scorecardresearch

বড় খবর

জোকা-তারাতলা মেট্রো চলাচল শুরু, সপ্তাহে ক’দিন মিলবে পরিষেবা?

জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো চলাচল শুরু।

জোকা-তারাতলা মেট্রো চলাচল শুরু, সপ্তাহে ক’দিন মিলবে পরিষেবা?
নিউ গড়িয়া-রুবি রুটে মেট্রো চলাচল নিয়ে রইল লেটেস্ট আপডেট।

সোমবার থেকে যাত্রী পরিষেবা শুরু হয়ে গেল জোকা-তারাতলা মেট্রো রুটে। আপাতত সোম থেকে শুক্রবার পর্যন্ত এই রুটে মেট্রো চলাচল করবে। দীর্ঘ ১১ বছরের প্রতীক্ষার অবসান ঘটল সোমবার। এদিন সকাল ১০টায় জোকা থেকে ছাড়ে প্রথম মেট্রো। দক্ষিণ শহরতলীর এই এলাকায় মেট্রো পরিষেবা শুরু নিয়ে এদিন দারুণ উৎসাহ লক্ষ্য করা গিয়েছে।

২০১০ সালের ২২ সেপ্টেম্বর তৎকালীন রাষ্ট্রপতি প্রতিভা পাটিল জোকা-বিবাদী বাগ মেট্রো রুটের শিলান্যাস করেছিলেন। তারপর থেকে কাজ শুরু হয়। একাধিকবার জমি জটে আটকেছে মেগা মেট্রো-প্রকল্পের কাজ। বহু বাধা-বিপত্তি কাটিয়ে শেষমেশ এই রুটে জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো চলাচল শুরু হল। সোমবার সকাল ১০টায় জোকা থেকে ছেড়ে যায় প্রথম মেট্রো।

আরও পড়ুন- পঞ্চায়েতের আগে তৃণমূলের প্রথম মেগা বৈঠক, থাকতে পারে বড় চমক!

জোকা থেকে তারাতলা পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার দূরত্বে রয়েছে ৬টি মেট্রো স্টেশন। সেগুলি হল জোকা, ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার এবং তারাতলা। এই পথে সর্বনিম্ন যাত্রী ভাড়া ৫ টাকা ও সর্বোচ্চ ভাড়া ২০ টাকা।

মেট্রোরেল সূত্রে জানা গিয়েছে, আপাতত সোম থেকে শুক্রবার পর্যন্ত জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো চলবে। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ১ ঘণ্টা অন্তর মিলবে পরিষেবা। আপাতত আপ ও ডাউন মিলিয়ে মোট ১২টি ট্রেন চলবে এই পথে।

আরও পড়ুন- ফের নামছে পারদ, শীতের আমেজ সর্বত্র, জাঁকিয়ে ঠান্ডা কি দুয়ারেই?

বহু প্রতীক্ষা শেষে আজ জোকা থেকে তারাতলা পর্যন্ত মেট্রো চালু হওয়ায় স্বভাবতই বাঁধভাঙা উচ্চাস যাত্রীদের মধ্যেও। অফিসযাত্রী থেকে শুরু করে সাধারণ মানুষ বেশ খুশি। যদিও ১ ঘণ্টা অন্তর ট্রেন চলায় খানিকটা আফশোসও রয়েছে তাঁদের।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Joka taratala metrorail service starts