বাজেট ১৫০০০ অবধি হলে এই ফোনগুলি আপনার জন্য

চাহিদা তালিকায় রয়েছে ভালো ক্যামেরা, শক্তিশালী ব্যাটারি, আর সচল প্রসেসর, যা দিয়ে অনায়াসে আপনার মাল্টিটাস্কিং সেরে ফেলতে পারবেন? এবার নিজেই পরখ করে নিন পকেট ফ্রেন্ডলি কোন ফোনটি কিনলে আপনার এই চাহিদাগুলি মিটতে পারে।

By: Kolkata  Updated: May 22, 2018, 06:03:50 PM

অনেকদিন ধরেই ভাবছেন ফোন কিনবেন? বাজেট মন্দ নয়, ১৫০০০ এর কাছাকাছি, কিন্তু ভেবে কূল পাচ্ছেন না কোন ফোন কিনলে আপনার সুবিধা হবে। নানা মুনির নানা মত নিয়েও যে খুব সুরাহা হয়েছে এমনটাও নয়। চাহিদা তালিকায় রয়েছে ভালো ক্যামেরা, শক্তিশালী ব্যাটারি, আর সচল প্রসেসর, যা দিয়ে অনায়াসে আপনার মাল্টিটাস্কিং সেরে ফেলতে পারবেন। এছাড়া বেশ বড়ো ডিসপ্লে সহ ঝকঝকে আউটলুক, যাতে ফোনটি হাতে নিলে তাক লাগিয়ে দিতে পারেন। এবার নিজেই পরখ করে নিন পকেট ফ্রেন্ডলি কোন ফোনটি কিনলে আপনার এই চাহিদাগুলি মিটতে পারে।

অবশ্যই বাজার চলতি পুরোনো ফোনের দিকে নজর না দেওয়াই ভালো। কিন্তু বাজার চলতি ১৫,০০০ টাকার মধ্যের ফোনগুলি হল- Realme1, Redmi Note 5, Samsung Galaxy j6, Samsung j7 Prime 2, Oppo F5, Vivo y69।

ডিসপ্লে

Realme1: ওপোর নতুন সাব ব্র্যান্ডের ফোন রিয়েলমি ওয়ান। ফোনটির ১৮: ৯ অ্যাসপেক্ট রেশিওর ৬.০ ইঞ্চির ডিসপ্লেতে পাওয়া যাবে  IPS LCD FHD+ (২১৬০×১০৮০ পিক্সেল) রেজোলিউশন। ভিডিও দেখা এবং গেম খেলবার সময় ফোনের স্ক্রিনটি অন্যরকম অনুভুতি দেবে বলে দাবি করেছে ওপো।

Redmi Note 5 Pro: ১৮:৯ অ্যাসপেক্ট রেশিওর ৫.৯৯ ইঞ্চির ডিসপ্লেতে পাওয়া যাবে ১০৮০ x ২১৬০ রেজোলিউশন। স্ক্রিনটিকে রক্ষা করার জন্য থাকবে গোরিলা গ্লাস।

Samsung Galaxy j6: ৫.৬ ইঞ্চির স্ক্রিনে আছে সুপার AMOLED ডিসপ্লে সমেত ৭২০ X ১২৮০ পিক্সেলের রেজোলিউশন। কোম্পানির দাবি, তাদের এবছরের প্রত্যেকটা সিরিজের ফোনের সাইজ না বাড়লেও ১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে ফোনগুলির স্ক্রিন। মাল্টিটাস্কিং-এ কোনো রকম সমস্যা হবে না এবং স্ক্রিন ওপেন করা মাত্রই ব্রাউজিংএর সময় দেখা যাবে অতিরিক্ত বিষয়।

 

Samsung j7 Prime 2:  ১৬:৯ অ্যাসপেক্ট রেশিও ৫.৫ ইঞ্চির ডিসপ্লেতে পাওয়া যাবে ১০৮০ x ১৯২০ পিক্সেলের রেজোলিউশন।

আরও পড়ুন : কলকাতায় লঞ্চ হল স্যামসাং এর চারটি নতুন ফোন

বাজারে রেডমি নোট ফাইভ প্রো ফোনটি নিয়ে সাড়া পড়লেও সেভাবে রিভিউ পাওয়া যাচ্ছে না ফোনটি নিয়ে। অ্যামাজন বা ফ্লিপকার্টের সেল এলেও তাতে যে সব ইচ্ছুক গ্রাহকরা ফোনটি কিনতে পেরেছেন এমনটি একেবারেই নয়। কলকাতা শহরের একাধিক স্মার্টফোন দোকানে ফোনটি নিয়ে গ্রাহকরা তাগাদা দিয়ে গেলেও হাতে পাননি অনেকে। ই-মলের ভেলোসিটি আইটি স্টোরের মতে, শহরে রেডমি নোট ফাইভ প্রো ফোনটির খোঁজ করতে আসছেন অনেকেই। রিয়েলমি ওয়ান ফোনটির ভিউয়িং অ্যাঙ্গেল মন্দ নয়, দিনের আলোতেও প্রতিবন্ধকতা ছাড়াই দেখা যাবে ফোনের স্ক্রিন। যদি পরম্পরা ধরে রাখতে স্যামসাং কিনতে চান তাতেও মন্দ হবে না। রেজোলিউশনের সংখ্যার নজর না কাড়লেও , সুপার AMOLED ডিসপ্লে দিচ্ছে স্যামসাং।

ক্যামেরা 

ক্যামেরার দিকে ঝোঁক বেশি থাকলে আপনার হাতে রয়েছে ওপরের আলোচিত ফোনগুলি ছাড়াও ভিভো y69 এবং Lenovo G5S+

Lenovo Moto G5S+: পিছনের দুটি ক্যামেরাই f/২.০ অ্যাপারচারের ১৩ মেগাপিক্সেলের এবং সামনে রয়েছে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। বাজারচলতি সমস্ত ফোনে ব্যাকগ্রাউন্ড ফেড করে দেওয়ার ফিচার থাকে। মোটোর এই ফোনে বোকে ফিচারের পাশাপাশি ছবির ফেড অংশটি মুছে দেওয়ার মতোও অপশন রয়েছে। এছাড়া ব্যাকগ্রাউন্ডকে সাদা কালো করে দেওয়া যায় ফোনটির ক্যামেরা ফিচার দিয়ে।

Vivo y69: এই ফোনটিতে পিছনে রয়েছে ১৩ মেগাপিক্সেল এবং সামনে রয়েছে ১৬ মেগারপিক্সেল ক্যামেরা। আপনি যদি সেলফি জনপ্রিয়তায় গা ভাসিয়ে থাকেন তাহলে এই ফোনটি পরখ করে দেখতে পারেন।

Oppo F5: সামনে পিছন মিলিয়ে রয়েছে অটোফোকাস সহ ১৬ ও ২০ মেগাপিক্সেলের কম্বিনেশন। এছাড়া, উন্নত মানের ছবি তোলার জন্য ক্যামেরার অন্যান্য অ্যাপের প্রয়োজন হবে না। এই ফোনের ক্যামেরার মধ্যেই রয়েছে বিউটি, টাইম ল্যাপ সহ নানা ধরনের ফিচার।

Redmi Note 5 Pro: মূলত ক্যামেরার দিকে নজর রেখেই তৈরি করা হয়েছে রেডমি নোট ৫ প্রো। পোর্ট্রেট ফটোর জনপ্রিয়তার বিষয়টি মাথায় রেখে রেডমি নোট ৫ প্রোতে দেওয়া হয়েছে দুটি ব্যাক ক্যামেরা। যার মূলটি এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আর অন্যটি ৫। সামনে থাকা ২০ মেগাপিক্সেল সেলফি ক্যামেরার সঙ্গে রয়েছে LED ফ্ল্যাশ। এখানেই শেষ নয়, এ ক্যামেরায় রয়েছে অন্ধকারেও ব্রাইট ছবি তোলার মত অত্যাধুনিক ফিচার।

আরও পড়ুন : তিনটি স্ক্রিন সহ ফোল্ডিং স্মার্টফোন নিয়ে আসছে স্যামসং

বর্তমানে র‌্যাম ও ইন্টারনাল স্টোরেজের ক্যাপাসিটি নিয়ে গ্রাহকদের মধ্যে বিশেষ আগ্রহ দেখা গেছে। কম দামি হোক বা বেশি, সবসময়েই খোঁজ থাকে র‌্যাম ও ইন্টারনাল স্টোরেজের। কোন ফোনে কিরকম ব্যাকআপ স্টোরেজ পাবেন, রইল তার তালিকা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Under 15000 price smartphone in india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X