বড় খবর

“ছোট গোষ্ঠী দুনিয়া শাসন করবে না”, G-7 বৈঠককে চোখরাঙানি চিনের

China cautions G7: বিশ্বের তাবড় ধনী গণতান্ত্রিক দেশগুলি বেজিংয়ের বিরুদ্ধে এক সুরে গাইতেই পাল্টা দিল চিন।

China, Xi Jinping, Beijing, G-7
চিনের রাষ্ট্রপতি শি জিনপিং।

China cautions G7: বিশ্বের প্রথম সারির সাত শক্তিধর দেশের গোষ্ঠীকে তীব্র আক্রমণ করল চিন। শনিবার জি-৭ গোষ্ঠীর বৈঠক নিয়ে ড্রাগনের দেশের কটাক্ষ, বিভিন্ন দেশের ছোট গোষ্ঠী বিশ্বের ভাগ্য নির্ধারণ করবে, সে দিন নেই। দুনিয়ার সিদ্ধান্ত তারা একা নিতে পারে না। বিশ্বের তাবড় ধনী গণতান্ত্রিক দেশগুলি বেজিংয়ের বিরুদ্ধে এক সুরে গাইতেই পাল্টা দিল চিন।

লন্ডনে চিনা দূতাবাসের মুখপাত্র জানিয়েছেন, আমরা সবসময় বিশ্বাস করি, যে বড় হোক ছোট, ধনী হোক দরিদ্র, শক্তিশালী বা দুর্বল, সব দেশ সমান। আর বিশ্বের যে কোনও বিষয় সব দেশ মিলে একত্রিত হয়ে আলোচনার মাধম্যে খতিয়ে দেখবে। ছোট কিছু গোষ্ঠী সারা বিশ্বের সিদ্ধান্ত নেবে, সেই দিন আর নেই।

প্রসঙ্গত, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর আমেরিকার সঙ্গে ঠান্ডা লড়াই শেষ হয়। তারপর থেকে চিন বিশ্বে এক মহাশক্তিধর দেশ হিসাবে উঠে আসে। সাম্প্রতিক কালে ভৌগলিক-অর্থনৈতিক এবং সামরিক দিক থেকে চিন বিশ্বের অন্য শক্তিধর দেশগুলিকে টেক্কা দেওয়ার ক্ষমতা রাখে। যা বাকিদের কাছে চিন্তার বিষয়।

আরও পড়ুন বিশাল বিস্ফোরণ চিনে! কেঁপে উঠল গোটা বাজার, আহত শতাধিক

দক্ষিণ-পশ্চিম ইংল্যান্ডে জি-৭ গোষ্ঠীর গুরুত্বপূর্ণ বৈঠকে গত ৪০ বছরে চিনের অর্থনীতি ও সামরিক শক্তির বিকাশ এবং প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কর্তৃত্ব নিয়ে আলোচনা হয়েছে। এই গোষ্ঠীতে রয়েছে আমেরিকা, কানাডা, ব্রিটেন, জার্মানি, ইতালি, ফ্রান্স এবং জাপান। কার্বিস বে সৈকতের কাছে ব্রিটিশ রিসর্টে এই গোষ্ঠীর বৈঠকে বিশ্বনেতারা প্রমাণ করতে চাইলেন, যে বিশ্বের ধনী গণতান্ত্রিক দেশগুলি চিনের আগ্রাসনের জবাব দিতে পারে।

উল্লেখ্য, শনিবার এই বৈঠকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জি-৭ গোষ্ঠীর বাকি দেশগুলিকে একজোট হয়ে গণপ্রজাতন্ত্রী চিনের চ্যালেঞ্জের জবাব দেওয়ার বার্তা দিয়েছেন। সূত্রের খবর, জি-৭ গোষ্ঠী চিনের ট্রিলিয়ন ডলার বাণিজ্যিক করিডর ও সড়ক প্রকল্পকে চ্যালেঞ্জ দিতে উন্নয়নশীল দেশগুলিকে পরিকাঠামো উন্নয়নে সহায়তা দেওয়ার কথা ভাবছে।

আরও পড়ুন ৫০ কোটি টিকার ডোজ কিনে বিশ্বকে দান করবে আমেরিকা, বড় সিদ্ধান্ত বাইডেনের

এদিকে, পাশ্চাত্য শক্তিগুলি চিনের পথে অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে বলে বারবার সরব হয়েছে। দীর্ঘকাল চিনকে দাসত্ব করতে বাধ্য করার পর এখনও সাম্রাজ্যবাদী দৃষ্টিভঙ্গি বজায় রয়েছে বিশ্বের কিছু শক্তিধর দেশের, যা আধুনিক পৃথিবীতে কাম্য নয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: China cautions g7 small groups dont rule the world

Next Story
China: বিশাল বিস্ফোরণ চিনে! কেঁপে উঠল গোটা বাজার, আহত শতাধিকchina , china gas explosion
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com