Cyclone Bulbul Live: বুলবুল তাণ্ডবে লণ্ডভণ্ড বাংলার উপকূল, নিহত ১০

West Bengal Today Weather Updates: উপকূলে প্রবেশ করেই সাগরদ্বীপে আছড়ে পড়েছিল বুলবুল। সেখানে বেশ কয়েক ঘন্টা তাণ্ডব চালায় শক্তিশালী ঘূর্ণিঝড়। তছনছ গোটা এলাকা।

By: Kolkata  
Edited By: Pallabi Dey  Nov 11, 2019, 3:22:57 PM

Cyclone Bulbul Highlights News: ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের তাণ্ডব বাংলায় প্রাণ কেড়েছে ১০ জনের। উপকূলের প্রায় ২.৭৩ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত। বুলবুল ঝড়ে লন্ডভন্ড দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের বিস্তৃর্ণ অংশ। ভয়ঙ্কর ঝড়ের দাপটে কার্যত তছনছ গোটা দক্ষিণবঙ্গ। কোথাও উপরেছে বাড়ির চালা, কোথাও বা ধ্বসে গিয়েছে গোটা বাড়িটাই। একটা ঝড়ের রাতে বদলে গেছে গোটা বকখালি, কাকদ্বীপ, সাগরদ্বীপের বিস্তীর্ণ এলাকা। পরিস্থিতি খতিয়ে দেখতে আজই বকখালি যাচ্ছেন মুখ্যমন্ত্রী। পরে, কাকদ্বীপে প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বৈঠক করবেন তিনি। দুর্গতদের সাহায্যে ত্রাণ ও পুনর্বাসনের কাজ দেখবেন মুখ্যমন্ত্রী। রবিবার টুইট করে নিজেই একথা জানিয়েছেন তিনি। চলতি মাসের ১৩ তারিখ বসিরহাটে যাবেন মমতা।

ঘূর্ণিঝড়ের ভয়াবহতা নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। জানা গিয়েছে, প্রাকৃতিক দুর্যোগে বাংলাকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। উপকূলে প্রবেশ করেই দক্ষিণ ২৪ পরগনার বকখালিতে আছড়ে পড়েছিল বুলবুল। সেখানে বেশ কয়েক ঘন্টা তাণ্ডব চালায় শক্তিশালী ঘূর্ণিঝড়। তবে রাত বাড়তেই ক্রমশ বাংলাদেশের দিকে সরতে শুরু করে ‘বুলবুল’।

ঘূর্ণিঝড়ের তাণ্ডবের মোকাবিলায় আগেই নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয় সাগরদ্বীপ, সুন্দরবনের প্রায় ১ লক্ষ ২০ হাজার মানুষকে। এই ঝড়ের সর্বোচ্চ বেগ ছিল ঘণ্টায় ১১৫ থেকে ১২০ কিমি। তবে, ভয়ঙ্কর ঘূর্ণিঝড়টির শক্তি বর্তমানে অনেকটাই ক্ষয় হয়েছে। রবিবার বিকেলের পর থেকে আবহাওয়ার উন্নতি হতে শুরু করে।

Read the full story in English

Live Blog

Cyclone Bulbul Live Updates: বুলবুল তাণ্ডবে লণ্ডভণ্ড বাংলার উপকূল। এ সংক্রান্ত সব খবর জানতে চোখ রাখুন এখানে...

15:22 (IST)11 Nov 19
বুলবুল বিধ্বস্তদের আশ্বাস দিলেন মমতা

ঘূর্ণিঝড়ের তাণ্ডবে তছনছ দক্ষিণ ২৪ পরগণার পরিস্থিতি খতিয়ে দেখতে সোমবার কাকদ্বীপে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ত্রাণ এবং পুনর্বাসনের কাজ খতিয়ে দেখে প্রশাসনিক বৈঠকও সারেন মুখ্যমন্ত্রী। ঘূর্ণিঝড় বুলবুলের ভয়াবহতার পর উত্তরবঙ্গ সফর বাতিল করে আজ বুলবুল বিধ্বস্ত এলাকা ঘুরে দেখেন তিনি। কাকদ্বীপের প্রশাসনিক বৈঠক থেকে বুলবুলে ক্ষতিগ্রস্থ এলাকাবাসীদের আশ্বস্ত করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “সরকারের তরফে সব রকম সাহায্য করা হবে পরিস্থিতি স্বাভাবিক করতে।” বিস্তারিত পড়ুন- ‘সরকার পাশে আছে’, বুলবুল বিধ্বস্ত এলাকায় বরাভয় মমতার

12:27 (IST)11 Nov 19
বুলবুল ঝড়ে তছনছ কাকদ্বীপের জীবন

এক্সপ্রেস ফোটো- পার্থ পাল

09:11 (IST)11 Nov 19
বাংলায় ঘূর্ণিঝড় বাবুলের বলি ১০জন

ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের তাণ্ডব বাংলায় প্রাণ কেড়েছে ১০ জনের। উপকূলের প্রায় ২.৭৩ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত। বুলবুল ঝড়ে লন্ডভন্ড দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের বিস্তৃর্ণ অংশ। ভয়ঙ্কর ঝড়ের দাপটে কার্যত তছনছ গোটা দক্ষিণবঙ্গ। একটা ঝড়ের রাতে বদলে গেছে গোটা বকখালি, কাকদ্বীপ, সাগরদ্বীপের বিস্তীর্ণ এলাকা। ঘূর্ণিঝড়ের ভয়াবহতা নিয়ে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। জানা গিয়েছে, প্রাকৃতিক দুর্যোগে বাংলাকে সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী। 

17:28 (IST)10 Nov 19
ভেঙে পড়েছে ফ্রেজারগঞ্জের সমুদ্রতটবর্তী হেল্প ডেস্ক

এক্সপ্রেস ফোটো- পার্থ পাল

17:10 (IST)10 Nov 19
বুলবুল ঝড় কেড়েছে প্রাণ, ভেঙে পড়ছে মাথার ছাদ

বিধ্বস্ত রাজ্যের উপকূল। কেউ হারিয়েছেন পরিবার, কেউ বা মাথার ছাদ। বুলবুল তাণ্ডব পরবর্তী জীবনে এ যেন শুধু তছনছ দৃশ্য। এক্সপ্রেস ফোটো- পার্থ পাল

17:04 (IST)10 Nov 19
সোমবার বিধ্বস্ত এলাকা পরিদর্শনে যাচ্ছেন মমতা

শনিবার রাজ্যের বুকে আছড়ে পড়েছিল ভয়ঙ্কর ঘূর্ণিঝড় বুলবুল। দুর্যোগের মোকাবিলা ঠিকভাবে হচ্ছে কিনা তা নজরে রেখেছিলেন মুখ্যমন্ত্রী। শনিবার রাতভর কন্ট্রোলরুমে বসে তদারকি করেন সবকিছুর। এতেই শেষ নয়। উত্তরবঙ্গ সফর বাতিল করে সোমবার বুলবুল বিধ্বস্ত এলাকা পরিদর্শনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। টুইট করে নিজেই একথা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সবিস্তারে পড়ুন- সোমবার বুলবুল বিধ্বস্ত বকখালি পরিদর্শনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী

16:57 (IST)10 Nov 19
ঝড়ের তাণ্ডবে উড়ে গিয়েছে টিনের চাল

এক্সপ্রেস ফটো- পার্থ পাল

16:44 (IST)10 Nov 19
বুলবুল তাণ্ডবে উলটপালট রাজ্যের উপকূলবর্তী এলাকা

হিঙ্গলগঞ্জ থানার মালেকঘুমটি ঘর চাপা পড়ে মৃত্যু হয়েছে সুচিত্রা মন্ডলের। শিরীষ গাছ চাপা পড়ে মৃত্যু হয়েছে বসিরহাটের রেবা মন্ডলের। একইভাবে সন্দেশখালির থুরাপুরে  মৃত্যু হয়েছে আমিনা বেরার। বুলবুল তাণ্ডবে মারা গিয়েছেন সন্দেশখালি দাড়ির জঙ্গল এলাকায় বিদেশি সর্দার। বসিরহাটের মাটনিয়াতে  বিদ্যুতের খুঁটির আঘাতে মৃত্যু হয়েছে বছর উনপঞ্চাশের মইদুল গাজীর। স্থানীয় সূত্রে এখনও পর্যন্ত খবর, বসিরহাট মহকুমাতে বুলবুলের তাণ্ডবে মৃত্যু হয়েছে ৫ জনের।

15:22 (IST)10 Nov 19
মমতার পাশে শাহ
15:17 (IST)10 Nov 19
'মমতার সঙ্গে কথা হয়েছে', জানালেন মোদী
13:49 (IST)10 Nov 19
বকখালিতে বুলবুল প্রভাব

বুলবুলের দাপটে ভেঙে পড়েছে গাছ, ক্ষতিগ্রস্থ অমরাবতী গ্রামের একাধিক এলাকা। এক্সপ্রেস ফটো- পার্থ পাল।

12:27 (IST)10 Nov 19
বাংলায় বুলবুল রেশ

সকাল থেকেই মুখ গোমড়া আকাশে মাঝে মাঝে দেখা মিলছে রোদেরও। তবে বুলবুল পরবর্তীতে শহরে ঝড়ের রেশ না থাকলেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঘূর্ণিঝড় বুলবুলের জেরে অনেকটাই কম তাপমাত্রা। সর্বোচ্চ তাপমাত্রা কমেছে ৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। তবে, ভয়ঙ্কর ঘূর্ণিঝড়টির শক্তি বর্তমানে অনেকটাই ক্ষয় হয়েছে। তবে আজ দিনেরবেলায় মাঝারি থেকে ঝিরঝিরে বৃষ্টি ও দমকা হাওয়া চলবে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। বিকেলের পর থেকে ক্রমশ আবহাওয়ার উন্নতি হবে। বিস্তারিত পড়ুন- বাংলায় বুলবুল রেশ, বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস

10:53 (IST)10 Nov 19
বুলবুলে লন্ডভন্ড পূর্ব মেদিনীপুর ও দঃ ২৪ পরগনা

প্রাথমিক রিপোর্টে বলা হয়েছে, বুলবুল ঘূর্ণিঝড়ের জেরে বাংলায় ৭,৮১৫ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিভিন্ন জায়গায় ৮৭০ গাছ উপড়ে গিয়েছে। ৯৫০ ফোন টাওয়ার ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। পশ্চিম মেদিনীপুরে একটি আইসিডিএস সেন্টার। সাইক্লোন বুলবুলের কারণে বসিরহাটে এক ব্যক্তির মৃত্যু হয়।

তবে, বর্তমানে বাংলাদেশের দিকে সরে গিয়েছে বুলবুল। হাওয়া অফিসের পূর্বাভাস, রবিবার রাজ্যের উপকূলীয় এলাকায় ঘন্টায় প্রায় ৮০ কিমি বেগে হাওয়া বইবে। ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ ও টেলিফোনের টাওয়ার মেরামতির কাজ শুরু করা হয়েছে বলে জানিয়েছে প্রশাসন।

10:38 (IST)10 Nov 19
বুলবুল নিয়ে মমতা-মোদী কথা, বাংলাকে সাহায্যের আশ্বাস প্রধানমন্ত্রীর

বুলবুল ঝড়ে  লন্ডভন্ড দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের বিস্তৃর্ণ অংশ। ঘূর্ণিঝড়ের ভয়াবহতা নিয়ে  প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা হয়  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যেয়ের। জানা গিয়েছে, প্রকৃতিক দুর্যোগে বাংলাকে সব ধরণের সহায়তার আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।

08:32 (IST)10 Nov 19
শক্তি হারিয়েছে 'বুলবুল', ক্রমশ উন্নতির পথে আবহাওয়া

বাংলাদেশের দিকে প্রবেশের সময়ই শক্তি হারিয়েছে 'বুলবুল'। ফলে রাত বাড়তেই বৃষ্টি কমে গিয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস আজ, রবিবার দিনেরবেলায় দুই ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলিতে মাঝারি থেকে ঝিরঝিরে বৃষ্টি হতে পারে। চলবে দমকা হাওয়া। বিকেলের পর থেকে ক্রমশ আবহাওয়ার উন্নতি হবে।

08:20 (IST)10 Nov 19
বাংলাদেশের দিকে সরছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

শনিবার সন্ধ্যা থেকে বকখালি সহ দক্ষিণ ২৪ পরগনার উপকূলীয়  এলাকায়  তাণ্ডব চালায় ঘূর্ণিঝড় 'বুলবুল'। স্থলভাগে প্রবেশের সময় ঝড়ের গতিবেগ ছিল প্রতি ঘন্টায় প্রায় ১১৫ থেকে ১২০ কিলোমিটার।  ঘণ্টায়। রাত বাড়তেই ধীরে ধীরে বাংলাদেশের দিকে সরতে থাকে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়। তখন থেকে বৃষ্টির পরিমান অনেকটাই কমে যায়। 

21:31 (IST)09 Nov 19
চলছে বুলবুলের তান্ডব, নজর রাখছেন মুখ্যমন্ত্রী

স্থলেভাগে ঢুকে পড়েই তাণ্ডবলীলা চালাচ্ছে বুলবুল, এমনটাই জানা গিয়েছে। ঝোড়ো হাওয়া এবং বৃষ্টির দাপটে লন্ডভণ্ড বকখালি, সাগরদ্বীপ, কাকদ্বীপ এলাকা। আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই দাপট বেড়েছে ঝড়ের। যদিও কলকাতা শহরে কিছুটা কম দাপট রয়েছে বুলবুলের। তবে আগামী এক দু ঘন্টার মধ্যে বাড়তে পারে ঝড়ের গতিবেগ। অন্যদিকে, নবান্নের কন্ট্রোল রুম থেকে পরিস্থিতির উপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষতিগ্রস্থ এলাকা থেকে বহু মানুষকে উদ্ধার করা হয়েছে, তৈরি হয়েছে অস্থায়ী ক্যাম্প, এমনটাই খবর নবান্ন সূত্রে। পুরো বিষয়টি খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী। 

20:50 (IST)09 Nov 19
পূর্বাভাস মতোই রাজ্যের উপকূলে আছড়ে পড়ল বুলবুল

20:23 (IST)09 Nov 19
রাত জাগছেন মমতা

যত সময় এগোচ্ছে, ততই ঘোরতর হচ্ছে পরিস্থিতি। শক্তি বৃদ্ধি করে সর্বোচ্চ প্রায় ১৫০ কিমি বেগে রাজ্যের উপকূলে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। তবে সবরকম পরিস্থিতি মোকবিলা করতে তৈরি রাজ্য প্রশাসন এবং প্রশাসনিক প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রের খবর, আজ পরিস্থিতি খতিয়ে দেখতে নবান্নের কন্ট্রোলরুমেই রাত জাগবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার রাতে টুইট করে সকলকে সতর্ক এবং নিরাপদ থাকার আশ্বাসও দেন মুখ্যমন্ত্রী। নবান্নের পাশাপাশি খোলা থাকছে কলকাতা পুরসভার কন্ট্রোল রুমও। সেখানে উপস্থিত রয়েছেন মেয়র ফিরহাদ হাকিম। বিস্তারিত পড়ুন- আজ রাত জাগছেন মমতা, তৈরি মন্টুরামও

19:40 (IST)09 Nov 19
সাগরদ্বীপের খুব কাছে এসে পড়েছে বুলবুল
18:06 (IST)09 Nov 19
আরও কাছে বুলবুল

সাগরদ্বীপ থেকে ৭০ কিমি দূরে রয়েছে বুলবুল। রাত ৮টা থেকে ১১টার মধ্যে সাগরদ্বীপে আছড়ে পড়তে পারে বুলবুল। ঘণ্টায় ১১০-১২০ কিমি বেগে ধেয়ে আসছে এই শক্তিশালী ঘূর্ণিঝড়। ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৩৫ কিমি। এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর।

18:01 (IST)09 Nov 19
নবান্নের কন্ট্রোল রুমে মমতা


সন্ধের পরই আছড়ে পড়তে চলেছে বুলবুল। নবান্নে কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেখানেই বসে গোটা পরিস্থিতির উপর নজর রাখছেন মুখ্যমন্ত্রী। কন্ট্রোল রুম থেকে মমতার সাবধানবাণী, ‘‘নিরাপদে থাকুন সবাই’’।

17:53 (IST)09 Nov 19
আসছে বুলবুল, ঘর ছেড়ে সাইক্লোন সেন্টারে বাসিন্দারা

বকখালি সাইক্লোন সেন্টারে আশ্রয় নিয়েছেন বাসিন্দারা। ছবি: পার্থ পাল।

17:32 (IST)09 Nov 19
কলকাতায় কী প্রভাব পড়বে?

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জি কে দাস জানিয়েছেন, ‘‘কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়বে। শহরে ঘণ্টায় ৫০-৭০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া’’। জানা যাচ্ছে, বুলবুলের সবথেকে বেশি প্রভাব পড়বে দুই ২৪ পরগনায়।

17:13 (IST)09 Nov 19
সন্ধের পরই আছড়ে পড়তে চলেছে ‘বুলবুল’

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, রাত ৮টা থেকে ১১টার মধ্যে সাগরদ্বীপে আছড়ে পড়তে চলছে। ঘণ্টায় ১১০-১২০ কিমি বইতে পারে ঝোড়ো হাওয়া। ঝড়ের সর্বোচ্চ বেগ হতে পারে ঘণ্টায় ১৩৫ কিমি।

16:53 (IST)09 Nov 19
বন্ধ করা হচ্ছে কলকাতা বিমানবন্দর

বুলবুলের হাত থেকে রেহাই পেতে কলকাতা বিমানবন্দর বন্ধ করা হচ্ছে। আজ সন্ধ্যা ৬টা থেকে রবিবার সকাল ৬টা পর্যন্ত বন্ধ থাকছে বিমানবন্দর। কোনও বিমান ওঠা-নামা করবে না এ সময়। একথা ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে জানিয়েছেন বিমানবন্দরের ডিরেক্টর কৌশিক ভট্টাচার্য। বিস্তারিত পড়ুন

16:14 (IST)09 Nov 19
'অযথা ভয় পাবেন না', বার্তা মমতার

টুইট করে মুখ্যমন্ত্রী বলেন, "অযথা ভয় পাবেন না। ইতিমধ্যেই উপকূলবর্তী এলাকা থেকে ১ লক্ষ ২০ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে রাখা হয়েছে। বিপর্যয় মোকাবিলা করতে প্রশাসনকে সহায়তা করুন।" '

16:08 (IST)09 Nov 19
রাজ্যবাসীকে আশ্বাস বার্তা দিলেন মুখ্যমন্ত্রী

ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে রাজ্যবাসীকে সতর্ক করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে বলেন, 'আমাদের রাজ্য প্রশাসন নড়া নজরদারি রাখছে বিষয়টির উপর। ২৪ ঘন্টা খোলা থাকছে কন্ট্রোল রুম। বিপর্যয় মোকাবিলা করতে সব রকম ব্যবস্থা নেওয়া হচ্ছে।'


15:49 (IST)09 Nov 19
বুলবুলের ভ্রুকুটিতে বন্ধ হল ফেরি, ঝোরো হাওয়ার দাপটে ভাঙল গাছ

বুলবুলের প্রভাবে ইতিমধ্যেই 'উলটপালট' চিত্র শহরে। জানা গিয়েছে, বেশ কিছু জায়গায় গাছ ভেঙে পড়ার খবরও পাওয়া গিয়েছে। ক্রমাগত বৃষ্টির ফলে জল জমেছে উত্তর ও দক্ষিণ কলকাতার বিভিন্ন জায়গায়। এখনও পর্যন্ত খবর, সন্ধ্যে থেকে রাতের মধ্যেই রাজ্যের উপকূলে আছড়ে পড়বে বুলবুল। শহরের সুরক্ষার কথা মাথায় রেখে কলকাতা পুরসভার কন্ট্রোল রুমে উপস্থিত হয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। ২৪ ঘণ্টা চালু থাকবে কন্ট্রোল রুম। মেয়র ফিরহাদ হাকিম নিজে সেই কন্ট্রোলরুমের তদারকি করবেন বলে জানা গিয়েছে। অন্যদিকে, আগাম সতর্কতা নিয়ে বন্ধ করে দেওয়া হল সমস্ত ফেরি চলাচল।

15:21 (IST)09 Nov 19
বুলবুলের তাণ্ডব থেকে বাঁচতে কী কী করবেন না?

15:10 (IST)09 Nov 19
ভয়ঙ্কর থেকে অতি ভয়ঙ্কর হচ্ছে বুলবুল
14:50 (IST)09 Nov 19
কোন পথে এগোচ্ছে বুলবুল?

দীঘা থেকে মাত্র ৯৫ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুলবুল। কোন পথে এগোবে?

14:25 (IST)09 Nov 19
বুলবুলের জন্য বাতিল ইন্ডিগোর বিমান

সন্ধ্যের পর শক্তিশালী ঝড় বুলবুলের এ রাজ্যে প্রবেশের কথা। বিপদ এড়াতে তাই আগাম সতর্কতা নিল ইন্ডিগো বিমান সংস্থা। তাঁদের তরফে জানানো হয়, শনিবার রাত ১০টা থেকে রবিবার সকাল ৪টে অবধি বাতিল করা হল সব অন্তর্দেশীয় বিমান।

14:15 (IST)09 Nov 19
ঠিক কখন আসছে বুলবুল?

সন্ধ্যের পর থেকে মধ্যরাতের মধ্যেই রাজ্যে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় বুলবুল।

13:50 (IST)09 Nov 19
এই মুহুর্তে আবহাওয়ার পরিস্থিতি, কী জানাল আবহাওয়া দফতর?
12:41 (IST)09 Nov 19
বুলবুলের অবস্থান নিয়ে কী জানিয়েছে আবহাওয়া দফতর?

দীঘা থেকে ১১০ কিমি দূরে অবস্থান করছে বুলবুল।

12:20 (IST)09 Nov 19
বুলবুল ঘূর্ণিঝড়ের প্রভাব, বেশ কিছু এলাকায় বন্ধ থাকবে বৈদ্যুতিক সরবরাহ

বুলবুলের কারণে বৈদ্যুতিক সুরক্ষার জন্য কিছু এলাকায় বৈদ্যুতিক সরবরাহ বন্ধ রাখা হবে, এমনটাই জানিয়েছে কলকাতা ইলেক্ট্রিক সাপ্লাই কর্পোরেশন (সিইএসসি)। ঝড় পরবর্ত্তী বিপর্যয় মোকাবিলা করার চব্বিশ ঘন্টা কাজ করবে সিইএসসির সব দফতর। গ্রাহকদের সে কথা এসএমএস করে জানিয়ে দেওয়া হয় সিইএসসির তরফে।

11:57 (IST)09 Nov 19
ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রাজ্যে

রাজ্যে শক্তি বৃদ্ধি বুলবুলের। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। দুই ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলীতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। বঙ্গোপসাগরের উপর থাকা এই ঘূর্ণিঝড়ের গতিবেগ ১৩০ কিমি থেকে ১৫৫ কিমি প্রতি ঘন্টা। উপকূলে আছড়ে পড়ার পর এই ঘূর্ণিঝড়ের গতিবেগ হবে ১১৫ থেকে ১৪০ কিমি প্রতি ঘন্টা। পরবর্তীতে ঝড়ের গতিবেগ কমে হবে ৫০ থেকে ৭০ কিমি প্রতি ঘন্টা। তবে আগামী ১২ ঘন্টা উত্তাল থাকবে সমুদ্র। পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকা দিঘা, মন্দারমনি, তালসারি, শঙ্করপুর, বকখালি এবং সাগরদ্বীপে জারি হয়েছে লাল সতর্কতা।

11:50 (IST)09 Nov 19
কোন পথে এগোচ্ছে ঘূর্ণিঝড় বুলবুল?

11:15 (IST)09 Nov 19
আজ সন্ধ্যে কিংবা মধ্যরাতে রাজ্যে ঢুকছে বুলবুল

গত ৬ ঘন্টায় গতি বৃদ্ধি করল ঘূর্ণিঝড় বুলবুল। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ সন্ধের পর কিংবা মধ্যরাতেই রাজ্যের উপকূলে আছড়ে পড়বে বুলবুল। পরবর্তীতে তার শক্তিক্ষয়ের কথাও বলা হয়েছে রিপোর্টে। আছড়ে পড়ার পর সাগরদ্বীপ, বাংলাদেশের খেপুপাড়া হয়ে উত্তর পশ্চিম দিকে এগোবে এই ঘূর্ণিঝড়। ক্রমশই বৃদ্ধি পাবে ঝোড়ো হাওয়ার দাপট। 

ঘূর্ণিঝড় বুলবুল: বাংলার উপকূল এলাকায় ঝোড়ো হাওয়া বইতে পারে প্রায় ৯০ কিমি বেগে। এর প্রভাবে উত্তাল হতে পারে সমুদ্র। এই প্রেক্ষিতে ৮ তারিখ থেকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলবর্তী এলাকায় মৎস্যজীবীজের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে তৎপর প্রশাসন। দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসকের তরফে সব রাজ্যসরকারি কর্মীদের ছুটি বাতিল করা হয়েেছে।

হলুদ সতর্কতার অর্থ, গুরুতর রকমের খারাপ আবহাওয়া আশা করতে পারেন। কোথাও সফর করার থাকলে, অথবা দৈনন্দিন কাজেও, ব্যাঘাত ঘটাতে পারে আবহাওয়া, অতএব নেহাত জরুরি না হলে দূরপাল্লার সফর স্থগিত রাখাই ভালো। ক্ষণে ক্ষণে পাল্টাতে থাকা পরিস্থিতির ওপর কড়া নজর রাখছে হাওয়া অফিস, এবং জনগণের উদ্দেশে বার্তা হলো, নজর রাখুন আপনারাও, কারণ যে কোনও সময় অবস্থার অবনতি হতে পারে। আবহাওয়া বিজ্ঞানের পরিভাষায়, ‘সাইক্লোন বুলবুল’ বর্তমান পরিস্থিতির নিরিখে ‘ভেরি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম’ আখ্যা পেয়েছে।

Web Title:

Cyclone bulbul updates west bengal today weather forecast 9 november 2019 live updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.