scorecardresearch

বড় খবর

গালওয়ানে নিহত সেনার ‘অসম্মান’, জেলে পাঠানো হল চিনা সেলেব্রিটিকে

Galwan Valley Clash: আট মাসের জেলের সাজা ছাড়াও ১০ দিনের মধ্যে চিনের সমস্ত সোশ্যাল মিডিয়া, জাতীয় ও পোর্টাল মিডিয়ায় ক্ষমা চাইতে হবে কিউকে।

গালওয়ানে নিহত সেনার ‘অসম্মান’, জেলে পাঠানো হল চিনা সেলেব্রিটিকে

Galwan Valley Clash: গত বছর পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় জওয়ান ও চিনা সেনার সম্মুখ সংঘর্ষের কথা ভোলার নয়। সেই সংঘর্ষে যেমন ভারতীয় কর্নেল-সহ ২০ জন জওয়ান শহিদ হন। তেমনই মৃত্যু হয় বেশ কয়েকজন চিনা সেনার। তবে তা সংখ্যায় কত তা আট মাস পর খোলসা করে চিন। কিন্তু গালওয়ানে নিহত সেনাদের অসম্মান করার অভিযোগে জেলে পাঠানো হল এক চিনা ইন্টারনেট সেলেব্রিটিকে।

মঙ্গলবার চিনের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের প্রতিবেদন অনুযায়ী, কিউ জিমিং নামে ওই ইন্টারনেট সেলেবের ফলোয়ার সংখ্যা প্রায় ২৫ লক্ষ। কিন্তু সোশ্যাল মিডিয়ায় গালওয়ানের সংঘর্ষে নিহত চিনা সেনাদের নিয়ে ঠাট্টা-তামাশা করার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। এরপরই সোমবার তাঁর বিচার হয় আদালতে। আট মাসের জেলের সাজা দেওয়া হয়েছে তাঁকে।

আরও পড়ুন Coronavirus-এর উৎস জানতে চিনে ফের তদন্ত করুক WHO, চাপ আমেরিকার

২০১৮ সালে দেশের নয়া আইন অনুযায়ী, চিনের শহিদ এবং সম্মানীয় ব্যক্তিত্বদের অবমাননা করলে তাঁর অপরাধ বলে গন্য হবে। সেই আইনে প্রথম কোনও সন্দেহভাজনকে সাজা দিল চিন। আট মাসের জেলের সাজা ছাড়াও ১০ দিনের মধ্যে চিনের সমস্ত সোশ্যাল মিডিয়া, জাতীয় ও পোর্টাল মিডিয়ায় ক্ষমা চাইতে হবে কিউকে। পূর্ব চিনের জিয়াংশু প্রদেশের নানজিংয়ের একটি আদালত এমনই শাস্তি দিয়েছে কিউকে।

আরও পড়ুন মুরগি থেকে H10N3 ভাইরাসে সংক্রমিত মানুষ, চিনে আতঙ্ক ছড়াচ্ছে Bird Flu

আদালত জানিয়েছে, কিউ নিজের অপরাধ স্বীকার করেছে। সে এও বলে যে, অনিচ্ছাকৃত ভুল করে ফেলেছে কিউ। তার জন্য ক্ষমাপ্রার্থী। গ্লোবাল টাইমসের খবর অনুযায়ী, গত ১৯ ফেব্রুয়ারি গালওয়ানের চার নিহত চিনা সেনার বিরুদ্ধে মাইক্রোব্লগিং সাইট সিনা উইবো-তে ভুল তথ্য পরিবেশন করেন কিউ। এর একদিন পরেই তাঁকে আটক করা হয়। তাঁর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টটিও বন্ধ করে দেওয়া হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: China internet celebrity gets 8 months in jail for defaming chinese soldiers killed in galwan clash