বড় খবর

দিনের সেরা প্রযুক্তির খবর: ট্রাম্পের ভিডিও মুছল টুইটার, বাজারে আসছে জ্বর মাপার ফোন!

ফ্লয়েডকে শ্রদ্ধা জানিয়ে একটি ভিডিও পোস্ট করেন ট্রাম্প। রাতারাতি সেই পোস্ট ডিলিট করে দেয় টুইটার।

জর্জ ফ্লয়েডের মৃত্যুতে আজও অগ্নিগর্ভ আমেরিকা। পুলিশের বর্বরতা দেখে স্তম্ভিত গোটা বিশ্ব। এমনই সময় পরিস্থিতি স্বাভাবিক করতে ফ্লয়েডকে শ্রদ্ধা জানিয়ে টুইটারে একটি ভিডিও পোস্ট করেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। রাতারাতি সেই পোস্ট ডিলিট করে দেয় টুইটার। এই সোশ্যাল মিডিয়া মহীরুহ জানিয়েছে, কপিরাইট সমস্যার কারণে বিধিনিষেধ মেনে ভিডিওটি সরিয়ে ফেলতে বাধ্য হয়েছে সংস্থা। ভিডিওটি অন্য কারোর, ট্রাম্পের নিজস্ব নয়, বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে টুইটার। প্রসঙ্গত, মে মাসের শেষের দিকে প্রথমবার মার্কিন রাষ্ট্রপতির কিছু টুইট সম্পর্কে ‘ফ্যাক্ট চেক’ সংক্রান্ত হুঁশিয়ারি জারি করে টুইটার।

বিস্তারিত পড়ুন:ট্রাম্পের পোস্ট মুছে ফেলার পেছনে ঠিক কি কারণ দেখাল টুইটার?

এবার জ্বর মাপবে স্মার্টফোন

Honor Play 4 Pro

সম্প্রতি চিনে Honor Play 4 এবং Honor Play 4 Pro, এই দুটি মডেল প্রকাশ্যে আনল অনার। স্মার্টফোনের স্বাভাবিক ফিচার ছাড়াও Pro মডেলটিতে থাকবে একটি বিশেষ ইনফ্রা-রেড তাপমাত্রা নিরূপক। এর অর্থ হলো, নানারকম জড়বস্তু এবং মানুষ সমেত অন্যান্য প্রাণীর তাপমাত্রা মাপতে সক্ষম এই ফোন, অর্থাৎ করোনা আবহে আপনার জ্বর হয়েছে কিনা, তা এই ফোনই বলে দেবে আপনাকে।

অনার-এর দাবি, শূন্যের চেয়ে ২০ ডিগ্রি কম থেকে ১০০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা মাপতে পারবে Honor Play 4 Pro। এই মডেলটি ফাইভ-জি সক্ষম, এবং ডুয়াল ক্যামেরা সম্বলিত, যার মধ্যে রয়েছে জুম ক্যামেরাও। ভারতের বাজারে দাম হবে আন্দাজ ৩০ হাজার টাকা, এবং চিনের বাজারে বিক্রি শুরু হবে ১২ জুন থেকে।

আজ চন্দ্রগ্রহণ, জেনে নিন সঠিক সময়

কীভাবে হয় চন্দ্রগ্রহণ

গত জানুয়ারি মাসেই ঘটে যায় বছরের প্রথম আংশিক চন্দ্রগ্রহণ। এবার এলো আংশিক চন্দ্রগ্রহণ নম্বর দুই, যা ভারত থেকে দেখা যাবে আজ অর্থাৎ ৫ জুন রাত ১১.১৫ থেকে আন্দাজ রাত একটা পর্যন্ত। গ্রহণ তুঙ্গে পৌঁছবে রাত ১২.৫৪ নাগাদ, যা ক্যালেন্ডারের হিসেব মানলে আগামীকাল, অর্থাৎ ৬ জুন। গ্রহণ শেষ হতে বাজবে রাত ২.৩৪, যে সময় পৃথিবীর ছায়া কাটিয়ে ফের স্বমহিমায় উজ্জ্বল হবে চাঁদ। বিস্তারিত পড়ুন এখানে…

রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম চিহ্নিত করবে ফেসবুক

মিডিয়া আউটলেট ফেসবুকে

বৃহস্পতিবার ফেসবুকের তরফে জানানো হয় যে এবার থেকে যে কোনও রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের পেজ অথবা পোস্টে তকমা সাঁটা হবে। এই তকমা আপাতত দেখা যাবে ‘রাশিয়া টুডে’ এবং চিনের ‘শিনহুয়া’ সংস্থার পেজে, যাতে ব্যবহারকারীরা বুঝে নেন যে দুটি সংস্থাই রাষ্ট্রের অধীনস্থ।

ফেসবুকের সাইবার সুরক্ষা নীতির প্রধান নাথান গ্লাইখার একটি ব্লগ পোস্টে বৃহস্পতিবার লেখেন, “আমরা এইসব পেজের ক্ষেত্রে আরও বেশি স্বচ্ছতা বজায় রাখতে চাই, যেহেতু সংবাদমাধ্যমের প্রভাবের সঙ্গে এক্ষেত্রে যুক্ত হয় রাষ্ট্রের শক্তি। আমরা মনে করি সকলের জানা উচিত, তাঁরা যে পেজ দেখছেন বা খবর পড়ছেন, তা সরকারের দ্বারা প্রভাবিত হতে পারে।”

একসঙ্গে দিনের সেরা প্রযুক্তির খবর পড়ুন এই প্রতিবেদনে…

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Technology news here. You can also read all the Technology news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Top technology news 5 june 2020 reliance jio lunar eclipse

Next Story
আজ রাতেই চন্দ্রগ্রহণ, কীভাবে কোথায় দেখবেন?lunar eclipse 2020
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com