বড় খবর

ইমরানের প্রস্তাবে সরব নয়া দিল্লি-গান্ধীজির মূর্তি সরানো ঘিরে ইংল্য়ান্ডে শোরগোল-আমেরিকাকে দুষল উত্তর কোরিয়া

আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের বড় খবর।

World News Today News Update: ‘আপনাদের জিডিপি-র মতোই বড় আমাদের আর্থিক প্য়াকেজ’, করোনা আবহে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রস্তাব প্রসঙ্গে এ ভাষাতেই মুখ খুলল নয়া দিল্লি। এদিকে, ইংল্য়ান্ডে গান্ধীজির মূর্তি সরানোর পিটিশন ঘিরে শোরগোল পড়ে গিয়েছে। অন্য়দিকে, কোরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মন্তব্য করার কোনও অধিকার নেই, বরং ট্রাম্পের দেশের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন আবাধ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করাই ওয়াশিংটনের লক্ষ্য হওয়া উচিত, বৃহস্পতিবার এমনটাই জানাল উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম। বিশ্বের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

পাকিস্তানকে ঠুকে ইমরানের প্রস্তাবে মুখ খুলল নয়া দিল্লি

imran khan, ইমরান খান, ভারত, পাকিস্তান, ইমরান খান ভারত চিন, imran khan on india border dispute, india china border dispute, india nepal border dispute, ladakh, pakistan
ফাইল ছবি।

‘আপনাদের জিডিপি-র মতোই বড় আমাদের আর্থিক প্য়াকেজ ‘, করোনা আবহে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের প্রস্তাব নাকচ করতে গিয়ে এ ভাষাতেই কটাক্ষ করল নয়া দিল্লি। বৃহস্পতিবার ভারতীয় বিদেশমন্ত্রকের তরফে এ প্রসঙ্গে বলা হয়েছে, ”পাকিস্তানের জিডিপি-র মতোই বড় ভারতের আর্থিক প্য়াকেজ ”।

* করোনায় লকডাউন পরিস্থিতিতে একাধিক টুইটে ভারতকে নগদ লেনদেন প্রকল্পের অভিজ্ঞতা শেয়ার করার প্রস্তাব দেন ইমরান খান।

*করোনায় লকডাউন পরিস্থিতিতে ভারতে গরিবরা যে কতটা কষ্টে আছেন, সে কথা উল্লেখ করেন ইমরান।

* এদিন সাংবাদিক বৈঠকে ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ”পাকিস্তানের একথা স্মরণ করা দরকার যে তারা ঋণে জর্জরিত, যার ৯০ শতাংশই জিডিপির। (Read the full story in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

গান্ধীজির মূর্তি নিয়ে শোরগোল ইংল্য়ান্ডে

world news
ছবি: টুইটার।

গান্ধীজির মূর্তি সরানোর অনলাইন পিটিশন ঘিরে টানাপোড়েন ব্রিটেনের লিসেস্টার শহরে। পিটিশনের বিরুদ্ধে সোচ্চার হয়ে ক্য়াম্পেন শুরু করলেন প্রাক্তন ব্রিটিশ ইন্ডিয়ান সাংসদ কিথ ওয়াজ। অবিলম্বে পিটিশনটি প্রত্য়াহার করতে হবে তা না হলে জাতিগত বৈষম্য়ের প্ররোচনা দেওয়ার অভিযোগে পুলিশি তদন্তের মুখোমুখি হতে হবে পিটিশনকারীদের, এমনই হুঙ্কার দিয়েছেন ওই প্রাক্তন সাংসদ।

* ‘রিমুভ দ্য় গান্ধী স্ট্য়াচু ইন লিসেস্টার’ নামে একটি পিটিশন আনা হয়েছে।

* কিথ ভিয়াজ বলেছেন, ”এটা ভয়ঙ্কর পিটিশন, যা দেশে ও লিসেস্টারে ভাগাভাগির পথ প্রশস্ত করবে। এই পিটিশন যদি প্রত্য়াহার করে না নেওয়া হয়, তাহলে পুলিশের দ্বারস্থ হব”।

* তিনি আরও বলেছেন, ”লন্ডন ও লিসেস্টারে গান্ধীজির মূর্তি শান্তি, সম্প্রীতি ও অহিংসার অনুপ্রেরণা জোগায়। শান্তি স্থাপনে গান্ধীজির অবদান অন্য়তম”।

* যখন গান্ধীজির ওই মূর্তিটি উন্মোচন করা হয়েছিল, সেদিন সেখানে উপস্থিত ছিলেন তিনি।

* গান্ধীজির ব্রোঞ্জের মূর্তিটি তৈরি করেছিলেন কলকাতার শিল্পী গৌতম পাল। (Read thefull story in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

দেশের গুরুত্বপূর্ণ খবর পড়ুন

আমেরিকা মুখ সামলাক, নাক গলালে দুঃখ আছে: উত্তর কোরিয়া

কোরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের মন্তব্য করার কোনো অধিকার নেই, বরং ট্রাম্পের দেশের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন আবাধ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত করাই ওয়াশিংটনের লক্ষ্য হওয়া উচিত, বৃহস্পতিবার এমনটাই জানাল উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম। মঙ্গলবার মার্কিন পররাষ্ট্র বিভাগ বলে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে হটলাইন যোগাযোগ বিচ্ছিন্ন করার যে সিদ্ধান্ত উত্তর কোরিয়া নিয়েছে তা দুর্ভাগ্যজনক। ওয়াশিংটনের এহেন মন্তব্যের প্রেক্ষিতেই কিমের দেশের এদিনের প্রতিক্রিয়া।

উত্তর কোরিয়ার রাষ্টীয় সংবাদমাধ্যম ‘কেসিএনএ’-তে সে দেশের মার্কিন বিষয়ক বিভাগের ডিরেক্টর জেনারেল কোং জং গুন লিখেছেন, “মার্কিন যুক্তরাষ্ট্রে এই মুহূর্তে অভূতপূর্ব খারাপ রাজনৈতিক সংশয় সৃষ্টি হয়েছে। এরমধ্যে আমেরিকার যা অভ্যন্তরীণ বিষয় নয়, সে ক্ষেত্রে যদি জোর করে নাগ গলিয়ে দায়িত্বজ্ঞানহীন মন্তব্য করে, তাহলে তা মোটেই ভাল হবে না এবং পরিস্থিতি জটিল আকার ধারণ করবে।” তিনি আরও লেখেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের মুখ সামলে কথা বলা উচিত এবং তাদের নিজের দেশের সমস্যা নিয়ে কাজ করা দরকার…এতে শুধু আমেরিকারই ভাল হবে তা নয়, তাদের রাষ্ট্রপতি নির্বাচনও সুষ্ঠু ভাবে হবে”।

তবে, সোলে অবস্থিত আসান ইনস্টিটিউট অব পলিটি স্টাডিজ-এর গবেষক জেমস কিম বলেন, “উত্তর কোরিয়া কীভাবে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ করতে পারে বা ডোনাল্ড ট্রাম্পের পুনর্নিবাচিত হওয়ার ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করতে পারে তা অস্পষ্ট”।

* ২০১৮ থেকে ২০১৯-এর মধ্যে ট্রাম্প-কিমের শীর্ষ বৈঠক হয়। এর মাধ্যমে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ত্যাগের বিষয়টি কিঞ্চিত এগোয়। অন্যদিকে, মার্কিন নিষেধাজ্ঞা না ওঠায় হতাশা ব্যক্ত করে কিমের দেশ।

* সীমান্ত বরাবর দক্ষিণ কোরিয়া কিম ও উত্তর কোরিয়া বিরোধী লিফলেট বিলি করায় ও অন্যান্য জিনিস ছড়ানোয় মঙ্গলবার সে দেশের সঙ্গে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন করার কথা জানায় কিমের দেশ।

*বুধবার দক্ষিণ কোরিয়া জানায়, যে দু’টি সংস্থা এমন কাজের সঙ্গে যুক্ত, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বাংলার গুরুত্বপূর্ণ খবর পড়ুন

করোনায় ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করার সিদ্ধান্ত ইউরোপিয় ইউনিয়নের

করোনা পরিস্থিতিতে আগামী ১ জুলাই থেকে অত্য়াবশকীয় নয় এমন ভ্রমণের ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল করা হচ্ছে বলে বৃহস্পতিবার ঘোষণা করল ইউরোপিয় ইউনিয়ন। বিদেশি পড়ুয়া, ইউরোপিয় ইউনিয়নভুক্ত নয় এমন দেশের নাগরিক যাঁরা ইউরোপে বসবাস করছেন ও সুদক্ষ কর্মীদের জন্য় এই ছাড় দেওয়া হচ্ছে।

*গত মার্চে ইউরোপজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে।

* এই প্রেক্ষিতে মহাদেশগুলিতে অত্য়াবশকীয় নয়, এমন সফরে নিষেধাজ্ঞা জারি করা হয়।

* নরওয়ে, সুইৎজারল্য়ান্ড-সহ ২৭টি ইউরোপিয় ইউনিয়নের সদস্য়ভুক্ত দেশগুলিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

* পরবর্তীকালে ওই ২৭টি দেশে এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে ১৫ জুন পর্যন্ত করা হয়। (Read the full story in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

তেলে-জলে মেশার পর পরিবেশ নিয়ন্ত্রণে জোর দিতে পারেন পুতিন

putin
ছবি: টুইটার।

ট্য়াঙ্কার লিক করে নদীর জলে ডিজেল মেশার ঘটনায় খেঁপে লাল হয়ে গিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ঘটনার পর এবার পরিবেশ নিয়ন্ত্রণে জোর দিতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট। গত ২৯ মে দুর্ঘটনার পর ২ দিন কোনও জনসমক্ষে মুখ খোলেনি নরিলস্ক নিকেল নামে রাশিয়ার সবথেকে বড় খনন সংস্থা।

* গত ২৯ মে ট্য়াঙ্কার লিক করে ২০ হাজার টনেরও বেশি ডিজেল নদীর জলে মেশে।

* এ ঘটনার ছবি সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

* এ ঘটনায় বেজায় চটেন রুশ প্রেসিডেন্ট।

*তদন্তকারীরা জানিয়েছেন, ট্য়াঙ্কের দায়িত্বে থাকা বেশ কয়েকজন কর্মীকে আটক করা হয়েছে।

* পরিবেশ দূষণের দিকটি উপেক্ষা করায় সমালোচিত হয়েছে ওই খনন সংস্থা। (Read the full story in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: World news today latest news updates 11 june 2020 north korea south korea usa donald trump george floyds protest

Next Story
বর্ণবৈষম্য়ের বিরুদ্ধে বিশ্বজুড়ে লড়াইয়ের ডাক রাষ্ট্রসংঘের-ফ্লয়েড হত্য়াকাণ্ডে মিলল চাঞ্চল্য়কর তথ্য়-হংকংয়ের রাস্তায় জনস্রোতworld news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com