scorecardresearch

বড় খবর

চিটফান্ডকাণ্ডে শুধু প্রসেনজিৎ নন, জড়িয়েছে এই তারকাদের নামও

মঙ্গলবার রোজভ্যালিকাণ্ডে প্রসেনজিৎকে তলব করেছে ইডি। তবে, প্রসেনজিৎ একেবারেই একা নন। দেখে নিন আজ পর্যন্ত চিটফান্ড কাণ্ডে নাম জড়ানোয় জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়া বা সমন পাওয়া তারকাদের তালিকা।

জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়া বা সমন পাওয়া তারকাদের তালিকা। অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

গ্ল্যামার এবং কেলেঙ্কারি, এই দুই নাকি হাত ধরাধরি করে আসে। সবসময় দোষী সাব্যস্ত না হলেও নানা বিতর্কে সেলেবদের নাম জড়ানোর ঘটনা এ দেশে একেবারেই বিরল নয়। সম্প্রতি এ রাজ্যে চিটফান্ড কাণ্ডেও জড়িয়েছে বহু তারকার নাম। সারদা কেলেঙ্কারির পর রোজভ্যালি কাণ্ডেও সমাজের অন্যান্য ক্ষেত্র-সহ টলিপাড়ার একাধিক তারকার নাম জড়িয়েছে। এবার এই তালিকায় নবতম সংযোজন টলিউডের ‘ইন্ডাস্ট্রি’ অর্থাৎ প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। মঙ্গলবার রোজভ্যালিকাণ্ডে প্রসেনজিৎকে তলব করেছে ইডি। তবে, প্রসেনজিৎ একেবারেই একা নন, এর আগেও এক ঝাঁক তারাকেই দেখা গিয়েছে সল্টলেকের সিজিও কম্পলেক্সে। এবার দেখে নিন, আজ পর্যন্ত চিটফান্ডকাণ্ডে নাম জড়ানোয় জিজ্ঞাসাবাদের মুখোমুখি হওয়া বা সমন পাওয়া তারকাদের তালিকা।

অপর্ণা সেন: টলিউডের এই প্রথম সারির পরিচালক-অভিনেত্রী একদা চিটফান্ড কাণ্ডে জিজ্ঞাসাবাদের ডাক পেয়েছিলেন। ২০১৪য় ইডির ম্যারাথন জেরার মুখে পড়েছিলেন এই বিশিষ্ট চিত্র পরিচালক। ২০১১ সালে সারদা গোষ্ঠীর ‘পরমা’ পত্রিকার আনুষ্ঠানিক প্রকাশ হয়, এবং সেই পত্রিকার সম্পাদক ছিলেন অপর্ণা সেন। তবে ২০১৩ সালে বন্ধ হয়ে গিয়ে নতুন নামে এবং নতুন মালিকের হাত ধরে ফিরে আসে সেই ম্যাগাজিন।

মিঠুন চক্রবর্তী: বিশিষ্ট অভিনেতা তথা তৃণমূলের এই প্রাক্তন রাজ্যসভার সাংসদকেও সমন পাঠিয়েছিল ইডি। জানা যায়, নিজের যাবতীয় ব্যক্তিগত সম্পত্তির নথি তিনি ইডি-তে জমা দিয়েছিলেন। প্রায় ২ কোটি টাকা ফেরতও দিয়েছিলেন অভিনেতা। পরবর্তীকালে সাংসদ পদ থেকে ইস্তফা দেন মিঠুন।

অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

আরও পড়ুন, প্রসেনজিৎকে তলব ইডির, রোজভ্যালিকাণ্ডে নাম জড়াল নায়কের

শতাব্দী রায়: সোমবারই সারদাকাণ্ডে সমন পাঠানো হয়েছে তৃণমূলের এই সাংসদকে। শতাব্দীকে ১২ জুলাই তলব করেছে এনফোর্সমেন্ট ডিরক্টরেট। সারদার অধীনস্থ একটি সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসাডর ছিলেন শতাব্দী। ওই সংস্থার আর্থিক লেনদেনের বিষয়ে কথা বলতেই তলব করা হয়েছে তাঁকে। এর আগেও ২০১৭ সালে শতাব্দী রায়কে তলব করেছিল ইডি।

অলংকরণ- অভিজিৎ বিশ্বাস

তাপস পাল: তৃণমূলের এই প্রাক্তন সাংসদ সারদাকাণ্ডে বারবার জেরার সম্মুখীন হয়েছেন। এমনকী তাপস পালেও বাড়িতে তল্লাশিও চালিয়েছিল ইডি। ১৩ মাস ভুবনেশ্বরে বিচারবিভাগীয় হেফাজতেও থেকেছেন তিনি। রোজভ্যালির ফিল্ম ডিভিশনের দায়িত্বে ছিলেন তিনি। দীর্ঘদিন জেলে থাকার পর ১ কোটির টাকার ব্যক্তিগত বন্ডে জামিন পান।

শ্রেয়া পাণ্ডে: চিটফান্ড কাণ্ডে নাম জড়িয়েছে রাজ্যের মন্ত্রী সাধন পাণ্ডের কন্যা তথা মডেল শ্রেয়া পাণ্ডের। বেআইনি অর্থলগ্নি সংস্থার তদন্তে তাঁকে তলব করেছিল ইডি।

আরও পড়ুন, চিটফান্ড কান্ডে শতাব্দীকে তলব, মদনকে আজ জিজ্ঞাসাবাদ ইডির

অর্পিতা ঘোষ: নাট্য পরিচালক তথা তৃণমূলের প্রাক্তন সাংসদ অর্পিতাকে ২০১৫ সালে সারদা কেলেঙ্কারির তদন্তে সমন পাঠানো হয়েছিল। সে সময় জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে সময় চেয়েছিলেন অর্পিতা। চিত্রশিল্পী শুভাপ্রসন্ন ভট্টাচার্য যে টিভি চ্যানেলটি বিক্রি করেছিলেন সুদীপ্ত সেনকে, সেই চ্যানেলের এগজিকিউটিভ এডিটর পদে কর্মরতা ছিলেন অর্পিতা ঘোষ।

অলংকরণ: অভিজিৎ বিশ্বাস

শ্রীকান্ত মোহতা: ২০১৯-এর শুরুতেই এসভিএফ প্রযোজনা সংস্থার অফিসে গিয়ে কর্ণধার শ্রীকান্ত মোহতাকে পাকড়াও করে সিবিআই। আপাতত ভুবনেশ্বরে বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন তিনি। বেশ কয়েকটি বিষয়ে জেরা করা হয়েছে মোহতাকে। রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডুর সঙ্গে ২৫ কোটি টাকার চুক্তির নানা দিক খতিয়ে দেখছেন তদন্তকারীরা। এছাড়া, মোহতার বিরুদ্ধে আরও অভিযোগ, তিনি প্রভাবশালী ব্যক্তিদের নাম করে রোজভ্যালি কর্তা গৌতম কুণ্ডুকে চাপ দিয়েছিলেন। সে বিষয়েও তদন্ত হচ্ছে।

আরও পড়ুন, সিবিআইয়ের নজরে ফের শুভাপ্রসন্ন, বুধবার হাজিরা দেওয়ার নির্দেশ

চিত্রশিল্পী শুভাপ্রসন্ন ভট্টাচার্য, সাংবাদিক সুমন চট্টোপাধ্যায়ের মতো বিশিষ্টরা বেআইনি অর্থলগ্নি সংস্থার সঙ্গে জড়িত থাকার অভিযোগে বিভিন্ন সময় জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন। এই মুহূর্তে ভুবনেশ্বরেই বিচারবিভাগীয় হেফাজতে রয়েছেন সুমন চট্টোপাধ্যায়ও। এছাড়া রোজভ্যালি কাণ্ডে টলিউডের এক প্রথম সারির অভিনেত্রীর নাম বারবার শোনা গেলেও তাঁকে এখনও সমন পাঠায়নি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলি। তবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়কে তলবের পরই নড়েচড়ে বসেছে তামাম টলিউড। সকলের চোখেমুখে একটিই নীরব প্রশ্ন, এরপর কে?

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Ed summons prosenjit chatterjee aparna sen mitun chakraborty chit und scam