scorecardresearch

বড় খবর

জেনে নিন ২০২০ সালের সূর্যগ্রহণের তারিখ ও সময়

যাঁরা মেঘের কারণে ‘মিস’ করে গিয়েছেন সূর্যগ্রহণ, তাদের জন্য আগাম বার্তা।

জেনে নিন ২০২০ সালের সূর্যগ্রহণের তারিখ ও সময়

ভারত সহ সৌদি আরব, কাতার, মালয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, মেরিনা দ্বীপপুঞ্জ এবং বোর্নিও সহ পূর্ব গোলার্ধের সারা বিশ্ব জুড়ে বৃহস্পতিবার দশকের শেষ সূর্যগ্রহণের সাক্ষী থেকেছে। এই গ্রহণে বলয়গ্রাস দেখেছেন কেরলের কোঝিকোড়ে, উটি সহ বেশ কিছু এলাকা। এছাড়া খণ্ডগ্রাসের সাক্ষী থেকেছে গোটা ভারত। তবে বেশ কিছু জায়গায় আকাশ মেঘলা থাকার কারণে দেখা যায়নি সূর্যগ্রহণ। সকালেই প্রধানমন্ত্রী টুইট করে জানিয়েছেন, “দুর্ভাগ্যবশত আমি সূর্যগ্রহণ দেখতে পাইনি। দেশবাসীর সঙ্গে আমিও গ্রহণ দেখার অপেক্ষায় ছিলাম।” তবে, কেরলের কোঝিকোড়ে সূর্যের পূর্ণগ্রাসের লাইভ সম্প্রচার দেখেছেন বলে জানান প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, বৃহস্পতিবার সকাল থেকে কলকাতার আকাশে টানা ৩ ঘণ্টা ৫ মিনিট স্থায়ী ছিল গ্রহণ। কোচবিহার, দার্জিলিং, গ্যাংটক থেকে দেখা যাওয়ার কথা ছিল। আকাশ মেঘলা থাকার কারণে সম্ভব হয়নি। তবে নটার খানিক পড়ে মেঘ সরলে অল্প সময়ের জন্য গ্রহণ দেখা গিয়েছে। দক্ষিণভারতের বেশ কিছু এলাকা থেকে দেখা গিয়েছে সূর্যগ্রহণ।

আরও পড়ুন:৩১ জানুয়ারির আগেই সেরে ফেলুন নতুন বছরের রিচার্জ, মিলবে একগুচ্ছ সুবিধা

কিন্তু অনেকেই সূর্যগ্রহণ দেখে উঠতে পারেননি। কলকাতাবাসীরা আশায় বুক বাঁধলেও, বাধা হয়ে দাঁড়িয়েছে মেঘলা আকাশ। কখন মেঘ সরবে তারপর সূর্যগ্রহণ দেখতে পাওয়া যাবে সেই অপেক্ষায় থাকলে বৃহস্পতিবার অফিস, স্কুল, কলেজ যাওয়া আর হত না। তাই অনেকে ধরেই নিয়েছেন কলকাতার আকাশ থেকে দেখা যায়নি সূর্যগ্রহণ। যারা মেঘের কারণে ‘মিস’ করে গিয়েছেন, তাদের জন্য সূর্যগ্রহণের আগাম বার্তা।

আরও পড়ুন:সুখবর! এয়ারটেল পেমেন্ট ব্যাঙ্কে দিয়ে এনইএফটি করুন যখন খুশি

dateandtime.com অনুসারে, ২০২০ সালের প্রথম সূর্যগ্রহণ ২১ শে জুন দেখা যাবে। এটি ভারত থেকে দৃশ্যমান হবে। সকাল ৯: ১৫ থেকে গ্রহণ শুরু হবে এবং পূর্ণগ্রহণটি সকাল ১০:১৭ মিনিটে শুরু হবে। বেলা ১২:১০ মিনিটে হবে সর্বাধিক গ্রহণ, সেই মুহূর্তে হবে বলয় গ্রাস।

২০২০ সালের সূর্যগ্রহণ এশিয়া, আফ্রিকা, প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগরের বেশিরভাগ এলাকা থেকে দেখা যাবে। ইউরোপ এবং অস্ট্রেলিয়ার বেশ কিছু এলাকা ২০২০ সালের সূর্যগ্রহণের সাক্ষী থাকবে বলে মনে করা হচ্ছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Missed the final solar eclipse of 2019 get ready to witness next years ring of fire