বড় খবর

মাথা-পেট-চোখ-পা সমতে ওটা কী মঙ্গলে? হুড়োহুড়ি বিজ্ঞানীমহলে

সত্যিই কী তাহলে প্রাণের অস্তিত্বের খোঁজ মিলল মঙ্গলে? কপালে ভাঁজ মহাকাশ বিজ্ঞানীদের।

martein-life-Lead
অলংকরণ: অভিজিৎ বিশ্বাস

লালগ্রহ কি বাসযোগ্য? তা নিয়ে চলেছে ক্রমাগত পরীক্ষানিরীক্ষা। এর মাঝেই মিলল প্রাণের সন্ধান। সম্প্রতি চাঁদের মাটিতে রয়েছে নাসার পাঠানো কিউরিওসিটি রোভার। মার্কিন সংস্থার এক দল বিজ্ঞানী জানিয়েছেন, মঙ্গলে পোকা বা সরীসৃপের মত কোনো প্রাণী রয়েছে। মিস কৌতূহলী রোভারের তোলা ছবিতে তার আভাস পাওয়া গেছে। তবে নাসা ও বেশ কিছু বিজ্ঞানী এখনও এই বিষয়টিতে সবুজ সংকেত দেয়নি।

ওহায়ো বিশ্ববিদ্যালয়ের এন্টোমোলজিস্ট অধ্যাপক এমিরেটাস উইলিয়াম রোমোসা বলেন, ‘আমাদের কাছে প্রমাণ আছে, মঙ্গলে প্রাণ আছে। একাধিক ছবি মারফত আমরা গবেষণা করেছি’।

এটি কি কোনো সন্ধিপদ প্রাণী?

আরও পড়ুন: মঙ্গলে অক্সিজেন! কিন্তু মিলছে না রসায়নের হিসেব

১৯ নভেম্বর রোমোসার আমেরিকার এন্টোমোলজি সোসাইটির এক জাতীয় স্তরের আলোচনা সভায় তার এই গবেষণা তুলে ধরেন। সেখানে তিনি ষ্পষ্ট করে জানান, যে যে ফোটোগ্রাফ রোভার পাঠিয়েছে, তা দেখে মনে হচ্ছে মৌমাছির মতন কোনো প্রাণী রয়েছে মঙ্গলে।

রোভারের যাত্রা পথের পাশেই মিলেছে এই ছবি

আরও পড়ুন: মঙ্গলের মাটিতে ফলতে পারে টম্যাটো, চলছে গবেষণা

এ কেমন পোকা?

 

এক বিবৃতিতে উল্লেখ করেন, “অবশ্যই পৃথিবীর পোকার থেকে মঙ্গলে পোকার বৈচিত্র্য রয়েছে। পোকা বা সরীসৃপ বলার কারণ হিসেবে অনেকগুলি বৈশিষ্ট্য বহন করছে যেমন, ডানা,মাথা, পা, পেট, বুক, এক জোড়া শুঁড়। ঠিক যেন কোনো সন্ধিপদ প্রাণী। অর্থাৎ, সত্যিই কী তাহলে প্রাণের অস্তিত্বের খোঁজ মিলল মঙ্গলে? কপালে ভাঁজ মহাকাশ বিজ্ঞানীদের। শুরু হয়েছে আরও জোড়কদমে চুলচেরা বিশ্লেষণ।

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Scientist claims presence of life on mars based on nasa photos others disagree

Next Story
ফোনে এই এসএমএস এলে এড়িয়ে যান, নয়তো খালি হয়ে যাবে ব্যঙ্ক অ্যাকাউন্ট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com