রাষ্ট্রপতিকে চিঠি মমতার।।ভাটপাড়ায় গুলিবিদ্ধ তৃণমূলকর্মী।।করোনা যোদ্ধাদের জন্য় নয়া ঘোষণা।।মাধ্য়মিকে কলকাতাকে টেক্কা জেলার

বাংলায় দিনভর কী ঘটল? যে খবর একেবারেই মিস করা যাবে না। বাংলার সব বড় খবর এই প্রতিবেদনে।

By: Kolkata  Updated: July 16, 2020, 07:41:44 AM

হেমতাবাদের বিধায়কের মৃত্য়ু নিয়ে সরগরম রাজ্য় রাজনীতি। এ ইস্য়ুতে এবার মুখ্যমন্ত্রীর চিঠি নিয়ে রাষ্ট্রপতির কাছে গেলেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় মুখপাত্র ও সাংসদ ডেরেক ও’ব্রায়েন। এদিকে, ভাটপাড়ায় তৃণমূল কর্মীকে গুলি করে চম্পট দিল দুজন বাইক আরোহী। অভিযোগের তির বিজেপির দিকে। অন্য়দিকে, করোনা যোদ্ধাদের জন্য় নয়া ঘোষণা করলেন মমতা। আবার, মাধ্য়মিকের ফলে কলকাতাকে টেক্কা দিল জেলা। বাংলার এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

বিধায়কের রহস্যমৃত্যু: এবার মুখ্যমন্ত্রীর চিঠি নিয়ে রাষ্ট্রপতির দ্বারস্থ ডেরেক

president ramnath kovind রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের দ্বারস্থ তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। ছবি- রাষ্ট্রপতির টুইট থেকে

ইস্য়ু বিধায়কের মৃত্যুরহস্য। মঙ্গলবার রাষ্ট্রপতির কাছে যায় বিজেপি, বুধবার গেল তৃণমূল কংগ্রেস। উত্তর দিনাজপুরের হেমতাবাদের বিজেপি বিধায়ক দেবেন্দ্রনাথ রায়ের মৃত্যু নিয়ে চাপ, পাল্টা চাপের রাজনীতি রাজ্য়ের আঙ্গিনা থেকে দিল্লিতে রাষ্ট্রপতি ভবন পর্যন্ত পৌঁছে গেল।

*হেমতাবাদের বিধায়ক দেবেন্দ্রনাথ রায়ের রহস্যমৃত্যু নিয়ে চাপানউতোর চলছে। দলীয় বিধায়ককে খুন করা হয়েছে বলে নিজেদের দাবিতে অনড় বঙ্গ বিজেপি। এর যথাযথ বিহিত চেয়ে মঙ্গলবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের দ্বারস্থ হয়েছিল বিজেপির শীর্ষ নেতৃত্ব। বিজেপি ওই ঘটনার সিবিআই তদন্ত চাইছে। এদিকে বুধবার মুখ্যমন্ত্রীর চিঠি নিয়ে রাষ্ট্রপতির কাছে যান তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় মুখপাত্র ও সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

*বিজেপি বিধায়কের অস্বাভাবিক মৃত্যু ও তার তদন্তের আপডেট সম্বলিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা চিঠি নিয়ে বুধবার রাষ্ট্রপতি ভবনে যান তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন। সেখানে তিনি রাষ্ট্রপতির হাতে সেই নথি তুলে দেন। (বিস্তারিত পড়ুন)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভাটপাড়ায় তৃণমূল কর্মী গুলিবিদ্ধ, অভিযোগের তির বিজেপি সাংসদের বিরুদ্ধে

tmc

ভাটপাড়ায় তৃণমূল কর্মীকে গুলি করে চম্পট দিল দুজন বাইক আরোহী। অভিযোগের তির বিজেপির বিরুদ্ধে। বুধবার কাঁকিনাড়ার আর্যসমাজ মোড়ে ঘটনাটি ঘটে। জানা গিয়েছে, বাইক আরোহী দুজন তৃণমূল কর্মী ধর্মেন্দ্র সিংকে লক্ষ্য করে গুলি করে। তাঁর মাথার পিছনে গুলি লাগে। সম্প্রতি তিনি বিজেপি ছেড়়ে তৃণমূলে যোগ দিয়েছেন। প্রথমে জখম অবস্থায় স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থা সঙ্কটজনক হওয়ায় পরে তাঁকে কলকাতার এক বেসরকারি হাসাপাতালে ভর্তি করা হয়েছে। এই নিয়ে তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্য চাপানউতোর চলছে।

*তৃণমূল কংগ্রেসের অভিযোগ ব্যারাকপুর এলাকাজুড়ে বিজেপি সাংসদ অর্জুন সিং গুন্ডামি করছেন। ব্যারাকপুরের মানুষ ছাড়বে না। জেলা তৃণমূল সভাপতি ও খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “গুন্ডামি কতরকম হবে। নিজেকে ভদ্রলোক সাজানোর চেষ্টা করছে। যার গায়ে রক্ত লাগা রয়েছে সে ভদ্রলোক হতে পারে না। ও ২০০ লোককে খুন করেছে। ও ছাড়া পাবে না। বিজেপি খুনিকে সাংসদ করেছে।”

*এদিকে বিজেপি সাংসদ তৃণমূল কংগ্রেসের অভিযোগ উড়িয়ে দিয়েছেন। অর্জুন সিং বলেন, “তৃণমূলের নিজেদের গন্ডগোলের জেরেই এই ঘটনা। ওদের মধ্যে তোলাবাজি নিয়ে গন্ডগোল চলছিল। বিজেপির ক্ষমতাই নেই আক্রমণ করবে।” (বিস্তারিত পড়ুন)

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনা যোদ্ধাদের জন্য় বড় ঘোষণা মমতার

mamata, মমতা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনা যোদ্ধাদের জন্য় একগুচ্ছ নয়া ঘোষণা করলেন মমতা। করোনা যোদ্ধারা মারা গেলে, তাঁদের পরিবারকে ১০ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য় করা হবে। পাশাপাশি তাঁদের পরিবারের একজনকে চাকরি দেওয়া হবে, বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে একথা জানালেন মমতা বন্দ্য়োপাধ্য়ায়।

*এছাড়াও করোনা যোদ্ধাদের সম্মান জানাতে মেডেল, মানপত্র দেওয়ার কথা ঘোষণা করলেন মুখ্য়মন্ত্রী।

* মমতা এদিন বলেন, ”সকলের কাছে অনুরোধ করছি, সারা বিশ্বজুড়ে মহামারী চলছে, ম্য়াজিক করে আটকাতে পারব না। কিন্তু আমরা সচেতন হলে তা পারব। এই ক’দিন সংক্রমণ বাড়বে। কারণ আমরা টেস্টিং বাড়াবো। টেস্টিং বাড়ালে সংক্রমণ বাড়বে”। (বিস্তারিত পড়ুন)

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

মাধ্য়মিকের ফলে জেলার জয়জয়াকার

wbbse madhyamic result, wb 10 result live updates

প্রকাশিত হল মাধ্যমিকের ফলাফল। জেলাতেই জয়জয়কার মাধ্যমিকের ফলাফলে। ৬৯৪ পেয়ে প্রথম স্থান অধিকার করেছে অরিত্র পাল। মেধাতালিকায় প্রথম স্থানে রয়েছে ৮৪ জন। মেমারি বিদ্যাসাগর মেমোরিয়ালের ছাত্র অরিত্র।

*মাধ্যমিকের দ্বিতীয় দুজন জন প্রাপ্ত নম্বর ৬৯৩।পূর্ব বর্ধমানের সায়ন্তন গড়াই, বাঁকুরার অভীক দাস, দ্বিতীয় স্থান অধিকার করেছে। ৬৯০ পেয়ে তৃতীয় স্থান অধিকার করেছে অরিত্র মাইতি,কাঁথির সৌম্য পাঠক, পূর্ব মেদিনীপুরের দেবাশিস মহাপাত্র, উত্তর ২৪ পরগণার অরিত্র মাইতি।

*রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছিলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে জুনেই প্রাকশিত হবে মাধ্যমিকের ফলাফল। কিন্তু, তা সম্ভব হয়নি। অবশেষে ১৫ জুলাই প্রকাশিত হল মাধ্যমিকের ফলাফল। সকাল সাড়ে ১০টা থেকে জানা যাচ্ছে্ ফলাফল। (বিস্তারিত পড়ুন)

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

একাদশ শ্রেণিতে ভর্তি অগাস্টে, যেতে হবে অভিভাবকদের

school remain shut in july partha chatterjee শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ফাইল চিত্র

ভর্তি কিভাবে হবে, কবে হবে, তা নিয়ে প্রশ্ন উঠেছিল অভিভাবক ও পড়ুয়াদের মধ্যে। এদিন ফলাফল প্রকাশের পর সে প্রশ্নেরই উত্তর দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সাংবাদিক বৈঠকে ভর্তি পক্রিয়া সম্পর্কে বার্তা দিলেন তিনি।

*২২ ও ২৩ তারিখ প্রতিটি স্কুল থেকে দেওয়া হবে মার্কশিট। আগামী এক সপ্তাহের মধ্যে ক্যাম্প করে প্রটি স্কুলকে স্যানিটাইজ করা হবে। মার্কশিট অভিভাবকদের হাতে দেওয়া হবে। ছাত্র ছাত্রীদের স্কুলে আসার প্রয়োজনীতা নেই। স্বাস্থ্য বিধি পালন করার নির্দেশ দেওয়া হচ্ছে অভিভাবকদের। পাশাপাশি শিক্ষা দফতরের সচিব, কমিশনার, স্কুলের ডিআই, ডি এম দের কাছে অনুরোধ করা হচ্ছে সুষ্ঠভাবে যেন এই দুই দিন মার্কশিট তুলে দেওয়া হয় অভিভাবকদের হাতে।

*যে সকল পড়ুয়ারা নিজেদের স্কুলে ভর্তি হবে তাদের ১ থেকে ১০ আগস্টের মধ্যে ভর্তি পক্রিয়া চলবে। যারা অন্য স্কুলে ভর্তি হবে, তাদের ১১ থেকে ৩১ আগস্টের মধ্যে ভর্তির প্রক্রিয়া চলবে। (বিস্তারিত পড়ুন)

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনা আক্রান্ত হয়ে কাউন্সিলরের মৃত্যু শ্রীরামপুরে

corona vaccine Updates প্রতীকী ছবি।

করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হল হুগলির শ্রীরামপুরের ৪ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর পিনাকী ভট্টাচার্যের। জানা গিয়েছে, এক মাস ধরে তাঁর চিকৎসা চলছিল। ভর্তি ছিলেন কলকাতার একটি বেসরকারি হাসপাতালে। রাজা রামমোহন রায়ের মাতুলালয়ের বংশধর ছিলেন পিনীকাবাবু। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে তৃণমূল শিবিরে।

*সাধারণ মানুষের ত্রাণ বিলিতে কাজ করেছেন এই প্রবীণ তৃণমূল নেতা। মনে করা হচ্ছে সম্ভবত সেই কারণেই কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন পিনাকী ভট্টাচার্য। তাঁর স্ত্রী ও পুত্র কোভিড আক্রান্ত হয়েছিলেন। তাঁরা সুস্থ হয়ে বাড়ি ফেরেন।

*দু’দিন আগে হুগলি জেলার এক ডেপুটি ম্যাজিস্ট্রেটের করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। হুগলির বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায় কোভিড-১৯ পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন। ফলতার তৃণমূল বিধায়ক তমোনাশ ঘোষ কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। একাধিক তৃণমূল বিধায়ক আক্রান্ত হয়েছেন করোনায়।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনা পরীক্ষাগার বন্ধ মেডিক্যালে, হয়নি নমুনা সংগ্রহ

ফাইল ছবি।

এরাজ্যে করোনা পরীক্ষা বাড়ানো হচ্ছে না বলে অভিযোগ করে আসছেন চিকিৎসক মহলের একাংশ। এদিকে বুধবার কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে কোনও নমুনা সংগ্রহ করা হয়নি। করোনা পরীক্ষাগার বন্ধ ছিল।

*প্রতিদিন এখানে ৫০টি নমুনা সংগ্রহ করা হয়। হাসপাতালের তরফ থেকে রোগীদের জানানো হয় মেশিন খারাপ আছে। তাই নমুনা সংগ্রহ করা যাবে না।

*কিন্তু মাইক্রোবায়োলজি বিভাগ সূত্রে খবর, মেশিন খারাপ হয়নি জীবাণু সংক্রমণ ছড়িয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। এদিকে রাজ্যে উত্তরোত্তর করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে।

বাংলার অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বাংলায় বৃষ্টির পূর্বাভাস জারি

weather, ঝড়-বৃষ্টির পূর্বাভাস, ঝোড়ো হাওয়া, কালবৈশাখী, কলকাতায় বৃষ্টি, ঝড়-বৃষ্টি, দমকা হাওয়া, আবহাওয়ার খবর, বৃষ্টির পূর্বাভাস, ঝড়-বৃষ্টির পূর্বাভাস, weather news, weather updates, rain, storm, rain forecast, weather latest update, কলকাতায় বৃষ্টি, পশ্চিমবঙ্গের আবহাওয়া, kolkata rain, kolkata weather updates ফাইল ছবি।

সকাল থেকেই দফায় দফায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে, আজও দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। অন্য়দিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী দিনে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

*হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আগামী কয়েকদিনে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামে বজ্রবিদ্য়ুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এদিন, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আকাশ আংশিক মেঘলা।

*অন্য়দিকে, উত্তরবঙ্গে আরও বৃষ্টির পূর্বাভাস জারি করছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী কয়েকদিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহারে কোথাও কোথাও ভারী বৃষ্টি হতে পারে।

বাংলার সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the West-bengal News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

West bengal todays top news headlines kolkata latest updates 15 july 2020 mamata banerjee tmc bjp corona madhyamik weather

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
স্বস্তি
X