মর্নিং ওয়াকে অনুমতি মমতার, সামাজিক অনুষ্ঠানে আরও ২৫ জন

আর্থ-সামাজিক প্রেক্ষাপট মাথায় রেখে বুধবার থেকে শুরু হওয়া আনলকের দ্বিতীয় পর্যায়ে বেশ কয়েকটি ছাড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

By:
Edited By: Pallabi Dey Kolkata  Updated: June 30, 2020, 08:56:24 PM

করোনাসংক্রমণের বাড়বাড়ন্তের মধ্যেই বুধবার থেকেই ষষ্ঠ দফার লকডাউন এবং আনলক-২ একই সঙ্গে শুরু হচ্ছে। আর্থ-সামাজিক প্রেক্ষাপট মাথায় রেখে বুধবার থেকে শুরু হওয়া আনলকের দ্বিতীয় পর্যায়ে আরও কয়েকটি বিষয়ে ছাড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা জানান শারীরিক কারণে এবং গৃহবন্দি মানসিক জীবনকে সুস্থ রাখতে প্রাতঃভ্রমণে-এ ছাড় দিচ্ছে তাঁর সরকার। তবে এক্ষেত্রে বেঁধে দিয়েছেন সময়সীমা। মুখ্যমন্ত্রীর কথায়, “সামাজিক দূরত্ব মেনে, মাস্ক এবং গ্লাভস পরে মর্নিং-ওয়াক করার অনুমতি দিচ্ছি। সকাল সাড়ে পাঁচটা থেকে সাড়ে আটটা পর্যন্ত। তারপর লকডাউন আগের নিয়মেই কঠোরভাবে চালু হবে।”

আরও পড়ুন, ‘আগামী বছরের জুন মাস অবধি বিনামূল্যে রেশন দেব’, মোদীকে কটাক্ষ করে ঘোষণা মমতার

তবে শুধু প্রাতঃভ্রমণেই নয়, অনুষ্ঠান বাড়িতে অতিথি সমাগমের ক্ষেত্রে আমন্ত্রিতের সংখ্যাসীমা বাড়ানোর পথে হেটেছে রাজ্য। আনলকের প্রথম পর্যায়ে একই অনুষ্ঠানে একসঙ্গে ২৫ জন উপস্থিতিতে অনুমতি ছিল। এদিন সেই সংখ্যা বাড়িয়ে তা ৫০ জন করা হল। মমতা বলেন, “বিয়েবাড়িতে ৫০ জনের অনুমতি দিচ্ছি। আগে সেটা ২৫ জন ছিল। অন্যান্য অনুষ্ঠান, শ্রাদ্ধানুষ্ঠানেও ৫০ জন উপস্থিত থাকতে পারবে।”

এছাড়াও আনলকের দ্বিতীয় পর্যায়ে কলকাতায় মেট্রো চালানোর বিষয়েও জোর দেন মুখ্যমন্ত্রী মমতা। এদিনের বৈঠক থেকে তিনি বলেন, “ইতিমধ্যেই মেট্রো আর বিমান নিয়ে স্বরাষ্ট্রসচিব এবং রেলসচিবকে মুখ্যসচিব চিঠি দিয়েছেন। হটস্পট থেকে আগামী ২ সপ্তাহ বিমান এবং ট্রেন না চালানোর জন্য বলা হয়েছে। বাকি জায়গা থেকে সপ্তাহে একবার পরিষেবা চালু থাকবে। এছাড়াও আমরা মেট্রোর কাছে আবেদন জানিয়েছি জরুরিকালীন পরিষেবা যারা দিচ্ছেন তাঁদের জন্য একটা মেট্রো যদি চালানো যায়।”

রেলকে পাঠানো মেট্রো বিষয়ক চিঠি

আরও পড়ুন, ‘কথা না শুনলে সরকারই চালাবে বেসরকারি বাস’, চরম হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর

পাশাপাশি এদিন নবান্নের তরফে আনলকে ছাড় দেওয়া হল ভারত-বাংলাদেশ সীমান্ত বাণিজ্যে। মমতা জানিয়ে দেন বুধবার থেকেই কোচবিহারের চ্যাংড়াবান্ধা সংলগ্ন সীমান্তে ভারত-বাংলাদেশ বাণিজ্য করিডরও খুলে দেওয়া হবে। তবে ‘কনটেনমেন্ট এলাকা’ এবং ‘হটস্পটে’ লকডাউন কঠোরভাবে পালন করার কথা বলেন তিনি। প্রশাসনিক প্রধান হিসেবে পুলিশকে তিনি নির্দেশ দেন যাতে লকডাউন আর জনজীবন সমান্তরালভাবে চলে। নজর রাখতে হবে কোভিড যাতে না ছড়ায়। তিনি আরও বলেন,  “লকডাউন যেখানে বাড়াতে হবে বাড়ান, যেখানে শিথিল করার দরকার মনে করবেন সেখানে তাই করুন।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Chief minister mamata banerjee annouced relaxations in unlock phase 2

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X