‘কথা না শুনলে সরকারই চালাবে বেসরকারি বাস’, চরম হুঁশিয়ারি মমতার

বুধবার থেকে রাস্তায় বেসরকারি বাস না নামলে আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেবে রাজ্য সরকার, এমনটাই এদিন জানিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

By:
Edited By: Pallabi Dey Kolkata  Updated: June 30, 2020, 07:33:02 PM

চলছে আনলক, তবু রাস্তায় নেই বেসরকারি বাস। দুর্ভোগ, ভোগান্তি মাথায় নিয়েই যাতায়াত করতে হচ্ছে নিত্যযাত্রীদের।এহেন পরিস্থিতিতে বুধবার থেকে রাজ্যে লকডাউনের মধ্যেও জারি হচ্ছে আনলক-২ বিধি।ফলে রাস্তাঘাটে মানুষের ভিড় বাড়বে বলেই মনে করা হচ্ছে। এমতাবস্থায় এদিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন বুধবার থেকে রাস্তায় বেসরকারি বাস না নামলে আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেবে রাজ্য সরকার।”

বাস সংগঠনগুলিকে হুঁশিয়ারি দিয়ে মমতা বলেন, “আমি নিজে ওঁদের সঙ্গে কথা বলেছি বৈঠকে। কিন্তু এরপরও যদি ওঁরা কথা না মানেন, তাহলে আমরা ঠিক করেছি আইন অনুযায়ী ব্যবস্থা নেব। প্রয়োজন হলে এই বাস সরকার নিয়ে নিজেদের ড্রাইভার দিয়ে মানুষের জন্য চালাবে। খরচ সরকারই করবে। নিয়ম মেনে বাস মালিকদের ভাড়াও মিটিয়ে দেওয়া হবে৷ বেসরকারি বাসের চালক, কন্ডাক্টররা যদি সরকারের হয়ে কাজ করতে রাজি হয়, তাহলে সরকারই তাঁদের বেতন দেবে৷ তা না হলে বিকল্প ব্যবস্থা করা হবে৷ এটা বিপর্যয় আইনেই করা হবে।”

আরও পড়ুন, ‘আগামী বছরের জুন মাস অবধি বিনামূল্যে রেশন দেব’, মোদীকে কটাক্ষ করে ঘোষণা মমতার

মঙ্গলবার নবান্নে সাংবাদিক বৈঠক থেকে বাস মালিকদের উদ্দেশে মমতা আরও বলেন, “আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। বাধ্য হয়ে এই কঠোর সিদ্ধান্ত নিতে হচ্ছে। আমরা বেসরকারি বাসকে সাহায্য করার জন্য আগামী তিনমাস ১৫ হাজার টাকা করে দেওয়ার কথা বলেছি। কিন্তু তা ফলপ্রসু হয়নি। আগামিকাল থেকেই চালু হওয়ার কথা ছিল। কাল পর্যন্ত দেখব। আশা করছি শুভ বুদ্ধির উদয় হবে। মানুষের অসুবিধা হচ্ছে এখন এটা বুঝতে হবে। এর জন্য কিন্তু সরকার দায়ী থাকবে না।”

এরপর পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি এবং বাস ভাড়া বাড়ানোর প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রী বলেন, “জ্বালানির দামের কথা কেউ অস্বীকার করছে না। আমরা সমর্থনও করছি না এটাকে। এখন জ্বালানির দাম বাড়লে বাস ভাড়া বাড়ানোর দাবি জানাচ্ছেন। কিন্তু জ্বালানির দাম কমলে তখন তো ভাড়া কমাচ্ছেন না! এই থিওরি যখন আগে মানা হয়নি তখন এখনও মানা হবে না। এখন এটা ভাবার সময় নয়।”

আরও পড়ুন, আনলকের দ্বিতীয় পর্যায়ে বিশেষ ছাড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

এদিন মমতা বাস ইউনিয়নগুলির উদ্দেশে সাফ বলেন, “সরকারের টাকা নেই তাও ২৭ কোটি টাকা ভর্তুকি দিতে চেয়েছিলাম, যাতে সাধারণ মানুষের ভোগান্তি না হয়। আমি আশা রাখব বৈঠকে যা কথা হয়েছে সেই মত আগামিকাল থেকে ৬০০০ বেসরকারি বাস নামানো হবে। প্রতি বাসের জন্য ১৫ হাজার টাকা দেওয়া হবে। সংগঠনগুলির কাছে আবেদন করছি ইগোর লড়াই বন্ধ করে মানুষের স্বার্থে পরিষেবা দিন। সেটা না হলে ইচ্ছের বিরুদ্ধে আমরা বাধ্য হব আইনের মাধ্যমে ব্যবস্থা নেওয়ার। বেসরকারি বাসের ড্রাইভাররা যদি আসেন ভালো, না হলে সরকার নিজের মতো লোক দেখে নেবে। এটা করার জন্য সরকার দু’দিন সময় নেবে। ৩ জুলাই ঠিক হবে আগামী পরিকল্পনা।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal cm mamata banerjee directs goverment will take over private bus operate them with their own

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X