ভুলেও ব্যাঙ্কে দেওয়া ফোন নম্বর স্মার্টফোনে ব্যবহার করবেন না

আপনার অজান্তেই ফোনের অন্দরমহলে ঢুকে পড়ছে হ্যাকাররা। বিশেষজ্ঞদের মতে যাকে বলে 'ব্যাকডোর এন্ট্রি'।

By:
Edited By: Arunima Karmakar Kolkata  Updated: November 26, 2019, 12:15:33 PM

‘যত দোষ নন্দ ঘোষ’, স্মার্টফোন আপনার জীবনে সবচেয়ে বড় বিপদ ডেকে আনছে। ব্যাঙ্ক থেকে টাকা হাতানো হোক বা অজান্তে আপনার গোপন তথ্য বেঁচে দেওয়ার মত বিপদ ডেকে আনছে আপনার হাতের দামী ঝাঁ চকচকে ব্যায়বহুল স্মার্টফোন।

সম্প্রতি পেগাসাস স্পাইওয়ারের আক্রমণে মুখ থুবড়ে পড়েছে হোয়াটসঅ্যাপের নিরাপত্তা। কিন্তু ফিচার ফোনে এই ধরনের কোনো সম্ভাবনা নেই। কলিং এবং ফোন করার ক্ষেত্রেও ফিচার ফোন সবচেয়ে সুবিধাজনক বলে মনে করেন ওয়াকিবহালমহল।

আরও পড়ুন: লঞ্চ হল নতুন অ্যাপ, মিটে যাবে আধারের যাবতীয় সমস্যা

স্মার্টফোনে যে ধরনের অ্যাপ আমরা ব্যবহার করি, তার অধিকাংশই থ্রাড পার্টি অ্যাপের মাধ্যমে চলে ফোনে। যত দামী ফোনই হোক না কেন, যখন অ্যাপ ব্যবহার করছেন সেই অ্যাপের কাছে নিজের যাবতীয় গোপন তথ্য সেচ্ছায় তুলে ধরছেন তাদের সামনে। যার ফলে আপনার অজান্তেই ফোনের অন্দরমহলে ঢুকে পড়ছে হ্যাকাররা। বিশেষজ্ঞদের মতে যাকে বলে ‘ব্যাকডোর এন্ট্রি’।

আরও পড়ুন: মন্দার বাজারে ৩০ লাখ কাস্টমার কেন ছেড়ে দিল এয়ারটেল পরিষেবা ?

সবচেয়ে বেশি হ্যাকারদের প্রবেশ মূলত ক্যামেরা অ্যাপের মাধ্যমে। সম্প্রতি হোয়াটসঅ্যাপের মাধ্যমেও আপনার প্রয়োজনীয় গোপন তথ্য জেনে নিচ্ছে হ্যাকাররা। প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপে সুরক্ষার ফাঁক কম নয়। ভিডিও ডাউনলোড করতে গিয়েই ঘটছে বিপদ। অজান্তেই আপনার ফোন থেকে চুরি হয়ে যেতে পারে যাবতীয় ফোন নম্বর সহ সমস্ত তথ্য। সম্প্রতি এমনই রিপোর্ট প্রকাশ্যে নিয়ে এসেছে দ্য ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপনস টিম।ভিডিওটি অচেনা নম্বর থেকে আসা MP4 ফাইল হিসাবে আসছে। হাই সিকিউরিটি বিভাগের আওতায় রাখা হয়েছে এই ম্যালওয়ারকে। কিছু দিন আগেই ভারত-সহ ২০টি দেশের তথ্য চুরি করেছে ইজরায়েলি সংস্থা। এবার হ্যাক হচ্ছে ভিডিও ফাইলের সাহায্যে।

আরও পড়ুন: মাথা-পেট-চোখ-পা সমতে ওটা কী মঙ্গলে? হুড়োহুড়ি বিজ্ঞানীমহলে

এসব গল্প কখনই ফিচার ফোনে সম্ভব নয়। কারণ হ্যাকারদের ফোনে প্রবেশ করার মতো কোনো স্পেসিফিকেশনই থাকে না ফোনে।
বিশেষজ্ঞ মহল ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও যাবতীয় গুরুত্বপূর্ণ ফোন নম্বর ব্যবহার করার জন্য ফিচার ফোনের পরামর্শ দিচ্ছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Technology News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

You may still need a feature phone for safe calls smses

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং