scorecardresearch

বড় খবর

‘এনআরসি আতঙ্কে’ ফের মৃত্যু বাংলায়, ৭২ ঘণ্টায় বসিরহাটে মৃত ৪

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, হিঙ্গলগঞ্জের কাটাখালির বাসিন্দা তাসলিমা বিবি তামিলনাড়ুতে শ্রমিকের কাজ করতেন। তাঁর স্বামী আকবর গাজি বিড়ি শ্রমিকের কাজ করেন।

‘এনআরসি আতঙ্কে’ ফের মৃত্যু বাংলায়, ৭২ ঘণ্টায় বসিরহাটে মৃত ৪
সারা ভারতে এনআরসি। প্রতীকী ছবি।

পশ্চিমবঙ্গে এনআরসি চালু করতে মরিয়া বিজেপি। অন্যদিকে, এনআরসি বিরোধিতার অন্যতম প্রধান মুখ তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এ নিয়ে উত্তাল হয়ে উঠেছে বঙ্গ রাজনিতি। এই প্রেক্ষাপটে রাজ্যে ফের এনআরসি আতঙ্কে মৃত্যুর ঘটনা ঘটল বলে দাবি উঠল। এনআরসি আতঙ্কে বসিরহাট মহাকুমা এলাকায় তসলিমা বিবি নামে বছর বিয়াল্লিশের এক মহিলার মৃত্যু হয়েছে বলে দাবি পরিবারের। এ নিয়ে গত ৭২ ঘণ্টায় এই মহকুমা এলাকায় চার জনের মৃত্যু হয়েছে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: বাংলায় এনআরসি হবেই, হিন্দুদের দেশ ছাড়তে হবে না: কৈলাশ বিজয়বর্গীয়

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, হিঙ্গলগঞ্জের কাটাখালির বাসিন্দা তাসলিমা বিবি তামিলনাড়ুতে শ্রমিকের কাজ করতেন। তাঁর স্বামী আকবর গাজি বিড়ি শ্রমিকের কাজ করেন। বাড়িতে তিন মেয়ে ও এক ছেলে রয়েছে। সম্প্রতি তিনি তামিলনাড়ু থেকে বাড়ি ফিরেছিলেন। তাসলিমার আধার কার্ড নেই, জমির দলিলেও কিছু সমস্যা রয়েছে। ফলে তাঁর মনে এনআরসি আতঙ্ক গ্রাস করেছিল বলে পরিবারের দাবি। পরিবার সূত্রে জানা গিয়েছে, নাগরিকত্বের কাগজপত্রের জন্য গত কয়েকদিন ধরে তিনি কয়েকবার পঞ্চায়েত ও বিডিও অফিসে ছোটাছুটি করেছেন। কিন্তু আধার কার্ড করতে পারেননি। তাই বেশ দুশ্চিন্তায় ছিলেন। তসলিমার পরিবারও বিশেষ লেখাপড়া জানে না। দুশ্চিন্তায় মঙ্গলবার বিকেলে বাড়িতে তিনি হৃদরোগে আক্রান্ত হন। আশঙ্কাজনক অবস্থায় তাঁকে বসিরহাট জেলা হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার দুপুরে তাঁর মৃত্যু হয়।

আরও পড়ুন: ভয় নেই, বাড়ল রেশন কার্ড সংশোধনের সময়

এর আগে, এনআরসি আতঙ্কে শনিবার হিঙ্গলগঞ্জের বাকরা গ্রামে আলেয়া বিবি নামে এক মহিলার মৃত্যু হয়। ওই দিনই বসিরহাটের মাটিয়ার কৃপালপুরে মন্টু মণ্ডল নামে আরও একজনের মৃত্যু হয়। সোমবার বসিরহাট থানার সোলাদানা গ্রামে কামাল হোসেন মণ্ডল নামে ইটভাটার এক শ্রমিকের মৃত্যু হয়। তাঁর মৃত্যুও এনআরসি আতঙ্কে বলে দাবি। এই প্রেক্ষাপটে বাংলায় এনআরসি করা হবে না বলে আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Stay updated with the latest news headlines and all the latest Westbengal news download Indian Express Bengali App.

Web Title: Nrc death west bengal basirhat