে চাঁদে! কী বললেন ইসরো চেয়ারম্যান

চন্দ্রযান -২ চাঁদে নরম অবতরণ করতে ব্যর্থ হওয়ার পর, ইসরো চন্দ্রযান -৩ দিয়ে চাঁদের মাটিতে আরও একবার নরম অবতরণের ঘোষণা করে।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: January 23, 2020, 12:17:04 PM

ভারত থেকে মহাকাশে কারা পারি দেবেন তার চূড়ান্ত তালিকাও তৈরি হয়ে গিয়েছে। মহাকাশে গিয়ে কী খাবার খাবেন সেই মেনুও তৈরি হয়ে পৌঁছে গিয়েছে ল্যাবোটরিতে। এমন সময় চাঁদে মানুষ পাঠানোর ইচ্ছা প্রকাশ করেন চেয়ারম্যান কে শিভন।

তিনি বলেছেন, ভারতীয় মহাকাশ সংস্থা গগনযানের চার মহাকাশচারীকে তালিকাভুক্ত করেছেন। এদিকে, যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে চন্দ্রযান -৩-এর কাজ চলছে।

আরও পড়ুন: সবচেয়ে কম দাম! এক টাকায় এক জিবি ডেটা ব্যবহার করতে পারবেন আপনি

এছাড়াও সংবাদমাধ্যমকে কে শিভন বলেছেন, যে নির্বাচিত চার মহাকাশচারীকে এই মাসের শেষের দিকে প্রশিক্ষণ নিতে রাশিয়ায় পাঠানো হবে। ১৯৮৪ সালে রাকেশ শর্মা রাশিয়ান মডিউলে মহাকাশ যাত্রা করেছিলেন। তবে এবার ভারতীয় নভোচারীরা ভারত থেকে ভারতীয় মডিউলে রওনা দেবে। যা ভারতের ইতিহাসে প্রথমবার।

আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে ডার্ক মোড অন করবেন কীভাবে? জেনে নিন

গগনযান হ’ল রকেটে করে মহাকাশে মানুষ পাঠানোর মিশন। যা ২১ ডিসেম্বরের মধ্যে যাত্রা শুরু করার লক্ষ্য নিয়েছে। তাহলে কি ইসরো চাঁদে মানুষ পাঠানোর কথা ভাবনা চিন্তা করছে? এই প্রশ্নে ইসরো প্রধান বলেন, “অবশ্যই কোনও দিন পাঠানো হবে কিন্তু তাৎক্ষনিকভাবে নয়,”।

চন্দ্রযান -২ চাঁদে নরম অবতরণ করতে ব্যর্থ হওয়ার পর, ইসরো চন্দ্রযান -৩ দিয়ে চাঁদের মাটিতে আরও একবার নরম অবতরণের ঘোষণা করে। ইতিমধ্যেই চন্দ্রযান ৩-এর কাজ চলছে জোরকদমে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Isros manned mission to moon will happen but not right now

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X