অনশনের হুঁশিয়ারি পর্যটনমন্ত্রী গৌতম দেবের

"অবিলম্বে কেন্দ্রের পরিবহণ মন্ত্রক মেডিকেল মোড় থেকে সালুগাড়া পর্যন্ত প্রস্তাবিত ছয় লেনের রাস্তা তৈরির প্রক্রিয়া শুরু করুক। আগামী ১৫ আগষ্টের মধ্যে এই ব্যাপারে কেন্দ্রীয় সরকার উদ্যোগী না হলে আমরা অনশনে বসব।"

By: Siliguri  Updated: August 3, 2019, 08:00:36 AM

চার নয়, ছয় লেন রাস্তা তৈরির দাবি জানিয়ে কেন্দ্রীয় সরকারকে সময়সীমা বেঁধে দিল তৃণমূল কংগ্রেস। ১৫ আগষ্টের মধ্যে চার লেনের বদলে ছয় লেনের রাস্তা তৈরির প্রক্রিয়া শুরু না করলে অনশনে বসার হুঁশিয়ারি দিলেন রাজ্যের পর্যটনমন্ত্রী তথা উত্তরবঙ্গের তৃণমূল শীর্ষ নেতা গৌতম দেব। শুক্রবার যানজট নিয়ে কেন্দ্রীয় উদাসীনতার অভিযোগে জেলা সভাপতি গৌতম দেবের নেতৃত্বে দার্জিলিং মোড়ে অবস্থান-বিক্ষোভ করে তৃণমূল।


উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বার হিসেবে পরিচিত শিলিগুড়ি। প্রতিদিন দেশ বিদেশ ও প্রতিবেশী রাজ্য থেকে প্রায় দেড় লক্ষ মানুষ আসেন এই শহরে। অপরিকল্পিতভাবে গড়ে ওঠা এই শহরের মূল সমস্যাই যানজট। আয়তনের তুলনায় যানবাহনের সংখ্যা অনেক বেশি। হাতে গোনা কয়েকটি রাজ্য সড়ক ও জাতীয় সড়কের উপর নির্ভর করে চলছে যাতায়াত। ৩১ নম্বর ও ৫৫ নম্বর জাতীয় সড়কের সংযোগস্থল দার্জিলিং মোড় অন্যতম ব্যস্ত এলাকা। সেখানে নিত্য় যানজটে জেরবার হয় সাধারণ মানুষ। দার্জিলিং মোড়-সহ শহরের অন্যান্য এলাকাকে যানজট মুক্ত করতে ৩১ নম্বর জাতীয় সড়ককে ছয় লেন করার দাবিতে সরব হয়েছে তৃণমূল।

আরও পড়ুন- মুকুলের বড় পরাজয়! হাসছেন অভিষেক

কয়েকবছর আগেই ওই সড়ক চার লেনের করা হোক বলে দাবি জানিয়ে কেন্দ্রকে চিঠি দিয়েছিল রাজ্য। তাতে আগ্রহ দেখিয়ে ওই এলাকায় জমি অধিগ্রহণের বিষয়টা রাজ্যেকে দেখতে বলে কেন্দ্র। সেখানে রাজ্যের পাশাপাশি কেন্দ্রের জমিও রয়েছে। জানা গিয়েছে, রাজ্য একটি সংস্থাকে দিয়ে সমীক্ষা করে কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রককে রিপোর্টও পাঠায়। এরপর কেন্দ্র রাস্তা তৈরির কাজে হাত দেয়, কিন্তু, পরে সেই কাজ বন্ধও করে দেয়। কেন্দ্র সে সময় রাজ্যকে চিঠি দিয়ে এশিয়ান হাইওয়ের গুরুত্ব মাথায় রেখে ওই রাস্তা চারের বদলে ছয় লেন করার কথা জানায়। এরপর রাজ্য বছর দেড়েক আগে সেই কাজের সমীক্ষা করে রিপোর্ট পাঠালেও, কেন্দ্র আর উদ্যোগী হয়নি বলে অভিযোগ।

সম্প্রতি, দার্জিলিং মোড় চার লেন করার ব্যাপারে পরিবহণমন্ত্রক ও প্রধনমন্ত্রীর সঙ্গে কথা বলেন দার্জিলিং-এর বিজেপি সাংসদ রাজু বিস্ত। এরপরই আন্দোলনে নামে তৃণমূল কংগ্রেস। তাদের দাবি, চার লেন নয়, “কেন্দ্রের প্রস্তাব মেনে ছয় লেন করা হক ৩১ নং জাতীয় সড়ক”। পর্যটনমন্ত্রী গৌতম দেব বলেন, “অবিলম্বে কেন্দ্রের পরিবহণ মন্ত্রক মেডিকেল মোড় থেকে সালুগাড়া পর্যন্ত প্রস্তাবিত ছয় লেনের রাস্তা তৈরির প্রক্রিয়া শুরু করুক। আগামী ১৫ আগষ্টের মধ্যে এই ব্যাপারে কেন্দ্রীয় সরকার উদ্যোগী না হলে আমরা অনশনে বসব।”

আরও পড়ুন- ‘টাকা ফেরত দাও’, কাঁচরাপাড়ায় মুকুল-শুভ্রাংশুর নামে পোস্টার

পর্যটনমন্ত্রীর আরও দাবি, “এই সড়কের লেন বৃদ্ধির জন্য রাজ্য, কেন্দ্রের সঙ্গে অনেকবার আলোচনা করেছে। কেন্দ্র যেভাবে কাজ করতে বলেছে তাই করা হয়েছে। কিন্তু তারপরেও অজ্ঞাত কারণে কেন্দ্রের উদাসীনতায় বন্ধ হয়েছে প্রস্তাবিত ছয় লেন রাস্তা তৈরির কাজ। যানজটের কারণে প্রতিদিন হয়রানির শিকার হচ্ছেন শহরবাসী।” দার্জিলিংয়ের বিজেপি সাংসদকে কটাক্ষ করে এদিন গৌতম দেব বলেন, “সদ্য হওয়া সাংসদ এখন ঠান্ডা ঘরে বসে কার সঙ্গে কথা বলছেন জানি না। আর এটা তার বিষয়ও নয়। সম্পূর্ণটাই কেন্দ্র ও রাজ্যের বিষয়। দুই সরকারকে আলোচনা করে এগোতে হবে।”

শিলিগুড়ির সব খবর পড়ুন এখানে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Tmc agitation at siliguri for six lane national high way

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং