West Bengal Lok Sabha Elections 2019: দু’একদিনে প্রার্থী তালিকা প্রকাশ প্রদেশ কংগ্রেসের

West Bengal Lok Sabha Election 2019 Dates, Schedule: দু-একদিনের মধ্যে প্রার্থী তালিকা ঘোষণা করা হবে, জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।

By: Kolkata  Updated: Mar 16, 2019, 10:08:42 AM

West Bengal Lok Sabha Election 2019: লোকসভা ভোটে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে। ভোটের নির্ঘণ্ট ঘোষণার সময় একথাই বলেছিলেন নির্বাচন কমিশনার সুনীল অরোরা। পশ্চিমবঙ্গে এবার ৭ দফায় লোকসভা ভোট। নির্বাচনের প্রায় ২৭ দিন আগেই বাংলায় পা রাখল কেন্দ্রীয় বাহিনী। বীরভূমে ইতিমধ্যেই এসে পৌঁছেছে কেন্দ্রীয় বাহিনীর একটি দল। শুক্রবার রাজ্যে আরও কেন্দ্রীয় বাহিনী আসছে বলে খবর।

লোকসভা ভোটের আরও খবর পড়ুন, এখানে

অন্যদিকে, আজই প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে রাজ্য বিজেপি। তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশের পরই দিলীপ ঘোষরা প্রার্থী ঘোষণা করার কৌশল নিয়েছিলেন। গত মঙ্গলবার প্রার্থীতালিকা প্রকাশ করে মমতার দল।

এ সপ্তাহেই প্রার্থী তালিকা প্রকাশ করতে পারে প্রদেশ কংগ্রেস। বামেদের সঙ্গে শেষ পর্যন্ত আসন সমঝোতায় যাবে কিনা সোমেন মিত্ররা, সে ব্যাপারে এখনও চূড়ান্ত হয়নি।

আরও পড়ুন, West Bengal Lok Sabha Elections 2019 LIVE Updates: ২-১ দিনেই প্রার্থী ঘোষণা বিজেপি ও কংগ্রেসের

এদিকে, ভোটের মুখে দলবদলের পালা অব্যাহত। বৃহস্পতিবার তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিলেন ভাটপাড়ার বিধায়ক অর্জুন সিং। এর আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে আসেন অনুপম হাজরা, সৌমিত্র খাঁ। বারাকপুর কেন্দ্রের তৃণমূলের দীনেশ ত্রিবেদীর বিরুদ্ধে অর্জুনকে প্রার্থী করে নয়া চাল চালতে পারে গেরুয়া শিবির, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

Here the Updates:

7.00 PM: দু-একদিনের মধ্যে প্রার্থী তালিকা ঘোষণা করা হবে, জানালেন প্রদেশ কংগ্রেস সভাপতি সোমেন মিত্র।

6.54 PM: লোকসভা ভোটে প্রার্থী তালিকা প্রকাশ করল বামেরা। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে Lok Sabha Election 2019: ২৫ আসনে প্রার্থী তালিকা ঘোষণা বামফ্রন্টের

5.50 PM: কাল রাজ্যে আসছেন উপ নির্বাচন কমিশনার সুদীপ জৈন। সব রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। জেলাশাসক, পুলিশ সুপারদের সঙ্গে বৈঠক করবেন তিনি। একথাই জানানো হল রাজ্য নির্বাচন কমিশনের তরফে।

5.30 PM: মিমি-নুসরতকে নিয়ে কী বললেন দিলীপ ঘোষ? বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে Lok Sabha Election 2019:মমতা আত্মবিশ্বাস হারিয়েছেন বলেই মিমি-নুসরত প্রার্থী: দিলীপ ঘোষ

4.50 PM: অর্জুনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিল তৃণমূল। ৬ বছরের জন্য সাসপেন্ড করা হল অর্জুন সিংকে। ভাটপাড়ার পুরপ্রধান ও বিধায়ক পদের ক্ষেত্রে অর্জুনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানালেন তৃণমূল মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়।

4.43 PM: মেয়ো রোডে পাল্টা ধর্না কর্মসূচি বিজেপির। মেয়ো রোডে দলের ধর্না কর্মসূচিতে যান দিলীপ ঘোষ।

4.31 PM: আজই প্রার্থীতালিকা প্রকাশ করছে বামেরা। ২৫টি আসনে প্রার্থী তালিকা প্রকাশ করছে আলিমুদ্দিন স্ট্রিট। কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতা চূড়ান্ত করার আগেই প্রার্থীতালকা প্রকাশ করছে বামেরা।

3.50 PM: নুসরত-মিমিকে প্রার্থী করা নিয়ে মমতাকে কটাক্ষ দিলীপের। বিজেপি রাজ্য সভাপতি বলেন, ‘‘তৃণমূলের লোকেরাই চমকে গিয়েছে। কোথায় সুগত বসু, আর কোথায় মিমি। কোথায় ইদ্রিস আলি, আর কোথায় নুসরত জাহান! ভগবান না করুক, ওঁরা যদি জিতে যান, ওঁরা বাংলার হয়ে প্রতিনিধিত্ব করবেন! মমতা এতটা আত্মবিশ্বাস হারালেন যে ওঁদের প্রার্থী করলেন। দলের পুরনো সৈনিকদের করলেন না।’’ ফিল্মস্টারদের প্রার্থী করা প্রসঙ্গে দিলীপ বলেন, আমাদের দলেও অভিনেত্রী রয়েছেন। রূপা গঙ্গোপাধ্যায় রয়েছেন। উনি যদিও এখন ছবি করেন না। কিন্তু ওঁর সঙ্গে এঁদের তুলনা টানা যায় না। ওঁর বয়স, অভিজ্ঞতার সঙ্গে তুলনা করা যায় এঁদের?

nusrat, mimi, dilip ghosh, নুসরত, মিমি, দিলীপ ঘোষ নুসরত, মিমি ও দিলীপ ঘোষ।

3.41 PM: ২-১ দিনের মধ্যে প্রার্থী ঘোষণা করছে রাজ্য বিজেপি, জানালেন দিলীপ ঘোষ। শুক্রবার দিলীপ বলেন, ‘‘২-১ দিনের মধ্যে প্রার্থী ঘোষণা করা হবে। প্রার্থী ঘোষণা করলেই দেখবেন কাউন্টার অ্যাটাক হবে।’’

3.38 PM: মমতাকে নিশানা দিলীপের। ‘‘রাজ্যকে অতিস্পর্শকাতর হিসেবে ঘোষণার দাবি করতেই রাস্তায় নেমে পড়েছে তৃণমূল।ঝাঁঝে রাস্তায় বসে পড়েছেন নেত্রী। ঘোষণা হয়ে গেলে কী করবেন? আমার তো মনে হয়, তৃণমূল ভোট বয়কট করতে পারে। কেন্দ্রীয় বাহিনী আসায় মমতার সবচেয়ে বেশি কষ্ট হয়েছে। কী এমন হল যে , তাঁর দলের মহিলারা রাস্তায় বসে পড়েছেন। বাংলার নাকি অপমান হয়েছে! নাটক করছেন।’’

2.35 PM: ভোটের মুখে ফের দলবদল। বিজেপিতে যোগ দিলেন হরিয়ানার প্রাক্তন কংগ্রেস সাংসদ অরবিন্দ শর্মা। হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের উপস্থিতিতে বিজেপিতে যোগ দিলেন শর্মা।

1.50 PM: শনিবার বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী কমিটির বৈঠক।

West Bengal Lok Sabha Election 2019 Live, dilip ghosh, bjp, লোকসভা ভোট ২০১৯, মমতা প্রতীকী ছবি।

1.10 PM: ‘‘স্বাস্থ্য ও শিক্ষাখাতে আরও বরাদ্দ করবে কংগ্রেস’’, রায়পুরে বললেন রাহুল গান্ধী। 

12.50 PM: তৃণমূলকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিলীপ ঘোষের। দলবদল নিয়ে বিজেপি রাজ্য সভাপতি বলেন, ‘‘গত ২-৩ বছরে আমরা সংগঠন বাড়িয়েছি বুথস্তরে। বিজেপি বেড়েছে, তাই বিজেপির জেতার সম্ভাবনা তৈরি হয়েছে। যাঁরা বিজেপিতে নিজেদের ভবিষ্যত দেখেছেন, তাঁরা এসেছেন। আগামী দিনে আরও অনেকে আসবেন। ইট-বালি-সুরকি সব আলাদা করে দেব। ১৫ দিনের মধ্যে সব আলাদা করে দেব। ডিসেম্বরের মধ্যে এই সরকার পাবেন না আর।’’

West Bengal Lok Sabha Election 2019 Live, dilip ghosh, bjp, লোকসভা ভোট ২০১৯, মমতা মমতা ও দিলীপ ঘোষ।

12.30 PM: তৃণমূলের অবস্থান কর্মসূচিকে নিশানা দিলীপ ঘোষের। বিজেপি রাজ্য সভাপতি বলেন, ‘‘ভোট করবে না ধর্না? সেটা তৃণমূলকে ঠিক করতে হবে। কারণ এরপর তো রোজ ধর্নায় বসতে হবে। কারণ এমন সব ঘটনা ঘটবে। দিদির এসব নাটকবাজি চলবে না। গোটা রাজ্য স্পর্শকাতর, এটা সকলেই জানেন।’’

12.20 PM: বিজেপির বিরুদ্ধে রানি রাসমণি অ্যাভিনিউতে অবস্থান বিক্ষোভে বসল মহিলা তৃণমূল। লোকসভা ভোটে বাংলাকে ‘অতিস্পর্শকাতর’ রাজ্য হিসেবে ঘোষণার দাবি জানিয়ে কমিশনের দ্বারস্থ হয়েছে বিজেপি। তারই প্রতিবাদে আজ ও শনিবার অবস্থান বিক্ষোভ মহিলা তৃণমূলের। ‘‘ভিত্তিহীন দাবি নিয়ে কমিশনে গিয়েছে বিজেপি’’, দাবি চন্দ্রিমা ভট্টাচার্যের।

West Bengal Lok Sabha Election 2019 Live, dilip ghosh, bjp, tmc, লোকসভা ভোট ২০১৯, তৃণমূল, বিজেপি রানি রাসমণিতে অবস্থান বিক্ষোভে চন্দ্রিমা ভট্টাচার্য। ছবি: শশী ঘোষ। West Bengal Lok Sabha Election 2019 Live: রানি রাসমণিতে অবস্থান বিক্ষোভে মহিলা তৃণমূল।ছবি: শশী ঘোষ।

12.00 PM: প্রার্থী হওয়ার পরই মিমি চক্রবর্তীর ছবির শ্যুটিং অনিশ্চিত হয়ে পড়ল। বিরসা দাশগুপ্তের ‘বিবাহ অভিযান’-এ কাজ করছেন মিমি। কথা ছিল এমনটাই। কিন্তু গোল বেঁধেছে মিমির ভোটের প্রচার নিয়ে। ডেট খুঁজে পাওয়াই মুশকিল হয়ে পড়েছে মনে হচ্ছে। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে ভোটের প্রচারের জন্য অনিশ্চিত মিমির নতুনছবির শুটিং

mimi chakraborty মিমি চক্রবর্তী।

11.37 AM: লোকসভা ভোটের আদর্শ আচরণবিধি লাগু হয়েছে। তা সত্ত্বেও শহরে এখনও ঝুলছে সরকারি হোর্ডিং। কলকাতা পুরসভার সামনে পশ্চিমবঙ্গ সরকারের সমব্যথী প্রকল্পের হোর্ডিং। 

ছবি: শশী ঘোষ

10.55 AM: টুইটারে ভোটপ্রচার সিপিএমের।

 

10.30 AM: দরজায় কড়া নাড়ছে লোকসভা ভোট। আজ ওড়িশা ও ছত্তীসগড়ে যাচ্ছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। 

9.48 AM: মুকুল রায়-অর্জুন সিং সমীকরণ কতদিনের? এটাই এখন বড় প্রশ্ন। নাকি স্রেফ রাজনৈতিক সমঝোতা? বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে ‘গদ্দার’ থেকে ‘কৃষ্ণ’, মুকুল-অর্জুনের সমঝোতা প্রকাশ্যে

9.23 AM: অর্জুনের বিজেপিতে যোগ দেওয়া প্রসঙ্গে অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘দীনেশ ত্রিবেদী ২ লক্ষ ভোটের ব্যবধানে জিতবেন। ১ লক্ষ ৯৯ হাজার ৯৯৯ ভোট পেলে তারপর আমার সঙ্গে কথা বলতে আসবেন। ক্ষমতা থাকলে ভোটে দাঁড়ান অর্জুন। মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখে ভোট দেবেন মানুষ। টিকিটের লোভে ওঁরা(অর্জুন, অনুপম হাজরা) যোগ দিয়েছেন। ২৩ তারিখের পর সব লেজ গুটিয়ে পালাবে।’’

loksabha elections 2019, abhishek banerjee, লোকসভা ভোট ২০১৯, অভিষেক বন্দ্যোপাধ্যায় অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক।

8.40 AM: ভোটের মুখে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিলেন ভাটপাড়ার তৃণমূল বিধায়ক অর্জুন সিং। বৃহস্পতিবার দিল্লিতে বিজেপির সদর দফতরে কৈলাশ বিজয়বর্গীয় ও মুকুল রায়ের উপস্থিতিতে পদ্ম পতাকা হাতে তুলে নেন অর্জুন। বারাকপুর থেকে অর্জুনকে প্রার্থী করতে পারে বিজেপি, এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে বিজেপিতে যোগ দিলেন তৃণমূলের অর্জুন সিং

arjun singh, অর্জুন সিং মুকুল রায় ও কৈলাশ বিজয়বর্গীয়ের সঙ্গে অর্জুন সিং। ছবি: টুইটার।

8.22 AM: আজই প্রার্থী তালিকা ঘোষণা করতে পারে রাজ্য বিজেপি। তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশের পরই দিলীপ ঘোষরা প্রার্থী ঘোষণা করার কৌশল নিয়েছিলেন।গত মঙ্গলবার প্রার্থীতালিকা প্রকাশ করে মমতার দল।

 

প্রার্থী ঘোষণার পরই জোরকদমে প্রচার শুরু করে দিয়েছে তৃণমূল। বৃহস্পতিবার তারাপীঠ মন্দিরে পুজো দেন বীরভূমের তৃণমূল প্রার্থী শতাব্দী রায়। প্রচারের প্রস্তুতি শুরু করেছেন বসিরহাটের তৃণমূল প্রার্থী নুসরত জাহানও। প্রচারে পিছিয়ে নেই বামেরাও। রায়গঞ্জ ও মুর্শিদাবাদে পুরোদমে প্রচার চালাচ্ছে বামেরা।

Indian Express Bangla provides latest bangla news headlines from around the world. Get updates with today's latest Election News in Bengali.


Title: West Bengal Lok Sabha Election 2019 Dates, Schedule, West Bengal Today News in Bengali: দু’একদিনে প্রার্থী তালিকা প্রকাশ প্রদেশ কংগ্রেসের

Advertisement