সুখবর! নতুন ফিচারে বদল আসছে হোয়াটসঅ্যাপে

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অভিজ্ঞতা এবং ডেটা সুরক্ষাকে আরও উন্নত করতে অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইস ব্যবহারকারীদের জন্য নতুন কিছু ফিচার নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ

By: New Delhi  Updated: August 22, 2019, 02:02:44 PM

বিশ্বব্যাপী দেড়শো কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিত্যনতুন চাহিদা মেটাতে এবার নতুন ফিচারের সম্ভার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ। এই মুহুর্তে ভারতের বাজারে সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ ফেসবুক। প্রায় ৪০ কোটির কাছাকাছি ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারী রয়েছে শুধু ভারতে। এবার তাই হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অভিজ্ঞতা এবং ডেটা সুরক্ষাকে আরও উন্নত করতে অ্যান্ড্রয়েড এবং আইওএস ডিভাইস ব্যবহারকারীদের জন্য নতুন কিছু ফিচার নিয়ে আসতে চলেছে হোয়াটসঅ্যাপ। এক ঝলকে দেখে নেওয়া যাক সেই নতুন ফিচারগুলিকে:

* হোয়াটসঅ্যাপ ফিঙ্গারপ্রিন্ট লক ফিচার:

অবশেষে আপনার অ্যান্ড্রয়েড ফোনটিতেও বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট লক আনতে চলেছে ফেসবুকের মালিকাধীন এই অ্যাপটি। যদিও আইওএস ডিভাইসগুলিতে আগেই এসে গিয়েছিল হোয়াটসঅ্যাপের এই নয়া ফিচারটি। প্রায় সাত মাস বাদে সেই একই ফিচার এবার অ্যান্ড্রয়েডে আনতে চলেছে হোয়াটসঅ্যাপ। প্রসঙ্গত, ফেব্রুয়ারী মাসেই হোয়াটসঅ্যাপ আইওএস ডিভাইসগুলিতে এই বায়োমেট্রিক লকের ফিচার আনে। যেখানে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাঁদের বায়োমেট্রিক ডিটেলস যেমন ফেস আইডি, টাচ আইডি দিয়েই অ্যাপের ডেটা সুরক্ষিত করতে পারবে। এবার সেই একই সুযোগ আসতে চলছে অ্যান্ড্রয়েডে। তবে অবশ্যই তা Beta version ব্যবহারকারীদের জন্য। তাঁরা হোয়াটসঅ্যাপের এই সর্বশেষ সংস্করণ 2.19.3 ব্যবহার করার সুযোগ পাবে।

আরও পড়ুন: দশ হাজার টাকায় চার ক্যামেরার ফোন লঞ্চ করতে চলেছে রিয়েলমি

 

* ‘হোয়াটসঅ্যাপ ফ্রম ফেসবুক’ ট্যাগ:

২০১৪ সালে ফেসবুক হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা বাড়াতে বেশ কিছু বদল আনে জনপ্রিয় এই অ্যাপটিতে। সেই ভিত্তিতেই এবারেও ব্যবহারকারীদের আরো উন্নত পরিষেবা দিতে ফেসবুকের নতুন বিটা ভার্সানে এল ‘হোয়াটসঅ্যাপ ফ্রম ফেসবুক’ ট্যাগ। ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের সেটিংস সেকশন থেকেই এই ফিচারটিকে ব্যবহার করতে পারবেন।

* ফ্রিকুইয়েন্টলি ফরোয়ার্ড:

সম্প্রতি ফেসবুককে একাধিকাবার ডেটা প্রাইভেসি নিয়ে কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে। অন্যদিকে হোয়াটসঅ্যাপে রটছে ভুয়ো খবর। আর এমন ঘটনাতেও ফেসবুকের ব্যর্থতাকেই তুলে ধরা হয়েছে। এবার সেই ব্যর্থতাকে ঢাকতেই হোয়াটসঅ্যাপ ফরোয়ার্ড টুলে আনতে চলেছে নতুন ফিচার। ইতিমধ্যেই ভুয়ো খবর রুখতে ফরোয়ার্ড মেসেজে লেখা থাকে ফরোয়ার্ড কথাটি। নতুন ফিচারে কোনও মেসেজ পাঁচ বারের বেশি শেয়ার করলে সেখানে “forwarded many times” কথাটিও লেখা থাকবে।

আরও পড়ুন: কোন ফোন কিনবেন ভাবছেন? রইল ইউনিক ফিচার সহ পাঁচ ফোনের তালিকা

* কন্সিকিউটিভ ভয়েস মেসেজ:

বর্তমানে যারা হোয়াটসঅ্যাপ আপডেট করেছেন তাঁদের প্রত্যেকের মোবাইলেই কন্সিকিউটিভ ভয়েস মেসেজ এই ফিচারটি চলে এসেছে। এক্ষেত্রে প্রথমে ভয়েস মেসেজের একটি নোটিফিকেশন পাঠানো হবে, পরবর্তী ভয়েস মেসেজগুলি নিজের থেকেই চলতে শুরু করবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Whatsapp new features important additions for better chat experience

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং