বড় খবর

দুর্ঘটনায় বরিস জনসনের গাড়ি-পুলিশি সংস্কারের নির্দেশনামায় সই ট্রাম্পের- মার্কিন সেনা কাটছাঁট নিয়ে মুখ খুলল বার্লিন

World Today Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর, আন্তর্জাতিক খবর, সারা দুনিয়ার খবর, international news, today's international news in brief, top world news headlines, todays breaking news, international news headlines, todays top stories, today headlines, top stories summaries, international news coverage, trump campaign, ডোনাল্ড ট্রাম্প, ট্রাম্প, ট্রাম্পের প্রচার, trump campaign corona, trump coronavirus, trump george floyd, trump protest floyd
একনজরে বিশ্বের খবর।

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্য়ার ঘটনায় লাগাতার বিক্ষোভ-আন্দোলনের পর পুলিশি ব্য়বস্থায় সংস্কারের জন্য় এক নির্দেশনামায় সই করলেন ডোনাল্ড ট্রাম্প। এদিকে, গাড়ি দুর্ঘটনার মুখে পড়লেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। অন্য়দিকে, জার্মানি থেকে সেনা কাটছাঁট করা নিয়ে ট্রাম্পের ঘোষণার পর মুখ খুলল বার্লিন। আবার, জাতিবৈষম্য় ঘিরে দুই ঘটনায় ৭ জনকে হত্য়ার অভিযোগে উত্তাল নেপাল। বিশ্বের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

পুলিশ বাহিনীর সংস্কারের নির্দেশনামায় সই ট্রাম্পের

ছবিসূত্র- ডোনাল্ড ট্রাম্প ফেসবুক পেজ

কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্য়ার ঘটনায় লাগাতার বিক্ষোভ-আন্দোলনের পর পুলিশি ব্য়বস্থায় সংস্কারের জন্য় এক নির্দেশনামায় সই করলেন ডোনাল্ড ট্রাম্প। এ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, এর ফলে আরও ভাল পুলিশি পরিষেবা মিলবে। তবে কৃষ্ণাঙ্গ হত্য়া নিয়ে দেশজুড়ে বিতর্ক প্রসঙ্গ কার্যত এড়িয়ে গিয়েছেন ট্রাম্প।

*সই করার অনুষ্ঠানের আগে পুলিশের হাতে নিহত কৃষ্ণাঙ্গ আমেরিকানদের পরিজনদের সঙ্গে আলাদা করে দেখা করেন ট্রাম্প।

* হত্য়াকাণ্ডের ঘটনায় শোকপ্রকাশের পাশাপাশি পুলিশ বাহিনী যেভাবে সকলকে সুরক্ষিত রাখে সবসময়, সে কথাও বলেন মার্কিন প্রেসিডেন্ট।

* উল্লেখ্য়, কিছুদিন আগে শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্য়ু ঘিরে বিক্ষোভে ফেটে পড়েন আমেরিকাবাসী। এ ঘটনায় সমালোচনার মুখে পড়েন ট্রাম্প। (Read the full story in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

গাড়ি দুর্ঘটনায় ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, তবে অক্ষতই রয়েছেন

Boris Johnson
বরিস জনসন।

দুর্ঘটনার কবলে পড়ল ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের গাড়ি। বুধবার লন্ডনে সংসদের বাইরে এ ঘটনা ঘটেছে। জনসনের কনভয়ের দিকে ছুটে আসছিলেন এক বিক্ষোভকারী।

* ডাউনিং স্ট্রিটের তরফে জানা যাচ্ছে, এ ঘটনায় কেউ হতাহত হননি।

* জানা যাচ্ছে, বরিসের গাড়ির চালক ব্রেক কষায়, পিছন থেকে নিরাপত্তা বাহিনীর একটা গাড়ি ধাক্কা মারে।

* বিক্ষোভকারীকে সঙ্গে সঙ্গে পাকড়াও করেন স্কটল্য়ান্ড ইয়ার্ডের অফিসাররা। পরে তাঁকে গ্রেফতার করা হয়। (Read the full story in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

দেশের গুরুত্বপূর্ণ খবর পড়ুন

জার্মানিতে মার্কিন সেনা রাখায় লাভ হয় ওয়াশিংটনেরই, খোঁচা বার্লিনের

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
জার্মানির বিদেশমন্ত্রী হাইকো মাশ। ছবি: টুইটার।

জার্মানি থেকে সেনা কাটছাঁট করা নিয়ে ট্রাম্পের ঘোষণার পর মুখ খুলল বার্লিন। জার্মানিতে মার্কিন সেনা রাখলে আখেরে ওয়াশিংটনেরই লাভ হবে বলে এদিন প্রতিক্রিয়া দিয়েছে জার্মানির বিদেশমন্ত্রী হাইকো মাশ। তিনি বলেছেন, জার্মানিতে মার্কিন সেনা রাখা ইউরোপিয়ান ও আমেরিকানদের নিরাপত্তার জন্য় খুবই গুরুত্বপূর্ণ।

* তিনি আরও বলেছেন, ”আমরা মনে করি, জার্মানিতে মার্কিন সেনার উপস্থিতি শুধুমাত্র জার্মানিদের নিরাপত্তার জন্য় গুরুত্বপূর্ণ নয়, মার্কিন যুক্তরাষ্ট্র, বিশেষত ইউরোপের নিরাপত্তার জন্য় জরুরি”।

* এ প্রসঙ্গে হোয়াইট হাউসে ট্রাম্প জানিয়েছিলেন, ”জার্মানিতে আমাদের ৫২ হাজার সেনা রযেছে। এই সংখ্য়াটা বিপুল। এজন্য় প্রচুর খরচ করতে হচ্ছে আমেরিকাকে। ন্য়াটোতে খরচ করতে অবহেলা করছে জার্মানি”।

* এ প্রেক্ষিতে জার্মানি প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, ”ন্য়াটো কোনও বাণিজ্য় সংস্থা নয় এবং নিরাপত্তা কোনও পণ্য় নয়”। (Read the full story in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বাংলার গুরুত্বপূর্ণ খবর পড়ুন

জাতিবৈষম্য় ঘিরে উত্তাল নেপাল, ৭ জনকে হত্য়ার অভিযোগ

crime
প্রতীকী ছবি।

জাতিবৈষম্য় ঘিরে দুই ঘটনায় ৭ জনকে হত্য়ার অভিযোগে উত্তাল নেপাল। এ ঘটনাকে ঘিরে বিক্ষোভের আবহ তৈরি হয়েছে সে দেশে। জানা যাচ্ছে, দলিত শ্রেণির সদস্য়ের সঙ্গে উঁচু জাতের সদস্য়ের বিয়ে নিয়ে গোলমালের সূত্রপাত।

*গত ২৩ মে ১৭ বছরের অক নাবালিকাকে বিয়ে করতে বন্ধুর সঙ্গে সতী গ্রামে গিয়েছিল ২১ বছরের এক দলিত সম্প্রদায়ের যুবক।

* ঘটনাস্থলে যেতেই নাবালিকার পরিজন ও স্থানীয় গ্রামবাসীদের একাংশ তাদের উপর হামলা চালায়। এ ঘটনায় ৬ যুবকের মৃত্য়ু হয়েছে ও আরও ১৩ জন জখম হয়েছেন।

* এ ঘটনায় এক নির্বাচিত জনপ্রতিনিধি-সহ ৩১ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।

* অন্য়দিকে, দক্ষিণ নেপালে রূপংদেহী জেলায় ১৩ বছরের এক দলিত নাবালিকাকে ধর্ষণের অভিযোগ উঠেছে ২৫ বছরের এক উঁচুজাতের যুবকের বিরুদ্ধে। এ ঘটনায় যুবকের পরিবারের লোকেরা ওই নাবালিকাকে মারধর করে বলে অভিযোগ। ঘটনার ২ দিন পর তার ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়। (Read the full story in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update 17 june 2020 donald trump germany nepal boris johnson

Next Story
মার্কিন প্রেসিডেন্ট পদে ট্রাম্পকেই চায় চিন-জার্মানি থেকে সেনা কমাচ্ছে আমেরিকা-আর্থিক স্বচ্ছতা নিয়ে প্রশ্নের মুখে পাকিস্তানworld news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com