বড় খবর

অবসর নিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়, হচ্ছেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা

রাজ্যের পরবর্তী মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ও স্বরাষ্ট্র সচিবের দায়িত্বে বিপি গোপালিকা।

Alapan Banerjee Chief Adviser of CM Mamata
মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসাবে কাজ করবেন আলাপন বন্দ্যোপাধ্যায়।

বাংলার মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিল না কেন্দ্র। সোমবার বিকেলে নর্থ ব্লকে যোগ দিতে ফের রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যাকে চিঠি দিল কেন্দ্র। সোমবার সন্ধ্যায় সাংবাদিক বৈঠকে জানালেন মুখ্যমন্ত্রী। এরপরই আলাপনবাবুর পরবর্তী নিয়োগ নিয়ে বড় সিদ্ধান্তের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

কেন্দ্রের এই পদক্ষেপে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রের আচরণ ‘প্রতিশোধমূলক’ বলে তোপ দাগেন মুখ্যমন্ত্রী। প্রদানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে ‘নির্মম-নির্দয়’ বলে জানান মমতা। বলেন, ‘করোনা এবং ইয়াস পরিস্থিতিতে লড়াইয়ের জন্য ওঁকে রাখা হয়েছে। এখন মুখ্যসচিবকে ডেকে নিচ্ছেন? এমনটা গত ৭৪ বছরে হয়নি। প্রতিহিংসাপরায়ণ রাজনীতি। ওঁরা রাজ্যের সঙ্গে কোনও আলোচনাই করেননি।’

আরও পড়ুন- বিধি-নিষেধে আংশিক ছাড়, ১২-৩টে পর্যন্ত খোলা থাকবে খুচরো বাজার

এরপরই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন যে, আলাপন বন্দ্যোপাধ্যায় আজই অবসর নিলেন। বর্ধিত মেয়াদের কাজে যোগ দেবেন না। ফলে আগামিকাল থেকে মুখ্যসচিব থাকবে না অলাপনবাবু। তবে ওই দিন থেকে তিনি মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসাবে কাজ করবেন।

রাজ্যের পরবর্তী মুখ্যসচিব হচ্ছেন হরিকৃষ্ণ দ্বিবেদী ও স্বরাষ্ট্র সচিব হচ্ছেন বিপি গোপালিকা।

৩১ মে-ই অর্থাৎ আজই আলাপন বন্দ্যোপাধ্যায়ের অবসর গ্রহণের দিন ছিল। কিন্তু তাঁকে ছাড়তে নারাজ ছিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের কোভিড পরিস্থিতি এবং ঘূর্ণিঝড় যশ পরবর্তী পরিস্থিতি সামাল দিতে তাঁর কর্মজীবনের মেয়াদ তিন মাস বৃদ্ধির জন্য কেন্দ্রের কাছে আবেদন জানায় রাজ্য সরকার। তাতে সিলমোহরও দেয় মোদী সরকার। কিন্তু এর কয়েক দিনের মধ্যেই আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে বদলির নির্দেশ দেয় কেন্দ্র। যা নিয়ে তুঙ্গে ওঠে কেন্দ্র-রাজ্য টানাপোড়েন।

আরও পড়ুন- ইয়াস পরবর্তী পুনর্গঠন কাজ-ত্রাণ বন্টন নিয়ে কড়া হুঁশিয়ারি মমতার

পশ্চিমবঙ্গ সরকার আলাপন বন্দ্যোপাধ্যায়কে ছাড়া যাবে না বলে জানায়। প্রদানমন্ত্রীকে সোমবার চিঠি দিয়ে সেকথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রীও। এদিন সকালে দিল্লিতে কাজে যোগ দেওয়ার নির্দেশ থাকলেও যাননি মুখ্যসচিব। রাজ্যের কোভিড-ইয়াস পর্যালোচনা বৈঠকে হাজির ছিলেন তিনি। তারপরই বিকেলে পাঁচ’টার কিছুক্ষণ আগে আলাপন বন্দ্যোপাধ্যায়কে পালটা চিঠি দেয় কেন্দ্র। তাতে মুখ্যসচিবকে অবিলম্বে কেন্দ্রের কাজে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এরপরই সাংবাদিক বঠকে মুখ্যমন্ত্রী জানান, কর্মজীবনের মেয়াদ বৃদ্ধি না করে আজই অবসর নিচ্ছেন আলাপনবাবু। ১ জুন থেকে মুখ্যমন্ত্রী মুখ্য উপদেষ্টা পদে নতুন কাজ করবেন তিনি। আগামী তিন বছর এই পদেই নিযুক্ত থাকবেন তিনি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Alapan banerjee has retired today he is the chief adviser of cm mamata from tuesday

Next Story
ইয়াস পরবর্তী পুনর্গঠন কাজ-ত্রাণ বন্টন নিয়ে কড়া হুঁশিয়ারি মমতারmamata on yaas effected reconstruction and distribution of relief work
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com