বড় খবর

WhatsApp-এর নয়া প্রাইভেসি ফিচার, জেনে নিন বিস্তারিত

এই প্রাইভেসি অনেকটা ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ের মতো কাজ করবে এবং ইউজারদের সুরক্ষাকে আরও নিশ্ছিদ্র করবে।

এই প্রাইভেসি অনেকটা ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ের মতো কাজ করবে এবং ইউজারদের সুরক্ষাকে আরও নিশ্ছিদ্র করবে।

WhatsApp তাঁর ইউজারদের জন্য নতুন একটি প্রাইভেসি ফিচার সামনে আনতে চলেছে। যেখানে WhatsApp তার চ্যাট ব্যাকআপগুলিতে ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ যুক্ত করবে। ইতিমধ্যেই এই মেসেজিং প্ল্যাটফর্মে সমস্ত মেসেজ এবং কলগুলি ইতিমধ্যেই এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড। এর অর্থ  WhatsApp ইউজার ছাড়া অপর কেউ সেই মেসেজ এবং কলগুলি কোনও ভাবেই অ্যাক্সেস কঁরতে পারবেন না এমনকী WhatsApp’ও না। কিন্তু ইউজাররা তাঁদের চ্যাট ব্যাকঅ্যাপে তাঁদের চ্যাটগুলি সংরক্ষিত রাখেন এবং যখন তারা ডিভাইসগুলি পরিবর্তন করেন, তখন সেই ব্যাকঅ্যাপে থাকা মেসেজগুলি ইউজাররা রিস্টোর করে থাকেন। এখন পর্যন্ত, চ্যাট ব্যাকআপগুলি এনক্রিপ্টেড অবস্থায় ছিল না। সেক্ষেত্রে ইউজার ছাড়া অন্য কেউ যদি তার চ্যাট ব্যাকঅ্যাপ করেন তবে সেগুলি ঝুঁকিপূর্ণ ছিল। এবার থেকে নয়া এই ফিচারের ফলে চ্যাট ব্যাকআপগুলিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন পদ্ধতি নিয়ে আসছে WhatsApp।

আরও পড়ুন: iPhone থেকে কীভাবে Samsung-এর স্মার্টফোনে WhatsApp চ্যাট হিস্ট্রি ট্রান্সফার করবেন, জেনে নিন পদ্ধতি

WhatsApp-এর তরফে জানানো হয়েছে ইউজারদের নিরাপত্তা সংক্রান্ত বিষয়টিকে আরও বেশি মাত্রায় প্রাধান্য দিয়ে সামনের সপ্তাহ থেকে WhatsApp- তার ইউজারদের জন্য নতুন এই ফিচার সামনে আনছে। WhatsApp এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে যে, “যদি কোনও ইউজার তাঁর চ্যাট হিস্ট্রিকে এন্ড-টু-এন্ড এনক্রিপশনের ফিচারের সঙ্গে ব্যাকআপ অপশন বেছে নেন, তবে এটি কেবল তার নিজের জন্যই অ্যাক্সেসযোগ্য হবে এবং অন্য কেউই তাঁর চ্যাট ব্যাকআপ আনলক করতে পারবে না, এমনকি  WhatsApp নয়,”। কিন্তু ব্যাকআপ পরিষেবা প্রদানকারী সংস্থা তা সে Apple হোক, অথবা Google এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা ব্যাকআপ অ্যাক্সেস করতে পারবে। এক্ষেত্রে আইওএস ইউজারদের জন্য, চ্যাট ব্যাকআপের একমাত্র বিকল্প হল ‘আইক্লাউড’, অন্যদিকে অ্যান্ড্রয়েড ইউজাররা সাধারণত চ্যাট ব্যাকআপের জন্য ‘Google Drive’ এর ওপর নির্ভর করে থাকে।

আরও পড়ুন: WhatsApp শীঘ্রই নিয়ে আসছে Disappearing chats ফিচার, জানুন এর সম্পর্কে

Facebook এই এন্ড-টু-এন্ড এনক্রিপশন সম্পর্কে জানিয়েছে এটি একটি, “সত্যিই বড় গোপনীয়তার অগ্রগতি”। প্রায় ২ মিলিয়ন ইউজার রোজ প্রায় ১০০ মিলিয়ন মেসেজ আদান-প্রদান করে এই মেসেজিং প্ল্যাটফর্মে। এদিকে WhatsApp তাদের নতুন ফিচার সম্পর্কে বলতে গিয়ে জানিয়েছে, “এটি আমাদের ইউজারদের তাঁদের ব্যক্তিগত বার্তাগুলির সুরক্ষায় একটি অর্থপূর্ণ অগ্রগতি দেবে।”

এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারটি আগামী সপ্তাহে আইওএস এবং অ্যান্ড্রয়েড ইউজারদের জন্য একটি বিকল্প হিসাবে সামনে আনা হবে। WhatsApp-ইউজারদের বিশেষ এই ফিচার ব্যবহার করতে গেলে একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে অথবা এনক্রিপ্ট করা চ্যাটগুলি অ্যাক্সেস করতে ৬৪ সংখ্যার ‘এনক্রিপশন কি’ ব্যবহার করতে হবে। এক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখা জরুরি, যদি কোনও ইউজার তাঁর পাসওয়ার্ড ভুলে যান তবে তাঁর WhatsApp- অ্যাকাউন্টটি রিকভারি করা সম্ভব হবে না।

আরও পড়ুন: কতক্ষণ অনলাইন ছিলেন, আড়াল করতে নয়া ফিচার আনছে WhatsApp

এই বৈশিষ্ট্যটি কীভাবে কাজ করবে তা ব্যাখ্যা করে তা বিশদে WhatsApp-এর তরফে সামনে আনা হয়েছে। ব্যাকআপটি ইউজারের দেওয়া পাসওয়ার্ড দিয়ে এনক্রিপ্ট করা থাকে যা WhatsApp, ইউজারদের মোবাইল ডিভাইসের ক্লাউড পার্টনার বা কোনও তৃতীয় পক্ষের কাছে অজানা থাকে। এছাড়াও, হার্ডওয়্যার সিকিউরিটি মডিউল (এইচএসএম) ‘ব্যাকআপ কি ভল্টে’ একটি ‘এনক্রিপশন কি’ সংরক্ষণ করা হয়, যা ইউজারকে তার সে ডিভাইসটি হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে পুনরুদ্ধার করতে সাহায্য এবং তাঁদের অ্যাকাউন্ট এবং চ্যাটে পুনরায় অ্যাক্সেস করার সুবিধা দেয়। ইউজাররা যদি পাসওয়ার্ডের পরিবর্তে ৬৪ সংখ্যার এনক্রিপশন কি বেছে নেয়, তাহলে তাদের নিশ্চিত করতে হবে যে তারা এই ‘এনক্রিপশন কি’টি মনে রাখবেন অথবা নিজে কোথাও সংরক্ষণ করবে। এই ক্ষেত্রে, ‘এনক্রিপশন কি’ HSM ‘ব্যাকআপ কী ভল্টে’ পাঠানো হয় না। ফেসবুকের মতে এই প্রাইভেসি অনেকটা ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ের মতো কাজ করবে এবং ইউজারদের সুরক্ষাকে আরও নিশ্ছিদ্র করবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Technology whatsapp new privacy feature

Next Story
সস্তার দুটি প্রি-পেইড প্ল্যান বন্ধ করল Reliance Jio, আনল নতুন অফার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com