চাইলেই আর দেখতে পাওয়া যাবে না টাইগার হিলের সূর্যোদয়

টাইগার হিলে সূর্যোদয় এবং সেই সূর্যোদয়ের সময় কাঞ্চনজঙ্ঘার গনগনে রূপ দেখার জন্যই লক্ষ লক্ষ পর্যটক দেশ বিদেশ থেকে ছুটে যান দার্জিলিং।

By: Siliguri  Published: August 30, 2019, 8:02:56 PM

দার্জিলিং আর টাইগার হিল, দুটি বরাবরই একে অপরের পরিপূরক। পর্যটকেরা দার্জিলিং যাবেন অথচ টাইগার হিলের সূর্যোদয় দেখবেন না, এ যেন স্বপ্নাতীত। টাইগার হিলে সূর্যোদয় এবং সেই সূর্যোদয়ের সময় কাঞ্চনজঙ্ঘার গনগনে রূপ দেখার জন্যই লক্ষ লক্ষ পর্যটক দেশ বিদেশ থেকে ছুটে যান দার্জিলিং। কিন্তু এবার সেই যাত্রাতেই নেমে আসতে চলেছে অনিশ্চয়তা। অর্থাৎ ইচ্ছে করলেই আর যাওয়া যাবে না টাইগার হিলে।

কী এই নতুন নিয়ম?

দার্জিলিংয়ে যানজট নিত্যদিনের সমস্যা। এবং এই সমস্যার সমাধান করতেই টাইগার হিলে গাড়ি ওঠার ক্ষেত্রে নির্দেশিকা জারি করল দার্জিলিং পুলিশ। তাই এবার থেকে টাইগার হিলে যেতে হলে লাগবে পুলিশের আগাম অনুমতি। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ৩০০ টির বেশি গাড়ি উঠতে দেওয়া হবে না টাইগার হিলে। এমনকি সকাল ১০ টার আগে পর্যটকদের জন্য গেট খুলবে না বাতাসিয়া লুপেরও। এছাড়া আরও বেশ কয়েকটি জায়গায় গাড়ি পার্কিংয়ের ক্ষেত্রেও আনা হয়েছে পরিবর্তন। ১ সেপ্টেম্বর থেকে পুলিশের এই নয়া নির্দেশিকা কার্যকর হতে চলেছে।

আরও পড়ুন: পুজোর মুখে লাগাতার চুরি-ছিনতাই শিলিগুড়িতে

পুলিশের এই ফরমানের ফলে কার্যত মুখ থুবড়ে পড়তে চলেছে পর্যটন শিল্প, এমনটাই আশঙ্কা করছেন পর্যটন ব্যবসায়ীরা। এই নির্দেশিকার প্রতিবাদে সরব হয়েছেন পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত হাজার হাজার মানুষ। হিমালয়ান হসপিট্যালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট স্যান্যাল বলেন, “টাইগার হিলে গাড়ি ওঠা নিয়ন্ত্রণ করলে বহু পর্যটক সূর্যোদয় উপভোগ করা থেকে বঞ্চিত হবেন। এতে দার্জিলিংয়ের পর্যটন শিল্পে ব্যাপক প্রভাব পড়তেই পারে। কারন সিংহভাগ পর্যটকই আসেন সূর্যোদয় দেখতে। বুকিংয়ের সময়ই পর্যটকদের দাবী থাকে টাইগার হিলে যাওয়ার। এখন পর্যটকদের বলে দিতে হবে টাইগার হিল অনিশ্চিত। এতে পর্যটকরা উৎসাহ হারাবেন দার্জিলিং আসার ক্ষেত্রে। যার ফায়দা তুলবে পার্শ্ববর্তী রাজ্য সিকিম।” জানা যাচ্ছে, এই নির্দেশিকার প্রতিবাদে মুখ্যমন্ত্রীকে চিঠি লিখবেন পর্যটন ব্যবসায়ীরা।

আরও পড়ুন: পথ চলতি মানুষের জন্য পাবলিক ফ্রিজ! অভিনব উদ্যোগ শিলিগুড়িতে

অন্যদিকে, দার্জিলিং অ্যাসোসিয়েশন অফ ট্র্যাভেল এজেন্টস-এর সাধারন সম্পাদক প্রদীপ লামা বলেন, “পুলিশের এই সিদ্ধান্তে ক্ষতিগ্রস্ত হবেন পর্যটন শিল্পের সঙ্গে জড়িত মানুষজন। টাইগার হিলে যাওয়ার অনুমতির ক্ষেত্রে কালোবাজারির সম্ভাবনা থেকেই যাচ্ছে।”

হিমালয়ান ফুটহিলস হোমস্টে-র কর্ণধার প্রিয়দর্শিনী দাশগুপ্ত বলেন, “টাইগার হিল দার্জিলিংয়ের অন্যতম আকর্ষণ। টাইগার হিলে যেতে না পারলে দার্জিলিংয়ে পর্যটক কমে যাবে। এতে আমাদের ব্যবসায় ব্যাপক প্রভাব পড়বে। এই বিষয়ে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ দাবী করছি।”

দার্জিলিং-প্রেমী যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের ছাত্রী সৃষ্টিস্তুতি রায় বলেন, “দার্জিলিংয়ের সূর্যোদয় দেখার ইচ্ছে দীর্ঘদিনের। পুলিশের নয়া ফরমানে অনিশ্চয়তা দেখা দিয়েছে টাইগার হিল থেকে সূর্যোদয় দেখা নিয়ে। আমি দার্জিলিং পুলিশের নয়া নির্দেশিকার পরিবর্তন চাইছি পর্যটকদের স্বার্থে, পর্যটন শিল্পের স্বার্থে।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Darjeeling tiger hill new rule police permission to view sunrise

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং