scorecardresearch

হোয়াটসঅ্যাপে অচেনা নম্বর থেকে ভিডিও আসেনি তো?

এই বিপদের হাত থেকে বাঁচতে ফের আপডেটেড ভার্সন নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপে পেগাসাস হানা ভাবাচ্ছে ভারতীয়দের।

whatsapp group update

ফের হোয়াটসঅ্যাপে সুরক্ষার ফাঁক। ভিডিও ডাউনলোড হলেই বিপদ। অজান্তেই আপনার ফোন থেকে চুরি হয়ে যাবে যাবতীয় ফোন নম্বর সহ সমস্ত তথ্য। সম্প্রতি এমনই রিপোর্ট প্রকাশ্যে নিয়ে এসেছে দ্য ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপনস টিম।

ভিডিওটি অচেনা নম্বর থেকে আসা MP4 ফাইল হিসাবে আসছে। হাই সিকিউরিটি বিভাগের আওতায় রাখা হয়েছে এই ম্যালওয়ারকে। কিছু দিন আগেই ভারত-সহ ২০টি দেশের তথ্য চুরি করেছে ইজরায়েলি সংস্থা। এবার হ্যাক হচ্ছে ভিডিও ফাইলের সাহায্যে।

আরও পড়ুন: বিপদের আশঙ্কা হোয়াটসঅ্যাপে, ব্যবহার করুন সুরক্ষিত মেসেজিং অ্যাপ

MP4 ফাইল ডাউনলোড করলে ম্যালওয়্যারটি সহজেই আপনার ফোনে ইনস্টল হয়ে যাবে। যার মাধ্যমে ফোনের ভিতর আপনার যাবতীয় তথ্য পৌঁছে যাবে হ্যাকারদের হাতে। এই গোটা বিষয়টি ইতিমধ্যেই ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি)-এর নজরে এসেছে।

আরও পড়ুন: পেগাসাস হানা: সেপ্টেম্বরে কেন্দ্রকে ১২১ জন আক্রান্তের কথা বলেছিল হোয়াটসঅ্যাপ

এই বিপদের হাত থেকে বাঁচতে ফের আপডেটেড ভার্সন নিয়ে আসছে হোয়াটসঅ্যাপ। ১৫০ কোটির মধ্যে ৫০ কোটি ভারতীয় ইউজার ভারতে। তাই হোয়াটসঅ্যাপে পেগাসাস হানা ভাবাচ্ছে ভারতীয়দের।

আরও পড়ুন: ব্যর্থতাকে সঙ্গে নিয়ে আগামী বছর চাঁদে নামতে চলেছে চন্দ্রযান-৩, প্রস্তুতি শুরু ইসরোতে

সেপ্টেম্বর মাসে পেগাসাস আক্রান্তদের বিষয়ে কেন্দ্রকে ফের অবহিত করে হোয়াটসঅ্যাপ।নয়া দিল্লিকে ১২১ জন ব্যক্তির বিষয়ে জানায় সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মটি। এইসব ব্যক্তিরা এনএসও সংস্থার ‘স্পাইওয়্যার’ (পেগাসাস) দ্বারা যে আক্রান্ত, তা স্পষ্ট করে দেওয়া হয়। ইন্ডিয়ান এক্সপ্রেস এককভাবে এসব নম্বরগুলি যাচাই করে উঠতে পারেনি। তবে জানা গিয়েছে, নম্বরগুলো এখনও পরিবর্তিত হয়নি।

Stay updated with the latest news headlines and all the latest Technology news download Indian Express Bengali App.

Web Title: Pegasus like spyware targeting whatsapp using mp4 video files