বাগডোগরা বিমানবন্দরের নাম পরিবর্তনের দাবি

নাম পরিবর্তনের দাবি উঠল উত্তরবঙ্গের বাগডোগরা বিমানবন্দরের। নাম পরিবর্তনের দাবি তুলেছে শিলিগুড়ির বণিক মহল এবং অন্য কয়েকটি সংগঠন

By: Darjeeling  Updated: August 2, 2019, 09:22:25 AM

দেশের বহু বড় শহরের নাম পরিবর্তন হয়েছে। বিভিন্ন ক্ষেত্রে নাম বদলের দাবিও এখন সামনে আসে নিয়মিত। সেই হাওয়াতেই এবার উত্তরবঙ্গের বাগডোগরা বিমানবন্দরের নাম পরিবর্তনের দাবি উঠল। এই নাম পরিবর্তনের করছে শিলিগুড়ির বণিক মহল এবং অন্য কয়েকটি সংগঠন। শিলিগুড়ির সিআইআই (কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ) ছাড়াও একই দাবিতে সরব হয়েছে পর্যটন থেকে অন্যান্য বহু সামাজিক ও অরাজনৈতিক সংগঠনও।

উল্লেখ্য, এর আগে বহুবার বাগডোগরা বিমান বন্দরের নাম পরিবর্তনের দাবি উঠেছে। রবীন্দ্রনাথ ঠাকুর থেকে শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের নামে নামকরণের দাবি করেছে বিভিন্ন মহল। তবে এবার নাম পরিবর্তন নিয়ে আসরে নামল বণিক মহল সিআইআই।
এই সংগঠনের দাবি, বাগডোগরা বিমানবন্দরের নাম পরিবর্তন করে শিলিগুড়ি বিমানবন্দর করা হোক।

আরও পড়ুন- যানজটে নিত্য নাকাল শিলিগুড়ি, সমাধানের আশায় দিল্লির দ্বারস্থ বিজেপি সাংসদ

প্রসঙ্গত, বাগডোগরা বিমান বন্দর থেকে এখন প্রতিদিন গড়ে ৫০টি বিমান ওঠানামা করে। দেশ-বিদেশের কয়েক লক্ষ যাত্রী যাতায়াত করে এই বিমানবন্দর দিয়ে। এক কথায় আকাশপথে উত্তরবঙ্গের সঙ্গে যোগাযোগের এটিই একমাত্র পথ। নামপরিবর্তনের পক্ষে যারা, তাঁদের দাবি, শিলিগুড়ির নাম জানলেও অনেকের মধ্যেই বিভ্রান্তি থেকে গিয়েছে বাগডোগরা বিমানবন্দরের নাম নিয়ে। তাই এই দৃষ্টিকোণ থেকে বাগডোগরার বদলে শিলিগুড়ি বিমানবন্দর নমকরণের দাবি করছে বণিকমহল। একইসঙ্গে বিমানের টিকিটে ‘আইএক্সবি (IXB) বাগডোগরা’র বদলে ‘আইএক্সবি(IXB) শিলিগুড়ি’ লেখা হোক, বলেও দাবি করা হচ্ছে। এই পদক্ষেপগুলি গ্রহণ করা হলে শিলিগুড়ির গুরুত্ব অনেকটা বাড়বে বলে মনে করছে বণিকমহল। এই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারের দৃষ্টি আকর্ষণ করবেন বলেও জানিয়েছেন সিআইআই এর সভাপতি কমল কিশোর তেওয়ারি।

আরও পড়ুন- রাস্তার হাল ফেরানোয় ‘গড়িমসি’, পঞ্চায়েতে ক্ষোভ স্থানীয়দের 

পর্যটন ব্যবসায়ী সম্রাট স্যান্যাল আবার বলেন, “বাগডোগরা বিমান বন্দরের নামকরণ করা হোক রবীন্দ্রনাথ ঠাকুর বিমানবন্দর। কারণ, উত্তরবঙ্গের পাহাড় ও ডুয়ার্সের সঙ্গে বহু স্মৃতি জড়িয়ে আছে রবীন্দ্রনাথ ঠাকুরের। কবিগুরুর জীবনের বহু সময় কেটেছে উত্তরবঙ্গের পাহাড়ে।” সেই সঙ্গে বিমানের টিকিটে বাগডোগরার বদলে শিলিগুড়ি লেখা হোক এমন দাবিও করেছেন তিনি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Change the name of bagdogra airport demands people of kolkata

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং