বড় খবর

Kolkata Vaccine Scam: সরকারি অনুমতি ছাড়া আর টিকা শিবির নয়, কড়া নিয়ম বেঁধে দিল স্বাস্থ্য দফতর

Kolkata Vaccine Scam: এদিকে, ভুয়ো টিকা কাণ্ডে দুই কমিটির প্রাথমিক রিপোর্ট জমা পড়ল মুখ্যমন্ত্রীর দফতরে।

Covid Vaccine, Covid Vaccination
পর্যটন শিল্পের সঙ্গে যুক্ত কর্মীদের টিকাকরণ কলকাতায়। এক্সপ্রেস ফটো- পার্থ পাল

Kolkata Vaccine Scam: কসবার ভুয়ো টিকা কাণ্ডের জেরে এবার নড়েচড়ে বসেছে রাজ্য স্বাস্থ্য দফতর। ভ্যাকসিন ক্যাম্প নিয়ে এবার কড়া নিয়ম বেঁধে দিল পশ্চিমবঙ্গ স্বাস্থ্য দফতর। প্রত্যেক জেলা প্রশাসনকে জানিয়ে দেওয়া হয়েছে, হাসপাতাল বা স্বেচ্ছাসেবী সংস্থা বা কোনও বেসরকারি সংস্থা শিবিরের আয়োজন করলে সংশ্লিষ্ট পুরসভার কাছ থেকে অনুমতি নিতে হবে। ফোন নম্বর, সংস্থার রেজিস্ট্রেশন নম্বর-সহ যাবতীয় তথ্য নথিভুক্ত করতে হবে।

এছাড়াও কোন সংস্থার টিকা দেওয়া হবে, সেগুলির ব্যাচ নম্বর, এক্সপায়ারি ডেট কতদিন বাকি, যাবতীয় তথ্য বিস্তারিত জানাতে হবে। সব কিছু দেখে কোনও গরমিল না পাওয়া গেলেই এবার টিকা শিবিরের অনুমতি দেবে কর্তৃপক্ষ। শনিবার রাজ্য সরকারের টিকা বিষয়ক বিশেষজ্ঞ কমিটি জরুরি বৈঠক করে। ভুয়ো টিকা শিবির থেকে যাঁরা টিকা নিয়েছিলেন তাঁদের স্বাস্থ্য নিয়ে সেখানে একটি রিপোর্ট জমা পড়েছে। তাতে কারও শরীরে গুরুতর সমস্যা পাওয়া যায়নি। যাঁদের জ্বর হয়েছে, তাঁদের করোনা পরীক্ষা করার নির্দেশ দেওয়া হয়েছে। সেই বৈঠকেই নয়া নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে।

আরও পড়ুন “নমস্কার করে কি বিরাট কেলেঙ্কারি হয়ে গেল?” দেবাঞ্জনকে নিয়ে প্রশ্নে মেজাজ হারালেন ফিরহাদ

এই মর্মে রাজ্যের প্রত্যেক পুরসভাকে নির্দেশিকা পাঠানো হয়েছে স্বাস্থ্য দফতরের তরফে। গ্রামীণ এলাকায় শিবির করতে হলে অনুমতি নিতে হবে জেলা স্বাস্থ্য আধিকারিকের কাছ থেকে। ব্লকভিত্তিক শিবিরের ক্ষেত্রে ব্লক স্বাস্থ্য আধিকারিকের অনুমতি নিতে হবে। এদিকে, ভুয়ো টিকা কাণ্ডে দুই কমিটির প্রাথমিক রিপোর্ট জমা পড়ল মুখ্যমন্ত্রীর দফতরে। চার সদস্য এবং দুই সদস্যের এই দুই কমিটির রিপোর্ট জমা পড়েছে শনিবার। এই ঘটনার তদন্তে স্বাস্থ্য বিষয়ক তিনটি কমিটি গঠন করা হয়েছে। দুটি কমিটির প্রাথমিক রিপোর্ট এদিন জমা পড়েছে।

আরও পড়ুন কসবা কাণ্ডে কেঁচো খুঁড়তে কেউটে, নবান্নের প্যাড জাল করেছিল ধৃত দেবাঞ্জন

প্রসঙ্গত, এদিন সংবাদমাধ্যমের মাধ্যমে আতঙ্কিত সাধারণ মানুষের কাছে কলকাতা পুরসভার বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেটর্সের চেয়ারম্যান ফিরহাদ হাকিম আবেদন জানান, “আপনাদের কাছে হাতজোড় করে অনুরোধ করছি, ভ্যাকসিনের উপর বিশ্বাস রাখুন। পুরসভার স্বাস্থ্যকেন্দ্র, সরকারি হাসপাতাল থেকে ভ্যাকসিন নিন। নির্দিষ্ট হাসপাতাল থেকে ভ্যাকসিন নিন। বাইরের কোনও জায়গা থেকে আক ভ্যাকসিন নেবেন না।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Westbengal news here. You can also read all the Westbengal news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Wb health dept issues new sop for vaccination camp in state

Next Story
West Bengal Weather Update 26 June, 2021: তাপমাত্রা বাড়লেও রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসেরWest Bengal weather update 31 july 2021 It may still rain today
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com