বড় খবর

বাংলায় যে কোভিড রোগীদের মৃত্যুর কারণ অন্য বলা হয়েছে, তাঁদের যাবতীয় কেস রেকর্ড চাইল কেন্দ্রীয় দল

পশ্চিমবঙ্গে অন্য কোনও রোগে ভুগে মৃত্যুর ক্ষেত্রে কি এমন কমিটির অস্তিত্ব আছে, মুখ্যসচিবকে প্রশ্ন কেন্দ্রীয় দলের প্রধানের।

corona, করোনা
প্রতীকী ছবি।

করোনা পরিস্থিতিতে রাজ্য বনাম রাজ্যপাল সংঘাতের আবহে এবার বাংলার চিকিৎসা ব্যবস্থা নিয়ে কার্যত প্রশ্ন তুলল আন্তঃ মন্ত্রক কেন্দ্রীয় দল। করোনা মোকাবিলায় রাজ্যের চিকিৎসা ব্যবস্থা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যসচিব রাজীব সিনহাকে শুক্রবার চিঠি দিলেন কেন্দ্রীয় দলের প্রধান অপূর্ব চন্দ্র। করোনায় বাংলায় গঠিত ডেথ অডিট কমিটির গ্রহণযোগ্যতা, কার্যপদ্ধতি সহ একাধিক বিষয়ে প্রশ্ন তোলা হয়েছে এই চিঠিতে।

মুখ্যসচিবকে চিঠিতে কী লিখেছে কেন্দ্রীয় দল?

মুখ্যসচিবকে লেখা চিঠিতে পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তদের মৃত্যুর কারণ নির্ণয়ে গঠিত ডাক্তারদের কমিটি প্রসঙ্গে একগুচ্ছ প্রশ্ন তুলেছে বাংলায় আসা আন্তঃমন্ত্রক কেন্দ্রীয় দলের প্রধান অপূর্ব চন্দ্র। চিঠিতে তিনি লেখেন, “২৩ এপ্রিল রাজ্য স্বাস্থ্য দফতরের প্রধান সচিব আমাদের বোঝানোর চেষ্টা করেন যে কেন এই ডাক্তারদের কমিটি তৈরি করা হয়েছে। তিনি এও উল্লেখ করেন যে যদি কোনো করোনা রোগীর পথ দুর্ঘটনায় মৃত্যু হয়, সে ক্ষেত্রে ওই ব্যক্তি করোনায় মারা গিয়েছেন এমনটা বলা যাবে না। কিন্তু, পথ দুর্ঘটনায় মৃত্যু এবং রোগে ভুগে হাসপাতালে মৃত্যুর মধ্যে এমন তুলনায় আন্তঃমন্ত্রক কেন্দ্রীয় দল কোনো যুক্তি খুঁজে পাচ্ছে না। তাই বিষয়টি ভাল করে বুঝতে আন্তঃমন্ত্রক কেন্দ্রীয় দল কয়েকটি বিষয় জানতে চায়।”

আরও পড়ুন: মুখ্যমন্ত্রী আপনি ‘পাহাড় প্রমাণ ব্যর্থতা’ ঢাকতেই ‘স্ট্রিট ফাইটার’ অবতার ধারণ করেছেন: রাজ্যপাল ধনকড়

coronavirus, করোনাভাইরাস, করোনা আপডেট, করোনা, central team, কেন্দ্রীয় দল, মুখ্য়সচিবকে চিঠি কেন্দ্রীয় দলের, করোনা আতঙ্ক, mamata banerjee, মমতা বন্দ্য়োপাধ্য়ায়, মারণ ভাইরাস, করোনা, লকডাউন, হটস্পট, coronavirus latest update, coronavirus news, coronavirus west bengal, bengal lockdown, পশ্চিমবঙ্গে লকডাউন, কলকাতা লকডাউন, coronavirus bengal, করোনা কলকাতা, করোনাভাইরাস বাংলা, coronavirus kolkata, করোনা কলকাতা, coronavirus west bengalcoronavirus, করোনাভাইরাস, করোনা আপডেট
কেন্দ্রীয় দলের চিঠি।

কেন্দ্রীয় দল যা চেয়েছে:

১) কোভিড রোগীদের মৃত্যুর কারণ ঘোষণার জন্য যে কমিটি তা গঠনের সরকারি নির্দেশ।

২) যে সব কোভিড রোগীদের মৃত্যুর কারণ অন্য বলা হয়েছে, তাঁদের যাবতীয় কেস রেকর্ড।

৩) সিদ্ধান্তে উপনীত হতে এই ডাক্তারদের কমিটি কতটা সময় নেয়?

৪) পশ্চিমবঙ্গে অন্য কোনও রোগে ভুগে মৃত্যুর ক্ষেত্রে কি এমন কমিটির অস্তিত্ব আছে?

৫) এই কমিটি কি আইসিএমআর-এর নির্দেশিকা বা চিকিৎসা সম্পর্কীত বিধি মোতাবেক?

এই চিঠির শেষে আরও বলা হয় যে আন্তঃমন্ত্রক কেন্দ্রীয় কমিটি এই ডাক্তারদের কমিটির সঙ্গে আলোচনার ভিত্তিতে তাঁদের কার্যপদ্ধতি বুঝতে চায়।

আরও পড়ুন: বাংলায় করোনায় আক্রান্ত ৩৩৪, ভাইরাস মুক্ত ১০৩

উল্লেখ্য, বাংলায় করোনা আক্রান্ত ও মৃত্যু সংক্রান্ত তথ্য আড়াল করা হচ্ছে বলে বারবার অভিযোগ জানিয়ে সোচ্চার হয়েছে বিরোধীরা। করোনায় বাংলায় মৃত্যু সম্পর্কে সঠিক তথ্য পেশের জন্য বিশেষ অডিট কমিটি গঠন করা হয়েছে। এ রাজ্যে এখনও পর্যন্ত করোনায় ১৫ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়েছে।

প্রসঙ্গত, বাংলায় কেন্দ্রীয় দলের সফর ঘিরে সরগরম হয়েছিল রাজ্য। এ ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে গর্জে উঠেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কেন এই দলকে পাঠানো হল বাংলায় সে নিয়ে প্রশ্ন তুলেছিলেন মমতা। এদিকে, রাজ্য সহযোগিতা করছে না বলে অভিযোগ জানিয়েছিল কেন্দ্রীয় দল। এই প্রেক্ষিতে, ‘কেন্দ্রের নির্দেশ মানতে বাধ্য রাজ্য’, এই বার্তা দিয়ে নবান্নকে পাল্টা কড়া চিঠি দেয় কেন্দ্রীয় সরকার। এরপরই কেন্দ্রকে পাল্টা চিঠি দিয়ে রাজ্যের তরফে জানানো হয় যে কেন্দ্রীয় দলকে অসহযোগিতার অভিযোগ সত্য নয়। তাদের সহযোগিতা করা হবে বলেও আশ্বাস দেওয়া হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Coronavirus latest update west bengal chief secretary central team letter

Next Story
বাংলায় ৫৭ জন মৃত, কিন্তু ১৮ জনের মৃত্যু করোনাতে, বাকিদের অন্য রোগে: মুখ্যসচিবlockdown, লকডাউন, পুলিশ, জম্মুকাশ্মীর, police, jammu kashmir, jammu kashmir news, coronavirus, করোনভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com