scorecardresearch

বড় খবর

আজ থেকে বন্ধ হাওড়ার বঙ্কিম সেতু, রয়েছে বিকল্প পথের সন্ধান

সকালে সেতু বন্ধ করার সময়ে কিছুটা ঘোরালো হয়ে ওঠে পরিস্থিতি। বিকল্প পথে যেতে না চেয়ে সেতুর কাছাকাছি থাকা গাড়িগুলি সেতু বন্ধের সময় তড়িঘড়ি পার হওয়ার চেষ্টা করে।

howrah, howrah news, bankim setu closed
আজ থেকে বন্ধ হাওড়ার বঙ্কিম সেতু। ছবি: অরিন্দম বসু
পূর্ব নির্ধারিত সময়সূচী অনুযায়ী শুক্রবার ভোর চারটে থেকে রবিবার ২৫ অগাস্ট পর্যন্ত স্বাস্থ্য পরীক্ষার কাজ শুরু করা হল হাওড়া ষ্টেশন সংলগ্ন বঙ্কিম সেতুতে। মধ্য হাওড়া, শিবপুর, মন্দিরতলার সঙ্গে হাওড়া স্টেশন এবং রবীন্দ্র সেতুর সংযোগ রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বঙ্কিম সেতু। সকাল থেকেই হাওড়া ময়দান থেকে হাওড়া স্টেশনগামী সেই বঙ্কিম সেতুতে বন্ধ করে দেওয়া হয় যান চলাচল। সকাল থেকেই বঙ্কিম সেতুর হাওড়া ময়দান থেকে হাওড়া স্টেশনগামী লেনের কিছুটা অংশে বন্ধ করে দেওয়া হয় যান চলাচল। এর পাশাপাশি হাওড়া স্টেশনের দিক থেকে বঙ্কিম সেতুতে ওঠার লেনটি সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়। বিকেলে বেশ কয়েকটি গাড়ি হাওড়া স্টেশনের দিক থেকে সেতুতে ওঠার লেনে চালিয়ে পরীক্ষা করা হয়। কে এম ডি এ র ইঞ্জিনিয়াররা জানান, লোড দেওয়ার পরে সেতুতে কতটা স্ট্রেস পড়ছে, কতটা উত্তাপ সৃষ্টি হচ্ছে সব কিছুই পরিমাপ করে দেখা হবে। এই পরীক্ষার জন্যে দিল্লি থেকে বিশেষজ্ঞরা এসেছেন বলেন কে এম ডি এ সূত্রে জানা গেছে।

howrah route
এক ঝলকে বঙ্কিম সেতুর বিকল্প পথ

এদিন সকালেই বঙ্কিম সেতুর পিলারের নীচে মেশিন লাগানোর কাজ শুরু করেন কেএমডিএ’র ইঞ্জিনিয়াররা। প্রাথমিকভাবে তাঁরা সেতুটির ভার বহনের ক্ষমতার পরিমাপ করবেন বলে জানা গেছে। পরবর্তীতে এই ভার বহনের পরীক্ষার ফল অনুযায়ী পরবর্তী পদক্ষেপ ঠিক করবেন ইঞ্জিনিয়াররা। এদিন সকালেই সেতুর পিলারের নিচে মেশিন লাগানোর কাজ শুরু করেন ইঞ্জিনিয়াররা। প্রথমে তাঁরা সেতুটির ভার বহনের ক্ষমতার পরিমাপ করবেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। সেই পরীক্ষার ফল অনুযায়ী পরবর্তী পদক্ষেপ ঠিক করা হবে। এদিকে সেতুতে এই কাজের জন্যে ঘুরপথে চালানো হচ্ছে যানবাহন।

howrah news, howrah, bankim setu, howrah traffic
বঙ্কিম সেতু বন্ধ থাকায় ঘুরপথেই হাওড়া পৌঁছতে হচ্ছে হাওড়াবাসীকে। ছবি: অরিন্দম বসু

বঙ্কিম সেতু বন্ধ থাকার দরুন এখনও পর্যন্ত যানজটের কোনও সমস্যা হয়নি বলেই জানা যাচ্ছে। তবে আজ জন্মাষ্টমীর ছুটি থাকার কারণে এমনিতেই সকাল থেকেই রাস্তায় যানবাহন ছিল কম। যদিও সকালে সেতু বন্ধ করার সময়ে কিছুটা ঘোরালো হয়ে ওঠে পরিস্থিতি। বিকল্প পথে যেতে না চেয়ে সেতুর কাছাকাছি থাকা গাড়িগুলি সেতু বন্ধের সময় তড়িঘড়ি পার হওয়ার চেষ্টা করে। সেই সময়ই পরিস্থিতি কিছুটা কঠিন হয়ে ওঠে।

বঙ্কিম সেতুতে ভারী গাড়ি উঠিয়ে চলছে সেতুর স্বাস্থ্য পরীক্ষা। ছবি- অরিন্দম বসু

আরও পড়ুন: বিকল্প পথের সন্ধান দিল হাওড়া সিটি পুলিশ

অন্যদিকে, বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে ডিসি ট্রাফিক ওয়াই রঘুবংশী বলেন, “এই কাজের জন্য যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। কোনও গাড়ি বা বাস চলাচল বন্ধ করা হচ্ছে না। শুধুমাত্র গাড়ি ঘুরপথে চালানো হবে। বঙ্কিম সেতুও পুরোপুরি বন্ধ করা হচ্ছে না। তবে চাঁদমারি (বাঙালবাবু) ব্রিজের উপর যান চলাচলের চাপ কিছুটা বাড়বে। সে কারণে পর্যাপ্ত ট্রাফিকের বন্দোবস্ত করা হয়েছে। যে যে রুট ধরে গাড়িগুলি ঘোরানো হবে তার নির্দেশিকা সাইন বোর্ডে চিহ্নিত করা হয়েছে।”

স্বাস্থ্য পরীক্ষার জন্য বন্ধ করা হল বঙ্কিম সেতু। ছবি: অরিন্দম বসু

আরও পড়ুন: পথ সচেতনতা বাড়াতে হাওড়ায় প্রতিযোগিতা, নতুন ভাবনা দিলেই মিলবে পুরস্কার

উল্লেখ্য, আশির দশকে এই সেতুটি তৈরি করে হাওড়া উন্নয়ন সংস্থা। পরবর্তীতে বঙ্কিম সেতুর দেখভালের দায়িত্ব পায় রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক্যাল সার্ভিস লিমিটেড বা রাইটস সংস্থা। মূলত সেতুর বিভিন্ন রকম পরীক্ষা করে কেএমডিএ-র হাতে রিপোর্ট দেন ওই সংস্থার ইঞ্জিনিয়াররা। প্রাথমিকভাবে সেতুটিতে কোনও ক্ষতির চিহ্ন পাওয়া না গেলেও ভবিষ্যৎ সুরক্ষার দিকটি বিবেচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছে কেএমডিএ।

এই বঙ্কিম সেতু দিয়ে দিনে প্রায় ৮০০ বাস ছাড়াও বিপুল সংখ্যক ছোট গাড়ি প্রত্যেকদিন চলাচল করে বলে পুলিশ সূত্রে জানানো হয়েছে। সেতু বন্ধের দিনগুলিতে সেই বিপুল পরিমান যানবাহনের চাপ সামলাতেই বেশ কিছু পদক্ষেপ নেওয়া হচ্ছে হাওড়া সিটি পুলিশের ট্র্যাফিক বিভাগের পক্ষ থেকে।

হাওড়া জেলার সব খবর পড়ুন এখানে

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Howrah bankim setu closed for next two days traffic congestion alternative routes