বড় খবর

OPPO F7 মোবাইল রিভিউ: নতুন ‘সেলফি এক্সপার্ট’ কতখানি ভাল?

এখন বাজারচলতি যেকোন ফোনেই সাধারণত বেশ ভাল সেলফি ক্যামেরা থাকে। তবে ওপো এই বিভাগে নিজেদের সেরা বলে  দাবী করেন। স্বভাবতই এই কোম্পানী নতুন ফোন লঞ্চ করলেই তা তুলনামূলক  ভাবে  কতটা ভাল সে প্রশ্ন উঠে আসে। সেকারনেই আমরা ওপোর নতুন ফোনটি রিভিউ করে দেখলাম  F7 কেনা আদৌ কতটা যুক্তিযুক্ত।  

অপো F7 রিভিউ: আউটলুক, ফিচার, ক্যামেরা, আইফোন টেনের আক্ষেপ মেটাবে বলে গাবি কোম্পানির

ওপো কিছুদিন আগে বাজারে এনেছে তাঁদের নতুন ‘সেলফি এক্সপার্ট’ ফোন F7। এখন বাজারচলতি যেকোন ফোনেই সাধারণত বেশ ভাল সেলফি ক্যামেরা থাকে। তবে ওপো এই বিভাগে নিজেদের সেরা বলে  দাবী করেন। স্বভাবতই এই কোম্পানী নতুন ফোন লঞ্চ করলেই তা তুলনামূলক  ভাবে  কতটা ভাল সে প্রশ্ন উঠে আসে। সেকারনেই আমরা ওপোর নতুন ফোনটি রিভিউ করে দেখলাম  F7 কেনা আদৌ কতটা যুক্তিযুক্ত।  
ওপো’র নতুন F7 এ আছে ৬ ইঞ্চি মাপের ডিসপ্লে সমেত এইচডি (২১৬০x১০৮০) পিক্সেল রেজলিউশন । এছাড়া রয়েছে আইফোন টেনের মত সামনের ডিজাইন।  স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেটে চলা এই ফোনটিতে থাকবে ৬৪ জিবি স্টোরেজ এবং পাওয়া যাবে ৪ এবং ৬জিবি র‍্যাম ভার্সনে। অ্যান্ডরয়েড “ওরিও” অপারেটিং সিস্টেমে চলা এই ফোনটিতে আছে AR ফিচার সহ ২৫ মেগাপিক্সেল ক্যামেরাও. ওপো F7 ফোনটির  ভারতে বাজার মূল্য বর্তমানে ২১,৯৯৯ টাকা। অতিরিক্ত ফিচার হিসেবে আছে ফেস রেকগনিশন ও ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার।

আরও পড়ুন : মোবাইল রিভিউ : নোকিয়া সিক্সের ভাল এবং মন্দগুলি

 কয়েকদিন ব্যবহারের পর আপনার জন্য রইল  এই নতুন ফোনের বিভিন্ন খুঁটিনাটির ইতিবৃত্ত।

oppo-f7-notch
বাজারমূল্য ২১,৯৯০

সেলফি ক্যামেরা

ওপো তাঁদের সেলফি ক্যামেরার জনপ্রিয়তাকে মাথায় রেখে  ওপো F7 এ রেখেছে ২৫ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা। ব্যবহার করার সময় আমরা দেখেছি ক্যামেরাটি বেশ ঝকঝকে ছবি তুলতে সক্ষম। সেলফিগুলি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে পোষ্ট করার জন্য যথেষ্ট। তাই এই ফোনে তোলা ছবি সচরাচর কোন বিউটি অ্যাপ দিয়ে এডিট করার দরকার হবে না। তবে আমরা রিভিউ করাকালীন দেখেছি  ক্যামেরাটি সাধারণত গোলাপী এবং লাল রঙের তফাৎ বুঝতে ব্যার্থ। অল্প আলোয় ওপো F7 এ তোলা ছবি মূলত খব সাধারণ। কিছু ছবি প্রয়োজনের তুলনায় অতিরিক্ত ব্রাইট বলেও মনে হয়েছে আমাদের।

স্বল্প আলোয় তোলা ছবিতে ব্যকগ্রাউন্ড ফেড আউট হয়। ফ্ল্যাশ ছাড়া তোলা ছবির গুনমান বেশ ভাল বলেও মনে হয়নি আমাদের। সুতরাং কোম্পানি তাঁদের বিজ্ঞাপনে যে মানের ছবি তোলার প্রতিশ্রুতি দিচ্ছে তা পূরণ করতে ওপো আংশিকভাবে ব্যর্থ বলেই আমাদের মনে হয়েছে।

আরও পড়ুন : জেনে নিন মোটোরোলার সাশ্রয়ী দামের ই-সিরিজ ফোনগুলির দাম এবং সুবিধা

ওপো F7 ফোনটির ক্যামেরায় রয়েছে আইফোনের মতই ‘বোকে’ ফিচার। গাল ভরা নামে অবাক হবেন না। এই ফিচারটি  ছবির ব্যাকগ্রাউন্ডকে ঝাপসা করে সাবজেক্টকে হাইলাইট করে ডেপথ অফ ফিল্ড বাড়িয়ে তোলে। ব্যাক ক্যামেরায় নয়, ওপো  এই ফিচারটি দিয়েছে সেলফি ক্যামেরাতে। সেলফি তোলার সময় আপনাকে বিউটি রেঞ্জ লেভেল নিয়ন্ত্রনের সুযোগও দেয় এই ক্যামেরা। ফোনটি কয়েকদিন ব্যবহারের পর আমাদের বিউটি মোড ও এ আই লুক ছাড়া সেলফি ক্যামেরায় তোলা ছবির মান বেশ স্বাভাবিক লেগেছে।

oppo-f7-bright-outdoors (1)
Oppo F7 সেলফি ক্যামেরায় আউটডোরে তোলা ছবি
oppo-f7-stickers-outside
oppo-f7 ফোনে স্টীকারের সঙ্গে সেলফি
oppo-f7-without-ai
বিউটি মোড ও এ আই লুক ছাড়া সেলফি ক্যামেরায় তোলা স্টিল ছবি
oppo-f7-with-without-flash-outdoors
Oppo F7 ফ্ল্যাশ দিয়ে হালকা আলোয় (বাম) এবং ফ্ল্যাশ ছাড়া (ডান)
oppo-indoors-night-day (1)
ইন্ডোরে দিনের আলোয় (ডান দিকে), ইন্ডোরে রাতে তোলা ছবি (বাম দিকে)

ডিসপ্লে এবং ডিজাইন 

F7-এর ১৮:৯ অ্যাসপেক্ট রেশিওর স্ক্রীনটি বেশ উন্নতমানের। কোম্পানির দাবি এই স্ক্রীনটি আপনার আইফোন না কিনতে পারার আক্ষেপ মিটিয়ে দেবে। স্ক্রীনটিতে সমস্ত রঙ যথাযথ ভাবে আসে তবে কালো রঙের ক্ষেত্রে তা আরও একটু যথাযথ হলে ভাল হত। ইউটিউব দেখা হোক বা গেম খেলা, ওপো F7  ডিসপ্লে দেখে আপনার ভাল লাগবে বলেই আমাদের ধারণা।

আরও পড়ুন: এবার আইফোন টেন, স্যামসাং এস নাইনের সঙ্গে পাল্লা দিতে ফোন আনছে হুয়াওয়ে

ওপোর আগেকার ফোনগুলির তুলনায় F7এর ডিজাইন অনেক ভাল। প্লাসটিক বডি হলেও যথেস্ট শক্তপোক্ত মানের।  ক্যামেরা এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সরও আর পাঁচটা ফোনের তুলনায় বেশ উন্নত মানের। আইফোনের মত এটিও চকচকে লাল রঙে পাওয়া যায়।

রিভিউ ফোনটিতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেটের সঙ্গে ছিল ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ। মাল্টিটাস্কিং করার সময় আমরা এই ফোনে কোন সমস্যা খুঁজে পাইনি। ব্রাউজারে অসংখ্য ট্যাব খুলে রাখার পরও কোন পারফর্মেন্সের সমস্যাও বোধ হয়নি কোনও। তবে ফোনটিতে জিপিএস অথবা দীর্ঘ সময় ধরে ভিডিও দেখলে ১০ মিনিট পর থেকে অল্প গরম হবার সমস্যা রয়েছে।

F7-এ রয়েছে একটি ১৬ মেগাপিক্সলের ব্যাকক্যামেরা। ক্যামেরাটি দিনের আলোয় বেশ ভালোই ছবি তুলতে পারে। তোলা ছবির রঙ হুবহু এক। তবে কম আলোয় তোলা ছবির মান প্রশ্নাতীত নয়।

 

দেখে নিন ওপো F7-এর রিয়ার ক্যামেরায় তোলা কিছু ছবি ।

oppo-f7-camera-a
১৬ মেগাপিক্সেলে রেয়ার ক্যামেরায় তোলা ছবি
oppo-f7-camera-b
১৬ মেগাপিক্সেলে রেয়ার ক্যামেরায় তোলা ছবি
oppo-f7-camera-c
১৬ মেগাপিক্সেলে রেয়ার ক্যামেরায় তোলা ছবি

Web Title: Oppo f7 review price specifications

Next Story
জেনে নিন মোটোরোলার সাশ্রয়ী দামের ই-সিরিজ ফোনগুলির দাম এবং সুবিধাmoto-g6-759-b
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com